ঢাকা, শুক্রবার   ১০ মে ২০২৪

বিশ্বকাপজয়ী যে তারকারা নেই জার্মান দলে

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৭, ৩১ মে ২০১৮ | আপডেট: ১৮:৩২, ৩১ মে ২০১৮

আর্জেন্টিনার বিপক্ষে শেষ মুহূর্তে গোল দিয়ে জয়ের নায়ক বনে গিয়েছিলেন ম্যারিও গোটসে। আর তার সেই গোলেই চতুর্থবারের মতো বিশ্বকাপ জয়ের স্বাদ পায় জার্মানি।মাত্র ১৩দিন পরই মাঠে গড়াচ্ছে বিশ্বকাপ ফুটবল। তবে এবারের বিশ্বকাপে দলে জার্মান দলে থাকছে না অভিজ্ঞ অনেক ফুটবলার। বেশিরভাগ খেলোয়াড়ই অবসর নেওয়ায় এবারের জার্মানি হয়ে পড়েছে অনেকটা তারুণ্য নির্ভর। কারা থাকছে না এবার জার্মান দলে-আসুন দেখে নেওয়া যাক-

ম্যানুয়েল ন্যয়ার: জার্মান দলের বর্তমান অধিনায়ক ম্যনুয়েল ন্যয়ার। ইনজুরির কারণে দীর্ঘদিন ধরেই দলের বাইরে রয়েছেন। তবে এবারের বিশ্বকাপে তাকে দলে রাখা হলেও শেষ পর্যন্ত তিনি মাঠে নামতে পারবেন কি না সে বিষয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে।

ফিলিম লাম: জার্মান দলের মধ্য মাঠের নির্ভরযোগ্য খেলোয়াড় ফিলিপ লাম। গত বিশ্বকাপের পর জার্মান দল থেকে অবসর নেওয়ার ঘোষণা দেন বিশ্বকাপজয়ী এই অধিনায়ক। তাই এবারের বিশ্বকাপে নিখুঁত সব পাস দর্শকরা উপভোগ করতে পারবেন না। তবে বায়ার্নের হয়ে ঠিকই ঝলক দেখিয়ে যাচ্ছেন লাম।

বাস্তিয়ান শোয়াইনস্টাইগার: কালের সেরা মিডফিল্ডার বলা হয় বাস্তিয়ান শোয়াইনস্টাইগারকে। ২০১৬ সালে ফিনল্যান্ডের বিপক্ষে ২-০ গোলের জয়ের পর বিদায় জানালেন জাতীয় দলকে। তাই এবারের বিশ্বকাপে জার্মান দলে থাকছে না প্রতিপক্ষের আরেক আতঙ্ক বাস্তিয়ান শোয়াইনস্টাইগার। গত ১৪ বছর ধরে জার্মানের পক্ষে চতুর্থ সর্বোচ্চ ১২১ ম্যাচ খেলে বিদায় নিলেন ২০১৪ বিশ্বকাপ জয়ী দলের অন্যতম সেরা এই তারকা।

মিরোস্লাভ ক্লোসা: বিশ্বকাপ ফুটবলের সর্বোচ্চ ১৬টি গোলের রেকর্ড জার্মান স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসার। ২০০৬ সালের বিশ্বকাপে সর্বাধিক ৫টি গোল করে গোল্ডেন বল লাভ করেছিলেন এই স্ট্রাইকার। ২০১০ ও ২০১৪ এর বিশ্বকাপেও চমক দেখানো অব্যাহত রেখেছিলেন ক্লোসা।তবে বিশ্বকাপের পরই জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দেন নামি এ তারকা। তাই এবারের বিশ্বকাপে ক্লোসাকে পাবে না বিশ্বের অগণিত ফুটবল প্রেমীরা।

ম্যারিও গোটসে: নামি খেলোয়াড় না হলে গত বিশ্বকাপের শেষ মুর্হূর্তে আর্জেন্টিনার জালে বল গড়িয়ে দিয়ে বনে গিয়েছিলেন হিরো। তবে পড়তি ফর্মের কারণে এবার দল থেকেই বাদ পড়লন সদা হাস্যোজ্জ্বল এ তারকা।

এমজে/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি