ঢাকা, সোমবার   ০৬ মে ২০২৪

বিশ্বকাপে সাকিবের যত রেকর্ড

প্রকাশিত : ১৩:৫৪, ৪ জুলাই ২০১৯ | আপডেট: ১৮:০৬, ৪ জুলাই ২০১৯

বিশ্বকাপের ২০১৯ আসরে বাংলাদেশের হয়তো সেমিতে যাওয়া হবে না। কিন্তু সাকিব যে প্রাপ্তিটা এনে দিয়েছে, তা পুরো বিশ্বকে তাক লাগিয়ে দেওয়ার মতো। এমনিতেই আগে থেকে সাকিব আল হাসান বিশ্ব সেরা অলরাউন্ডার।

কিন্তু সেই অলরাউন্ডার যে সে এমনি এমনি হয়নি, সেটাও তিনি বিশ্বকাপে তার টানা পারফরম্যান্স দিয়ে প্রমাণ করেছেন। আর নতুন নতুন সব রেকর্ড গড়ে নিজের নাম নিয়ে গিয়েছেন সর্বোচ্চ পর্যায়ে। ব্যাট ও বল হাতে সমানভাবে জ্বলে উঠেছেন তিনি। বাংলাদেশের হয়ে একাই দলকে টেনে নিয়ে চলছেন বেশিরভাগ ম্যাচে।

এ বিশ্বকাপে সাকিবের থেকে ব্যাটিংয়ে শুধুমাত্র রানের দিক দিয়ে মাত্র ২ রানে এগিয়ে আছেন রোহিত শর্মা। যার সংগ্রহ ৫৪৪ রান করে।  সে খেলেছে ৭ ম্যাচ। অন্যদিকে সকিব আল হাসানও ৭ ম্যাচ খেলে ৫৪২ রান করেছে।  তার কাছাকাছি আছে  ১ ম্যাচ বেশি খেলে ডেভিড ওয়ার্নার। যার সংগ্রহ ৫১৬ রান।

এবার দেখা যাক বোলিং পরিসংখ্যান, বল হাতেও তিনি করেছেন তার সেরাটা। তিনি ৭ ইনিংসে ৩১.০৯ গড়ে নিয়েছেন ১১ উইকেট। ওভার প্রতি রান দিয়েছেন ৫.৩৪। গতকালের ম্যাচের আগে নিউজিল্যান্ডের ট্রেন্ট বোল্ট ৭ ম্যাচে ২৪.১৫ গড়ে উইকেট পেয়েছেন ১৩টি।

নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগে পর্যন্ত ইংল্যান্ডের মার্ক উড ২৫.৭৬ গড়ে উইকেট নিয়েছেন ১৩টি। ভারতের যুজবেন্দ্র চাহাল ৩৪.৪৫ গড়ে সাকিবের সমান ১১ উইকেট পেয়েছেন।

আর মিচেল স্টার্ককে যোগ্য সাহচর্য দিয়ে আসা অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স এক ম্যাচ বেশি খেলে ২৭.২৫ গড়ে নিয়েছেন ১২ উইকেট। পাকিস্তানের ওহাব রিয়াজ ৭ ম্যাচে নিয়েছেন ১০ উইকেট।

সাকিবের এই ব্যাট হাতে  ৫৪২ রান ও বল হাতে ১১ উইকেট বিশ্বকাপে পূর্বের সব অলরাউন্ডারের কৃর্তিকে ছাড়িয়ে গেছে।

এই বিশ্বকাপে সাকিবের ব্যাটিংয়ে অর্জন-৪টি হাফ সেঞ্চুরী,দুটি সেঞ্চুরী। মোট রান ৭ ম্যাচে ৫৪২। সর্বোচ্চ ১২৪ রান। গড় ৯০.৩৩।

বোলিংয়ে অর্জন,৬৪ ওভারে ১১ উইকেট। সেরা-৫/২৯ ,গড় ৩১.০৯।

এছাড়া বিশ্বকাপের মতো গুরুত্বপূর্ণ টুর্নামেন্টে বিশ্ব রেকর্ড গড়েছেন সাকিব আল হাসান। বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে বিশ্বকাপে ১ হাজার রানের মাইলফলক ও পাশাপাশি ৩২ উইকেট শিকার করেছেন সাকিব।

ইংল্যান্ডের সাউদাম্পটনে আফগানিস্তানের বিপক্ষে ৫১ রান করার মধ্য দিয়ে ১ হাজার রানের এই মাইলফলক স্পর্শ করেন তিনি। 

এছাড়া বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষে ১ ম্যাচে ১০ ওভার বল করে ২৯ রান দিয়ে পাঁচ উইকেট তুলে নেন সাকিব। এটি সাকিবের ক্যারিয়ারের সেরা বোলিং। এর আগে জিম্বাবুয়ের বিপক্ষে ১০ ওভারে ৪৭ রান দিয়ে পাঁচ উইকেট নিয়েছিলেন সাকিব।

এনএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি