ঢাকা, শনিবার   ০৪ মে ২০২৪

উইন্ডিজের বিপক্ষে বড় সংগ্রহ শ্রীলঙ্কার

প্রকাশিত : ২০:২০, ১ জুলাই ২০১৯

ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে নিয়মরক্ষার ম্যাচে আগে ব্যাটিং করে বড় স্কোরই দাঁড় করিয়েছে শ্রীলঙ্কা। তরুণ ব্যাটসম্যান আভিস্কা ফার্নান্ডোর অনবদ্য শতকে নির্ধারিত ওভার শেষে ৬ উইকেটে তুলেছে ৩৩৮ রান। ফলে জয়ের জন্য এ ম্যাচে ৩৩৯ রানের বিশাল লক্ষ্য ছুঁতে হবে গেইল-হোল্ডারদের।

এর আগে ইংল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালের স্বপ্ন কিছুটা হলেও বাঁচিয়ে তুলেছিল শ্রীলঙ্কা। পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার কাছে বাজেভাবে হারলেও গাণিতিকভাবে একটা আশা ছিল। কিন্তু রোববার ইংল্যান্ডের জয়ের পরই নিশ্চিত হয়ে গিয়েছিল, এ বিশ্বকাপ থেকে আর কিছু পাওয়ার নেই শ্রীলঙ্কার।

শুধু শ্রীলঙ্কার জন্য নয়, ম্যাচটা ওয়েস্ট ইন্ডিজের জন্যও আনুষ্ঠানিকতা ছাড়া আর কিছুই নয়। শ্রীলঙ্কার আগেই যে বিদায় নিশ্চিত হয়ে গিয়েছিল জেসন হোল্ডারদের! এমন ম্যাচে কিছু পাওয়ার নেই বলেই কি না, বোলিং-ফিল্ডিং কোনো বিভাগেই জয়ের তাড়না দেখা গেল না ওয়েস্ট ইন্ডিজের মধ্যে। বোলিংটা হয়েছে হতশ্রী, ফিল্ডিংয়ের দশাও ছিল বেহাল। প্রায় প্রত্যেকেই ওভারে ৬-এর ওপরে বা কাছাকাছি রান দিয়েছেন।

ম্যাচের আগে লঙ্কান অধিনায়ক দিমুথ করুনারত্নে আক্ষেপের সুরে বলেছিলেন, দলের মিডল অর্ডারের ব্যাটসম্যানরা রান করার ব্যাপারে যথেষ্ট আত্মবিশ্বাসী নন। পাঁচ ম্যাচে শ্রীলঙ্কার মিডল অর্ডার ব্যাটসম্যানরা করতে পেরেছিলেন মাত্র একটি ফিফটি! স্ট্রাইক রেটটাও এ যুগের ওয়ানডের সঙ্গে একদমই বেমানান। মিডল অর্ডার ব্যাটসম্যানদের মধ্যে সর্বোচ্চ স্ট্রাইক রেট কুশল মেন্ডিসের, তাও মাত্র ৬৩.৫২! আরেক ব্যাটসম্যান জীবন মেন্ডিসের রান তোলার গতি তো চোখ কপালে তুলে দেওয়ার মতো। মাত্র ৩৭.২৫ স্ট্রাইক রেটে রান তুলেছেন এ বাঁহাতি ব্যাটসম্যান।

অবশেষে বিশ্বকাপ স্বপ্ন শেষ হওয়ার পর আজ নিজেদের সামর্থ্য দেখালেন লঙ্কান ব্যাটসম্যানরা। টপ অর্ডার থেকে মিডল অর্ডার- রান পেয়েছেন মোটামুটি সব ব্যাটসম্যানই। তবে সবচেয়ে উজ্জ্বল ছিলেন দলের অন্যতম নবীন সদস্য আভিস্কা ফার্নান্ডো। মাত্র অষ্টম ওয়ানডে খেলতে নামা এই তরুণ পেয়েছেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরির দেখা।
তিনে নেমে ১০৩ বলে ১০৪ রানের প্রাণবন্ত একটি ইনিংস খেলেছেন ২১ বছর বয়সী এ ব্যাটসম্যান। ঠিক ১০০ বলে পেয়েছেন সেঞ্চুরির দেখা। এর আগে ইংল্যান্ডের বিপক্ষেও ৪৯ রানের ইনিংসে বুঝিয়েছিলেন, লম্বা রেসের ঘোড়া হওয়ার সামর্থ্য আছে তাঁর।

টুর্নামেন্টে নিজের তৃতীয় ফিফটি পেয়েছেন ওপেনার কুশল পেরেরাও। দলকে ঝোড়ো শুরু এনে দেওয়া পেরেরা রান আউট হয়ে ফেরার আগে করেছেন ৫১ বলে ৬৪ রান। অধিনায়ক করুনারত্নে (৩২), কুশল মেন্ডিস (৩৯), অ্যাঞ্জেলো ম্যাথুস (২৬), লাহিরু থিরিমান্নেরাও (৪৫*) ভালো অবদান রেখেছেন দলের বড় সংগ্রহে। যাতে উইন্ডিজের লক্ষ্য দাঁড়িয়েছে ৩৩৯ রান।

এর আগে বিশ্বকাপে মোট ৮ বারের মোকাবেলায় ৪-৩ ব্যবধানে এগিয়ে আছে ওয়েস্ট ইন্ডিজ। একটি ম্যাচ বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়েছিল। লঙ্কানদের সামনে সুযোগ থাকছে বিশ্বকাপে দুই দলের রেকর্ডে সমতা আনার।
অন্যদিকে ওয়েস্ট ইন্ডিজকে জিততে হলে করতে হবে এ বিশ্বকাপের রেকর্ড। ৩০০ এর বেশি তাড়া করে এ বিশ্বকাপে জিতেছে একমাত্র বাংলাদেশ, সেটাও আবার এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই। বাংলাদেশ তাড়া করেছিল ৩২২। আর আজ গেইলদের করতে হবে আরও ১৭ রান বেশি!

আরকে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি