ঢাকা, বুধবার   ১৫ মে ২০২৪

বার্সায় কুটিনহোর আবির্ভাব

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৮, ৮ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:৫৮, ৮ জানুয়ারি ২০১৮

পয়েন্ট টেবিলের ১৬ নম্বরে থাকা লেভান্তের বিরুদ্ধে লিগ টপার বার্সেলোনার লা লিগা ম্যাচ এমন কিছু গুরুত্বপূর্ণ ছিল না। তবে দু’টি বিশেষ ঘটনার জন্য বাড়তি মাত্রা পেয়ে যায় একতরফা এই লড়াই।

প্রথমত, এটি ছিল লিওনেল মেসির ৪০০ তম লা লিগা ম্যাচ৷ দ্বিতীয়ত, এই ম্যাচের পরেই আনুষ্ঠানিকভাবে ন্যু ক্যাম্পে আত্মপ্রকাশ করার কথা ছিল রেকর্ড মূল্যে লিভারপুল থেকে বার্সেলেনায় যোগ দেওয়া ব্রাজিলিয়ান তারকা কুটিনহোর। এমন সন্ধিক্ষণকে স্মরণীয় করে রাখতে ভুল করেনি বার্সা। ৩-০ গোলের সহজ জয়ে কুটিনহোকে স্বাগত জানানোর পাশাপাশি লা লিগার খেতাবের দৌড়ে বাকিদের থেকে ব্যবধান আরও কিছুটা বড়িয়ে নেয় বার্সেলোনা।

মাইলস্টোন ম্যাচে বার্সার হয়ে গোলের খাতা খোলেন মেসিই। ১২ মিনিটের মাথায় গোল করে বার্সেলোনাকে ১-০ এগিয়ে দেন তিনি। চলতি লা লিগায় মেসির এটি ১৬ নম্বর গোল। বার্সার জার্সিতে ৩৬৫ গোল করে মেসি ছুঁয়ে ফলেলেন কিংবদন্তি গার্ড মুলারকে। একই ক্লাবের হয়ে ইউরোপের সেরা পাঁচটি লিগের কোনও একটিতে গোল করার নিরিখে মুলারের রেকর্ড স্পর্শ করলেন মেসি। বুন্দেশ লিগায় বায়ার্ন মিউনিখের হয়ে ৩৬৫ টি গোল করেছিলেন মুলার।

লেভান্তের বিরুদ্ধে ম্যাচের অপর গোল দু’টি আসে সুয়ারেজ ও পাউলিনহোর পা থেকে। ম্যাচের ৩৮ মিনিটে সুয়ারেজ চলতি মরশুমে লা লিগায় নিজের ১১ নম্বর গোল করেন। বার্সার হয়ে সর্বকালের সর্বোচ্চ গোল স্কোরারদের তালিকায় সাত নম্বরে উঠে আসেন সুয়ারেজ। এদিনের পর বার্সায় তাঁর গোলসংখ্যা দাঁড়ায় ১৩২।

ম্যাচের সংযোজিত (৯০+৩) মিনিটে ম্যাচের তৃতীয় তথা চলতি লা লিগায় নিজের ৭ নম্বর গোল করেন পাউলিনহো।

লেভান্তের বিরুদ্ধে জয়ের পর ১৮ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদের (৩৯) থেকে ৯ পয়েন্টের ব্যবধান তৈরি করে বার্সা।

চলতি মরশুমে শেষ ২৭টি ম্যাচে অপরাজিত রয়েছে বার্সেলোনা। এবার লা লিগার কোনও ম্যাচে হারেনি তারা৷ লা লিগা, কোপা ডেল রে ও চ্যাম্পিয়ন্স লিগ মিলিয়ে ২৭টির মধ্যে মাত্র ৬টি ম্যাচ ড্র করেছে বার্সা। জিতেছে ২১টি ম্যাচে।

শুধু মেসিই নন, বার্সার হয়ে নতুন মাইলফলক ছুঁয়ে ফেলেন ইনিয়েস্তাও। বার্সেলোনার জার্সিতে ৬৫০ নম্বর ম্যাচ খেলতে নেমেছিলেন তিনি।

ম্যাচের শেষে ন্যু ক্যাম্পে বার্সার জার্সিতে আত্মপ্রকাশ করেন ১৯২ মিলিয়ন মার্কিন ডলারের বিনিময়ে লিভারপুল থেকে সদ্য দলে যোগ দেওয়া ফিলিপ কুটিনহো। ন্যু ক্যাম্প থেকে সমর্থকদের উদ্দেশ্যে ভিডিও বার্তায় কুটিনহো বলেন, ‘বার্সার সমর্থকরা, আমি এখন এখানে। স্বপ্ন সত্যি হল এতদিনে। আপনাদের সঙ্গে দেখা হবে কিছুক্ষণ পরেই।’

বার্সেলোনার পক্ষে সোমাবার স্থানীয় সময় দুপুর ১টায় কুটিনহোকে স্বাগত জানাতে সমর্থকদের জন্য ন্যু ক্যাম্পের দরজা খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সূত্র : কলকাতা টুইন্টিফোর

এসএ/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি