ঢাকা, বুধবার   ০১ মে ২০২৪

পাকিস্তান-ইংল্যান্ড, শক্তিমত্তায় কে এগিয়ে?

প্রকাশিত : ১৩:২০, ৩ জুন ২০১৯

বিশ্বকাপের দ্বাদশ আসরের ষষ্ঠ ম্যাচে আজ সোমবার মুখোমুখি হবে স্বাগতিক ইংল্যান্ড ও পাকিস্তান। এরই মধ্যে নিজেদের প্রথম ম্যাচ খেলে ফেলেছে দুই দল। উদ্বোধনী ম্যাচে হেসেখেলেই প্রোটিয়াদের হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ড। অন্যদিকে, ক্যারিবীয় গতির কাছে নাস্তানাবুদ হয়েছে পাকিস্তান।

বিকাল সাড়ে ৩টায় শুরু হতে যাওয়া ম্যাচটিতে জয় দিয়ে ঘুরে দাঁড়াতে চায় পাকিস্তান। আর দক্ষিণ আফ্রিকাকে উড়িয়ে দেওয়া ইংল্যান্ড জয়ের ধারা অব্যাহত রেখে এগিয়ে যেতে চায়। খেলার ফলাফল কী হবে তা জানতে অপেক্ষা করতে হবে আরও কয়েক ঘণ্টা। তবে চলুন জেনে নেওয়া যাক এ পর্যন্ত শক্তিমত্তায় এগিয়ে আছে কারা।

বিশ্বকাপে এখন পর্যন্ত ৯ ম্যাচে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড-পাকিস্তান। উভয় দলই ৪টি করে ম্যাচ জিতেছে, পরিত্যক্ত হয়েছে ১টি।

এছাড়া ওয়ানডেতে দুদল মুখোমুখি হয়েছে ৮২ ম্যাচে। ইংল্যান্ড জয়ী ৪৯টিতে, আর পাকিস্তান ৩১টিতে। দুটি ম্যাচ পরিত্যক্ত হয়েছে।

তবে সবশেষ টানা ১১ ম্যাচে হেরেছে পাকিস্তান। বিশ্বকাপ শুরুর আগে অস্ট্রেলিয়ার কাছে ৫-০ তে ধবলধোলাই হয়েছে দলটি। পরে ইংল্যান্ডের বিপক্ষে ৪-০তে হোয়াইটওয়াশ হয়েছে তারা। এমনকি বিশ্বকাপ প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের বিপক্ষেও হেরেছেন সরফরাজরা।

অন্যদিকে, আইসিসির প্রকাশিত সবশেষ র‌্যাংকিংয়ে পাকিস্তানের চেয়ে এগিয়ে ইংল্যান্ড। সাবেক বিশ্বচ্যাম্পিয়নদের চেয়ে পাঁচ ধাপ এগিয়ে শীর্ষে ইংলিশরা। আমির-হাফিজদের অবস্থান সাতে। রেটিং পয়েন্টের ব্যবধানও নেহাত কম নয় দুদলের। ইংল্যান্ডের রেটিং ১২৫, সেখানে পাকিস্তানের ৯৪।

যাইহোক, ইংলিশ কন্ডিশনে বড় রানের ম্যাচই প্রত্যাশা করছে ক্রিকেটভক্তরা। দুর্দান্ত ব্যাটিং, নিখুঁত বোলিং আর সুপার ফিল্ডিংয়ে সবার চেয়ে এগিয়ে ইংলিশরাই। বেন স্টোকস-আর্চাররা নিজেদের স্বাভাবিক খেলাটা খেলতে পারলে জয় কঠিন হবে না স্বাগতিকদের।

আর প্রথম ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের কাছে হারা পাকিস্তান ১৯৯২ সালের বিশ্বকাপকেই মনে করিয়ে দিল। সেইবার প্রথম ম্যাচে ক্যারিবীয়দের কাছেই ১০ উইকেটে হেরে বিশ্বকাপ শুরু করে। শেষ করে ট্রফি জিতে, ইমরানের অধিনায়কত্বে। এবারও কি সে রকমই কিছুর ইঙ্গিত দিচ্ছে সরফরাজের দল? এমন চিন্তা করলে, ইংল্যান্ডকে হারিয়ে নতুন করে শুরু করতে হবে পাকিস্তানকে।

ইংল্যান্ডের সম্ভাব্য একাদশ

জেসন রয়, জনি বেয়ারস্টো, জো রুট, ইয়ন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার, মইন আলি, ক্রিস ওকস, টম কারান/মার্ক উড, লিয়াম প্লাঙ্কেট, জোফরা আর্চার।

পাকিস্তানের সম্ভাব্য একাদশ

ইমাম উল হক, ফখর জামান, বাবর আজম, শোয়েব মালিক, মোহাম্মদ হাফিজ, সরফরাজ আহমেদ (অধিনায়ক), আসিফ আলি, শাদাব খান, মোহাম্মদ আমির, ওয়াহাব রিয়াজ, হাসান আলি/মোহাম্মদ হাসনাইন।


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি