ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

ইংল্যান্ডের বিপক্ষে আত্মবিশ্বাসী বাংলাদেশ

প্রকাশিত : ১৩:৩৪, ৮ জুন ২০১৯ | আপডেট: ১৫:২৩, ৮ জুন ২০১৯

বিশ্বকাপ ক্রিকেটে ইংল্যান্ডের বিরুদ্ধে জয়ে আত্মবিশ্বাসী বাংলাদেশ ক্রিকেট দল। এমনিতেই ইংল্যান্ডের মাটিতে দলটির বিরুদ্ধে বাংলাদেশের গৌরবান্বিত জয়ের ইতিহাস রয়েছে।

আজ শনিবার বিকালে ইংল্যান্ডের কার্ডিফের মাঠে দলটির বিরুদ্ধে খেলতে যাচ্ছে বাংলাদেশ। এর আগে গেল মাসে ত্রিদেশীয় সিরিজে বাংলাদেশের জয়ের হুঙ্কার বিশ্বকাপের শিরোপা জয়ের এক ডামাডোল বলে মনে করছেন সংশ্লিষ্টরা। এ বিশ্বকাপে ইতিহাসের ভালো দল নিয়েই আটসাঁট বেঁধে মাঠে নেমেছে বাংলাদেশ দল।

বিশ্বকাপ ক্রিকেটে আজকের আগে ইংল্যান্ডের সঙ্গে বাংলাদেশের দেখা হয়েছিল তিনবার। এর মধ্যে দুটিতেই বাংলাদেশ জয় ছিনিয়ে নিয়েছে। শেষ দুটি বিশ্বকাপে বাংলাদেশ ইংল্যান্ডের বিপক্ষে জয় পায়। এর মধ্যে ২০১৫ সালে তো ইংল্যান্ডকে ঘরে পাঠিয়ে প্রথমবারের মতো কোয়ার্টার ফাইনালে নিজের অবস্থান নিশ্চিত করে বাংলাদেশ।

তবে দুই দলের শক্তিতে যতই ব্যবধান থাকুক না কেন বিশ্বকাপে একে অপরের অবস্থান কম নয়। ইংলিশ পেসার লিয়াম প্লাঙ্কেট মনে করছেন, বাংলাদেশকে হারানো সহজ হবে না। এ ম্যাচে ইংল্যান্ড যদি হেরেও যায় তো ইংল্যান্ডের কাছে কোনোভাবেই তা অঘটন বলে মনে হবে না।

এর আগে গত মে মাসে অনুষ্ঠিত ত্রিদেশীয় সিরিজের ফাইনালে ওয়েস্ট উইন্ডিজকে ২২.৫ ওভারে ৫ উইকেট হারিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ দল। এই জয়ের ফলে দীর্ঘ ১০ বছরের আক্ষেপ ঘুচিয়ে প্রথমবারের মতো কোনো টুর্নামেন্টের শিরোপা জয়ের স্বাদ পেয়েছে বাংলাদেশ।বিশ্বকাপের আগে ত্রিদেশীয় সিরিজ জয়ে পুরো দলের আত্মবিশ্বাস বাড়িয়েছে বলে জানিয়েছিলেন টাইগার অধিনায়ক। ৬ বার ফাইনালে গিয়ে এবারই সপ্তমবারে ফাইনালে এসে জয় পায় বাংলাদেশ।

এ বিশ্বকাপে বাংলাদেশের হয়ে বাঁধভাঙ্গা আওয়াজে খেলছেন ৫ জন ব্যাটসম্যান এবং ৬ জন বোলার। এর মধ্যে আছেন অলরাউন্ডারও। আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১৯ এর আসরে নিজেদের বিশ্বকাপ ইতিহাসের সবচেয়ে অভিজ্ঞ দলটি নিয়ে খেলছে বাংলাদেশ। বিশ্বকাপে দেশের হয়ে সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় শীর্ষে উঠেছেন সাকিব আল হাসান।

২০১১ এবং ২০১৫ এ ক্রিকেট বিশ্বকাপে দলের সংখ্যা ছিল ১৪টি। এবার মাত্র ১০টি। প্রতিটি দলই একবার করে একে অপরের বিরুদ্ধে খেলবে।

ইংল্যান্ডের মাটিতে দলটির বিরুদ্ধে বাংলাদেশের দুটি জয়ের দাপুটে ইতিহাস রয়েছে। বাংলাদেশে আসন্ন জয় নিয়ে আশাবাদি দলের ক্যাপ্টিন মাশরাফি বিন মুর্তজা। গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে এ আশার কথা বলেন তিনি।

আগের দিন সন্ধ্যায় যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশনের দেওয়া সংবর্ধনায় বেশ মনমরা হয়েছিলেন মুশফিকুর রহিম। নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচে কেইন উইলিয়ামসনকে রান আউট করতে না পারার ওই অবিশ্বাস্য ভুলের প্রভাবই হবে হয়তোবা তার মনে কালো মেঘ ভর করেছিল। তবে সাহস দিয়েছেন অধিনায়ক।

ইংল্যান্ডের বিপক্ষে নামার আগে মাশরাফি জানালেন, ভাবনার কিছু নেই, আগের ম্যাচের সব পেছনে ফেলে পুরো প্রস্তুত মুশফিক।

তিনি বলেন, ‘দল থেকে পুরো সমর্থন করছে সবাই সবাইকে। কেবল মুশফিক না। আমিও আমার সেরাটা এখনো দিতে পারিনি। খেলোয়াড়দের ক্ষেত্রে এটা হয়ই। এটা স্বাভাবিক ব্যাপার। মুশফিকও ভালো আছে। দলের অবস্থাও খারাপ নয়।’ বাইরের কটু কথায় কান না দিয়ে দলের সবাই মুশফিকের পাশেই দাঁড়িয়েছেন। ক্রিকেটে ভুল নিয়ে বেশি না ভেবে চাঙ্গা থাকার প্রত্যয় মাশরাফি বাহিনীর।

আজ শনিবার কার্ডিফের সোফিয়া গার্ডেনে ইংল্যান্ডের বিপক্ষে নামবে বাংলাদেশ। তার আগের দিন বৃষ্টি থাকায় দলের অনুশীলন হয়নি। অনেকেই মাঠে আসেননি। তবে সাব্বির রহমান, মোহাম্মদ মিঠুনের সঙ্গে মুশফিককে ইনডোরে ব্যাটিং অনুশীলন করতে দেখা গেছে। তার ব্যাটিং নিয়ে কখনোই প্রশ্ন নেই দলের ভেতর ও বাইরে। উইকেট কিপিংসহ সব মিলিয়েই দলের অন্যতম ভরসার মুশফিকের তৈরি থাকার খবর দিলেন মাশরাফি।

এমএস/


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি