ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

কে হতে যাচ্ছে চ্যাম্পিয়ন, জানালেন বিশেষজ্ঞরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:২৮, ১৪ নভেম্বর ২০২১

ওয়াসিম আকরাম-সুনীল গাভাস্কার ও সৌরভ গাঙ্গুলী

ওয়াসিম আকরাম-সুনীল গাভাস্কার ও সৌরভ গাঙ্গুলী

২০১৫ সালের ওয়ানডে বিশ্বকাপ ফাইনালের পর ফের কোনও আইসিসি ইভেন্টের শিরোপা লড়াইয়ে মুখোমুখি দুই প্রতিবেশি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। কয়েক মাস আগেই অবশ্য বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব জিতেছে কিউয়িরা। ২০১৯ ওয়ানডে বিশ্বকাপেরও ফাইনাল খেলে তাঁরা। 

সুতরাং ওয়ানডেতে দুইবার ব্যর্থ হলেও টেস্টে বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর এবার টি-টোয়েন্টি ক্রিকেটের বিশ্বখেতাবটাও হাতে তুলতে মরিয়া কেন উইলিয়ামসনরা। অন্যদিকে, ২০১৫-র মতোই নিউজিল্যান্ডকে হারিয়ে ফের একবার বিশ্বচ্যাম্পিয়ন হতে চাইছে অস্ট্রেলিয়া।

দুবাইয়ে রোববার (১৪ নভেম্বর) সন্ধ্যায় অনুষ্ঠিত হতে যাওয়া এই হাইভোল্টেজ ম্যাচের আগেই অবশ্য একে একে নিজেদের ফেভারিট বেছে নিচ্ছেন বিশেষজ্ঞরা। সেই দলে নাম লেখালেন বিসিসিআই সভাপতি সৌরভ গাঙ্গুলীও। 

শনিবার (১৩ নভেম্বর) শারজাহ আন্তর্জাতিক বই মেলায় এক অনুষ্ঠানে সৌরভের কাছে জানতে চাওয়া হয়, কারা এবার টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হতে পারে? জবাবে কোনওরকম রাখঢাক না করেই নিজের পছন্দের কথা জানিয়ে দেন টিম ইন্ডিয়ার সাবেক অধিনায়ক।

সৌরভ মনে করেন, আন্তর্জাতিক ক্রিকেটে এখন সময় চলছে নিউজিল্যান্ডের। তাই কিউয়িরাই হতে পারে এবারের টি-টোয়েন্টি বিশ্বকাপের চ্যাম্পিয়ন। যদিও অস্ট্রেলিয়াকে দুর্দান্ত একটা ক্রিকেট খেলুড়ে দেশ হিসেবেই উল্লেখ করেন গাঙ্গুলী।

সৌরভ বলেন, ‘আমার মনে হয় আন্তর্জাতিক খেলধুলায় এখন নিউজিল্যান্ডের সময় চলছে। অস্ট্রেলিয়া একটা মহান দেশ। দুর্দান্ত ক্রিকেট জাতী হলেও বেশ কিছুদিন ধরেই ওদের সময়টা ভালো যাচ্ছে না। তাছাড়া টিভিতে যে রকম দেখি, তার থেকে বেশি সাহসী ও দৃঢ় চরিত্র নিউজিল্যান্ড দলে রয়েছে। ওরা কয়েকমাস আগেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের খেতাব জিতেছে। ওরা ছোট দেশ হলেও অত্যন্ত দৃঢ় মানসিকতার। আমার মনে হচ্ছে, এটা নিউজিল্যান্ডের সময়।’

আরেক ভারতীয় সাবেক গ্রেট সুনীল গাভাস্কারের বাজি অবশ্য অস্ট্রেলিয়াকে ঘিরেই। লিটল মাষ্টারের মতে, নকআউট পর্বে অজিদের রেকর্ড অসাধারণ। তাই তিনি বাজি ধরছেন অ্যারন ফিঞ্চের টিমকে নিয়েই।

পরিসংখ্যান মতে, আইসিসি টুর্নামেন্টে মোট ১৮ বার মুখোমুখি হয়েছে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড। যেখানে অস্ট্রেলিয়াই জিতেছে ১২ বার। আবার আইসিসি টুর্নামেন্টের ৩১টি নকআউট ম্যাচ খেলে ২০টিতেই জয় পেয়েছে অস্ট্রেলিয়া। এর মধ্যে রয়েছে পাঁচটি ক্রিকেট বিশ্বকাপ এবং দু'টি চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনাল।

গাভাস্কারের সঙ্গেই একমত প্রকাশ করেছেন পাকিস্তানের সাবেক পেসার ওয়াসিম আকরামও। তিনিও মনে করছেন প্রথমবার টি-টোয়েন্টি খেতাব যাচ্ছে ক্যাঙ্গারুদের দেশেই। 

আকরামের মতে, ‘ওয়ার্নারের ফর্মের মতো চলতি বিশ্বকাপে বদলেছে অস্ট্রলিয়ার ভাগ্যও। সঠিক সময়ে নিজেদের সেরা ক্রিকেট খেলছে অজিরা। স্মিথ এখনও অবধি নিজের সেরা ফর্মে না থাকলেও এই অস্ট্রেলিয়াকে বেশ শক্তিশালী দেখাচ্ছে। ওদের বোলিং আক্রমণও বেশ ভাল। বিশেষত সেমিফাইনালে জয়ের পর ওদের ভীষণই শক্তিশালী লাগছে। যদি আমাকে রোববারের ফাইনালের জন্য ফেভারিট বাছতে হয়, তাহলে আমি অস্ট্রেলিয়াকে বাছব। ওরা সামান্য হলেও এগিয়ে রয়েছে।’

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি