ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

আমার বিশ্বাস রাজ্জাক ফুরিয়ে যায়নি : মাশরাফি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৪:০৯, ২৯ জানুয়ারি ২০১৮ | আপডেট: ১৫:৫১, ২৯ জানুয়ারি ২০১৮

মাশরাফি, আবদুর রাজ্জাক, সৈয়দ রাসেল- তিনজন ঘনিষ্ট বন্ধু। ক্লাব ক্রিকেটে একসঙ্গে এক ক্লাবে না খেললেও খুলনা বিভাগের হয়ে অন্তত সাত-আট বছর খেলেছেন। জাতীয় দলে সৈয়দ রাসেল বেশিদিন না খেললেও বাকী দুজন দীর্ঘদিন খেলেছেন।
রাজ্জাক জাতীয় দলের অন্যতম সফল বোলারও। এসসময় সেরা উইকেট টেকারও ছিলেন। বাম হাতি এ স্পিনারের ঘুর্ণিতে বহু নামকরা ব্যাটসম্যান পরাস্ত হয়েছেন। সাকিবের সঙ্গে রাজ্জাকের স্পিন জুটি বেশ কয়েকবছর ভুগিয়েছে প্রতিপক্ষ ব্যাটসম্যানদের।  
শুধু তাই নয়। মাশরাফি-রাজের হাত ধরে বাংলাদেশের বেশ কিছু স্মরণীয় জয়ও আছে। ২০০৭ সালে ওয়েস্ট ইন্ডিজের মাটিতে বিশ্বকাপে ভারতের বিপক্ষে অবিস্মরণীয় জয়ে দুই সফল রূপকার মাশরাফি (৩৮ রানে ৪ উইকেট) ও রাজ্জাক (৩৮ রানে ৩ উইকেট) দুই বন্ধু। সম্পর্কটা অনেক বেশি পোক্ত ও নিবিড়, ক্রিকেট পাড়ার সবাই তা জানেন।
সাংবাদিকদের সঙ্গে একান্ত আলাপচারিতা ও আড্ডায় অনেকবারই বন্ধু রাজ্জাক প্রসঙ্গ এসেছে। বোঝা গেছে মাশরাফি চাইতেন রাজ জাতীয় দলে ফিরুক এবং সাকিবের সঙ্গে তার জাতীয় দলকে সার্ভিস দেওয়ার আস্থা ছিল। তবে বন্ধু রাজ্জাককে জাতীয় দলে নিতে টিম ম্যানেজমেন্ট ও নির্বাচকদের কাছে অনুরোধ বা সুপারিশ করেননি। কারণ থারুরে চাননি রাজ্জাক দলে ফিরুক। তার প্রতি সিংহলিজ এ কোটের আস্থা নেই বললেই চলে।
রাজ্জাকের দলে ফেরা নিয়ে যখন মিডিয়ার সঙ্গে কথা হয়েছে তখনই মাশরাফি বলেছেন বন্ধু প্রিয়তা দেখানোর কিছু নেই। রাজ ভালো খেলে আসলে আমি তো খুশিই হব। তাকে নিতে হবে, নেওয়া উচিত, এসব কথা কখনো আমি টিম ম্যানেজমেন্ট বলিনি, বলবোও না।
অবশেষে মাশরাফির প্রিয় বন্ধু রাজ্জাক এবার জাতীয় দলে ডাক পেলেন। সাকিবের আঙুল ফেটে যাওয়ায় টিম স্পিন ডিপার্টমেন্টে যে শুন্যতা সৃষ্টি হয়েছে অভিজ্ঞ রাজকে তা পূরণের চেষ্টায় বা চিন্তায় নির্বাচকরা। রাজ জাতীয় দলে ফেরায় কেমন লাগছে মাশরাফির, বন্ধুর তার বার্তাটাই বা কি? নিশ্চয়ই জানতে ইচ্ছে করছে।
তাহলে শুনুন বন্ধু আব্দুর রাজ্জাক শুভ কামনা জানিয়েছেন মাশরাফি বিন মর্তুজা। চার বছর পর আবার টেস্ট দলে ডাক পাওয়া রাজ্জাকের প্রতি শুভ কামনা জানানো মাশরাফি বলেন, ‘প্রথম শ্রেণির ক্রিকেটে ৫০০ উইকেটে পাওয়া কম কথা নয়। রাজ তার মেধা, প্রজ্ঞা এবং আন্তরিক পরিশ্রম দিয়েই সাফল্যের মাইলফলক স্পর্শ করেছে। তবে আমি তাকিয়ে আছি মাঠের দিকে। দিন শেষে মাঠের পারফরমেন্সটাই আসল। রাজ ফুরিয়ে যায়নি এটা আমিও বিশ্বাস করি। একটা সুযোগ পেয়েছে যদি খেলে আমার সর্বোচ্চ শুভ কামনা তার জন্য। রাজ নিজেকে মেলে ধরতে পারলে শুধু তার নামের পাশেই উইকেটে জমা পড়বে না, দলও উপকৃত হবে।’
/ এআর /


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি