ঢাকা, রবিবার   ০৫ মে ২০২৪

পাকিস্তানকে সেমিতে যেতে হলে যা করতে হবে

প্রকাশিত : ১০:৪৯, ৪ জুলাই ২০১৯

অস্ট্রেলিয়া ও ভারতের সেমিফাইনাল পূর্বেই তারা নিশ্চিত করেছে। গতকাল নিউজিল্যান্ডকে হারিয়ে সেমিফাইনালে তৃতীয় অবস্থান করে নিয়েছে ইংল্যান্ড।

এখন সেমিফাইনালের দৌঁড়ে রয়েছে নিউজিল্যান্ড ও পাকিস্তান। তবে নিউজিল্যান্ডের এক পা সেমিতে। আর পাকিস্তানকে যদি সেমিতে যেতে হয়, তাহলে তাদের পাহাড় সমান জয় তুলে নিতে হবে। যে ব্যবধানে জয় আদৌ সম্ভব না হওয়ার সম্ভবনাই বেশি। 

বিশ্বকাপে ইংল্যান্ডের কাছে বিশাল ব্যবধানে হারের পরও নিউজিল্যান্ডের পয়েন্ট এখন ১১। এছাড়া টানা তিনটি হারেও তাদের রানরেটও ভালো।

এদিকে পাকিস্তানের পয়েন্ট এখন ৯। যদি বাংলাদেশের সঙ্গে খেলায় পাকিস্তান জিতে যায় তবে তাদের পয়েন্ট নিউজিল্যান্ডের সমান হবে। সেক্ষেত্রে পাকিস্তানের সঙ্গে নিউজিল্যান্ডের রানরেটের হিসাব হবে। আর ওই সমীকরণে এক প্রকার দুঃসাধ্য বা মিরাকল কিছু না ঘটলে নিউজিল্যান্ডই বিশ্বকাপের সেমিফাইনালে খেলবে।

পাকিস্তান যদি আগে ব্যাট করে তবে তাদের প্রথমে ৪০০ রান করতে হবে। আর বাংলাদেশকে ৮৪ রানে বেঁধে ফেলতে হবে।

 

এছাড়া পাকিস্তান যদি প্রথমে ব্যাট করে ৩৫০ রান করে তবে বাংলাদেশকে মাত্র ৩৮ রানে অলআউট অথবা আটকে রাখতে হবে। তাহলে নিউজিল্যান্ডকে ডিঙিয়ে পাকিস্তানই সেমিফাইনাল খেলবে। আর বাংলাদেশ যদি প্রথমে ব্যাট করে তবে পাকিস্তানের সেমিফাইনালের কোনো সম্ভাবনাই থাকবে না।

 

এনএম //

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি