ঢাকা, মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪

শীর্ষে ওঠার লক্ষ্যে শ্রীলঙ্কার মুখোমুখি ভারত

প্রকাশিত : ১৩:৫৬, ৬ জুলাই ২০১৯

চলতি বিশ্বকাপের ৪৪তম ম্যাচে হেডিংলির লিডসে আজ (শনিবার) মুখোমুখি এশিয়ার দুই দল ভারত ও শ্রীলঙ্কা। টুর্ণামেন্ট থেকে ইতোমধ্যেই ছিটকে যাওয়ায় শ্রীলঙ্কার জন্য আজকের ম্যাচটি শুধুই নিয়মরক্ষার। তবে ভারতের জন্য শুধু সেমিফাইনালের প্রস্তুতি। সুযোগ থাকবে এই ম্যাচ জিতে পয়েন্ট টেবিলে নিজেদের অবস্থান শক্ত করারও।

হ্যাঁ, বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায় শুরু হতে যাওয়া এ ম্যাচটি ভারতের জন্য শুধু সেমিফাইনালের প্রস্তুতি নয়, পয়েন্ট টেবিলের শীর্ষে ওঠার সুযোগও। শ্রীলঙ্কাকে হারিয়ে দিলে অস্ট্রেলিয়াকে সরিয়ে এক নম্বরে উঠে যাবে ভারত।

অবশ্য দিনের পরের ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে অস্ট্রেলিয়া জিতে গেলে আবার দ্বিতীয় স্থানে নেমে যেতে হবে বিরাট কোহলিদের। শীর্ষে থেকে লিগ পর্ব শেষ করলে সেমিফাইনালে ভারতের প্রতিপক্ষ হবে নিউজিল্যান্ড। তবে এখনকার দ্বিতীয় স্থানে থাকলে শেষ চারে খেলতে হবে ইংল্যান্ডের বিপক্ষে।

চলুন দল দুটি মাঠে নামার আগে জেনে নেয়া যাক, তাদের মুখোমুখি লড়াইয়ের বেশ কিছু পরিসংখ্যান :

ওয়ানডে ক্রিকেটে মুখোমুখি ১৫৮ লড়াইয়ে জয়ের পাল্লা ভারী ভারতের পক্ষে। শ্রীলঙ্কার ৫৬ জয়ের বিপরীতে তাদের জয় ৯০ ম্যাচে। বাকি ১২ ম্যাচের ১টি টাই এবং পরিত্যক্ত ১১ ম্যাচ।

তবে বিশ্বকাপের ম্যাচে ভারতের থেকে একটু এগিয়ে আছে শ্রীলঙ্কা। আটবারের মুখোমুখি লড়াইয়ে যেখানে ভারত জিতেছে ৩ ম্যাচ, সেখানে শ্রীলঙ্কার জয় ৪টি। বাকি ম্যাচটি রয়ে যায় অমীমাংসিত।

এনএস/

 

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি