ঢাকা, বুধবার   ২৪ এপ্রিল ২০২৪

শরিফুলেই মিলল ব্রেকথ্রু, ল্যাথামের শতক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৩৬, ৯ জানুয়ারি ২০২২

শতকের পর ল্যাথামের উদযাপন

শতকের পর ল্যাথামের উদযাপন

কাঙ্ক্ষিত টস জিতেও সবুজ উইকেটের ফায়দা নিতে পারল না বাংলাদেশ! চ্যালেঞ্জিং উইকেটে নিউজিল্যান্ডকে দারুণ শুরু এনে দিলেন টম ল্যাথাম ও উইল ইয়াং। এমনকি শতকও তুলে নিয়েছেন ল্যাথাম। তবে দীর্ঘ প্রতীক্ষার পর সফরকারীদের হয়ে প্রথম ব্রেকথ্রুটা এনে দেন শরিফুল ইসলামই।

এই একমাত্র উইকেটটি হারিয়ে ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনে দ্বিতীয় সেশনে নিউজিল্যান্ডের সংগ্রহ এক উইকেট হারিয়ে ১৮৮। ল্যাথাম ১০৯ রানে এবং কনওয়ে ২৪ রানে ক্রিজে আছেন। ইয়াং ৫৪ করে আউট হন।

এই মাঠে প্রথম দিনে ব্যাটারদের কাজটা বরাবরই কঠিন। এখানে আগের ৭ টেস্টে প্রথম ইনিংসে অর্ধশত রানের উদ্বোধনী জুটি ছিল না একটিও। ২০১৪ সালে শ্রীলঙ্কার বিপক্ষে টম ল্যাথাম ও হ্যামিশ রাদারফোর্ডের ৩৭ রানই ছিল সর্বোচ্চ। সেখানেই এবার দুর্দান্ত শুরু এনে দেন ল্যাথাম-ইয়াং জুটি। যে জুটিতে রান এসেছে ওভারপ্রতি প্রায় চার করে।

বিশেষ করে ল্যাথাম যেন অপ্রতিরোধ্য। দারুণ সব শটের মহড়ায় ১৮টি চারের মারে শতক পূরণ করেন ল্যাথাম। অধিনায়কত্বের ৬ টেস্টে বাঁহাতি ব্যাটারের প্রথম শতক এটিই।

ব্যাটিং দক্ষতার পাশাপাশি দুই ওপেনারের ভালো শুরু করায় বড় ভূমিকা আছে বাংলাদেশের বাজে বোলিংয়েরও। আগের টেস্টে দুর্দান্ত বোলিং করা পেস আক্রমণ এবার প্রথম সেশনে সহায়ক কন্ডিশনেও ভীষণ বিবর্ণ। সবুজ ঘাসে ভরা উইকেটে প্রয়োজন ফুল লেংথে বল করা, ব্যাটসম্যানদের পরীক্ষা নেয়া। তা পারেননি তিন পেসারের কেউই।

তিন পেসারই খাটো লেংথে ও স্টাম্পের বাইরে বল করে গেছেন দেদারসে। ফুল লেংথের ডেলিভারিগুলো বেশ কয়েকবারই হয়ে গেছে হাফ ভলি। খুব বেশি মুভমেন্টও আদায় করতে পারেননি কেউ। আলগা বল পেয়ে তা কাজে লাগিয়েছেন ল্যাথাম ও ইয়াং। গড়েন ১৪৮ রানের অনবদ্য ওপেনিং জুটি।

এদিকে, ম্যাচের আগেই বাংলাদেশ বড় ধাক্কা খায় কুঁচকির চোটের শিকার মুশফিকুর রহিমকে না পেয়ে। যার ফলে ১৬ বছর পর এই প্রথম দলের সেরা পাঁচ তারকাকে ছাড়াই টেস্ট খেলতে নামল বাংলাদেশ দল।

মুশফিকের জায়গায় দলে ফেরেন কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান। চোট পেয়ে মাহমুদুল হাসান জয়ের ছিটকে যাওয়া নিশ্চিত ছিল আগেই। তাঁর জায়গায় টেস্ট ক্যাপ পান মোহাম্মদ নাঈম শেখ, দেশের শততম টেস্ট ক্রিকেটার তিনি।

নিউজিল্যান্ড একাদশ: 
টম ল্যাথাম (অধিনায়ক), উইল ইয়াং, ডেভন কনওয়ে, রস টেইলর, হেনরি নিকোলস, টম ব্লান্ডেল (উইকেটরক্ষক), ড্যারিল মিচেল, কাইল জেমিসন, টিম সাউদি, নেইল ওয়াগনর, ট্রেন্ট বোল্ট।

বাংলাদেশ একাদশ:
সাদমান ইসলাম, মোহাম্মদ নাঈম শেখ, নাজমুল হোসাইন শান্ত, মোমিনুল হক (অধিনায়ক), লিটন দাস, নুরুল হাসান সোহান, ইয়াসির আলী, মেহেদি হাসান মিরাজ, তাসকিন আহমেদ, শরিফুল ইসলাম, এবাদত হোসাইন।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি