ঢাকা, মঙ্গলবার   ২১ মে ২০২৪

যেভাবে উড়ন্ত ইংল্যান্ডকে মাটিতে নামালো শ্রীলঙ্কা

প্রকাশিত : ১৩:১১, ২২ জুন ২০১৯

দল দুটির মুখোমুখি লড়াইয়ে জয়-পরাজয়ের পার্থক্য খুব বেশি নয়। পরিসংখ্যান বলছে, ওয়ানডেতে একে অপরের বিপক্ষে ৭৪ দেখায় ইংল্যান্ড জিতেছে ৩৬টি আর শ্রীলঙ্কা ৩৫টি।

তবে নিকট অতীতের গল্পটা পরিসংখ্যানের ঠিক বিপরীত। বিশ্বকাপে আগের তিন দেখায় একবারও জয় পায়নি ইংল্যান্ড। আর সর্বশেষ ম্যাচে তো উড়ন্ত ইংলিশদের একেবারে মাটিতেই নামিয়ে আনলো শ্রীলঙ্কা।

হ্যাঁ পাঠক, গত দেড় বছর ধরে ভয়-ডরহীন উড়ন্ত ক্রিকেট খেলছে ইংল্যান্ড। হয়তো বড় বড় স্কোর দাঁড় করে, নয়তো প্রতিপক্ষের বড় বড় স্কোর তাড়া করে জয় ছিনিয়ে নেয়াটা যেন ছেলে খেলা বানিয়ে ফেলেছিলো ট্রেভর বেইলিচের শিষ্যরা।

কাল শ্রীলঙ্কাকে মোকাবেলার আগে পাঁচ ম্যাচ খেলে মাত্র একটিতে হেরে বাকি চারটিতেই বড় বড় ব্যবধানে জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। আফগান বোলারদের নিয়ে বলা যায় রীতিমত ছেলেখেলাই করেছে (৩৯৭) স্বাগতিকরা। দলীয়ভাবে পারফর্ম করছে সবাই। যে কারণে এবারের বিশ্বকাপে তারাই ছিল হট ফেভারিট।

অপরদিকে বেশ কয়েকজন তারকার অবসরের পর শ্রীলঙ্কান ক্রিকেটে চলছিল ভাটার টান। কিছুতেই যেন কিছু হচ্ছিল না। তারাও পাঁচ ম্যাচ খেলেছে কিন্তু জয় পেয়েছে মাত্র একটিতে।

সেই আফগানিস্তানের বিপক্ষেই। কিন্তু অতটা সাবলীল ছিল তা বলা যাবে না। ২০১ রানেই অলআউট হয়েছে। আর কিউইদের বিপক্ষে হারটি তো ছিল যাচ্ছেতাই।

বাকি দুটি ম্যাচে বৃষ্টির জন্য বেঁচে গেছে বলাই যায়। বেশিরভাগ তরুণদের নিয়ে গড়া সাবেক এই এশিয় পরাশক্তি যেন পরিণত ক্রিকেট খেলতেই ভুলে গেছে।

এহেন পরিস্থিতিতেই ইংল্যান্ড ম্যাচের আগে শ্রীলঙ্কাকে নিয়ে একটি বার্তা দেন অজি কিংবদন্তী অধিনায়ক স্টিভ ওয়াহ। সেখানে তিনি বলেন, শ্রীলঙ্কা নাকি এই অবস্থাতেই সেমিতে যাবে। অজি জীবন্ত কিংবদন্তীর এই বার্তাতেই উজ্জীবিত হলো কিনা তা সঠিকভাবে বলা না গেলেও শুক্রবার মাঠে নেমে লঙ্কান তরুণদেরকে একেবারেই পরিণত ক্রিকেট কীভাবে খেলতে হয় তা হাতে কলমে দেখিয়ে দিলেন দুই বুড়ো এ্যাঞ্জেলো ম্যাথিউজ ও লাসিথ মালিঙ্গা।

মূলত এ দুজনের পারফরম্যান্সে ভর করেই ইংলিশদের ধরাশায়ী করলো শ্রীলঙ্কা। সেই সাথে চারদলের একপেশে বিশ্বকাপকে জমিয়ে তুলে সেমির আশাও জাগিয়ে তুললো তারা।

প্রথমে ব্যাটিং করতে নামা শ্রীলঙ্কাকে ২৩২ রানেই আটকে রেখেছিল ইংল্যান্ড। বিশ্বকাপে যেখানে হরহামেশাই তিনশ’ সাড়ে তিনশ’ হচ্ছে, সেখানে এই রান আবার ব্যাপার নাকি! কিন্তু ইংলিশদের ভুতুড়ে ব্যাটিং দেখিয়ে দিল অমন উইকেটে এই রান তোলাটাই কতো ‘কঠিন’!

এ প্রসঙ্গে সাবেক স্পিনার গ্রায়েম সোয়ান টিপ্পনী কেটে বলেছেন, বড় বড় টার্গেট তাড়া করতে করতে ইংলিশরা নাকি ছোট টার্গেট ছুঁতেই ভুলে গেছে...!

আসলেই কি তাই? শ্রীলঙ্কার বোলিং আক্রমণের বিপক্ষে কেন জানি ভেঙ্গে পড়তে চাইল স্বাগতিকরা। ২৬ রানের মধ্যে দুই ওপেনারকে তুলে নিয়ে ইংলিশ সম্রাজ্যে প্রথম ধাক্কা দিয়েছিলেন লাসিথ মালিঙ্গা।

মালিঙ্গা পুরো ইনিংসেই ভুগিয়েছেন ইংলিশদের। ওদিকে, মাঝারি মানের স্পিনার ধনঞ্জয়া ডি সিলভাও সুযোগ পেয়ে ‘ভয়ঙ্কর’ হয়ে উঠেন।

দলীয় ১২৭ রানের মাথায় জো রুট ৫৭ রান করে ফিরে গেলে ম্যাচ হেলে পড়ে শ্রীলঙ্কার দিকে। তারপর বেন স্টোকস দলকে টেনে নিয়ে গিয়েছিলেন অনেকদূর। এক প্রান্ত ধরে রেখে বাউন্ডারি আদায় করে শেষ দিকে ম্যাচটা জমিয়ে তুলেছিলেন ইংলিশ অলরাউন্ডার। কিন্তু শেষ পর্যন্ত সমীকরণ মেলাতে পারেননি।

যার অন্তিমটা হয় ৪৭ ওভারে ২১২ রানে গুটিয়ে গেছে ইংল্যান্ড। ফলে ২০ রানে ম্যাচ জিতেছে শ্রীলঙ্কা। যদিও বেন স্টোকস শেষ পর্যন্ত ৮৯ বলে ৮২ রানে অপরাজিত ছিলেন।

শ্রীলঙ্কার জয়ের মূল হোতা ম্যাচসেরা লাসিথ মালিঙ্গা ১০ ওভার বোলিং করে এ মেডেনসহ ৪৩ রান দিয়ে নিয়েছেন চার উইকেট। তিনটি উইকেট পেয়েছেন ধনঞ্জয়া ডি সিলভা। আর বাকি দুটি নিয়েছেন ইসুর উদানা।

কন্ডিশন, দলীয় শক্তি ও পরিস্থিতি অনুযায়ী লঙ্কানদের এই জয়টাকে অবশ্য অনেকেই ‘অঘটন’ বলছেন। আপনি কি মনে করেন? তাহলে আমাদের শেয়ার করতে পারেন।


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি