ঢাকা, সোমবার   ০৪ মার্চ ২০২৪

নিউজিল্যান্ড-ভারত ম্যাচে আজও বৃষ্টি হলে যা হবে

প্রকাশিত : ১০:৫৯, ১০ জুলাই ২০১৯

বৃষ্টির কারণে গতকাল মঙ্গলবার নিউজিল্যান্ড ও ভারতের সেমিফাইনাল ম্যাচ শেষ হতে পারেনি। যা গড়িয়েছে রিজার্ভ ডে তে। নিউজিল্যান্ড ৪৬.১ ওভার খেলতেই বৃষ্টি হানা দেয়। আজ সেখান থেকেই পুনরায় খেলা শুরু হওয়ার কথা রয়েছে। কিন্তু আজও যদি বৃষ্টি হয়, তাহলে সে ক্ষেত্রে কি হবে?

আজ ইনিংসের বাকি ২৩ বল খেলার সুযোগ পাবে নিউজিল্যান্ড। কিন্তু আবহাওয়ার পূর্বাভাস বলছে আজও বৃষ্টি থাকবে এবং খেলার দৈর্ঘ্য কমে আসার সম্ভাবনা অনেক। সে ক্ষেত্রে নিউজিল্যান্ডের ব্যাট করতে নামার সম্ভাবনা কম। যদি তাই হয়, ভারতের জয়ের লক্ষ্যটা বেশ জটিল হয়ে উঠবে। নিউজিল্যান্ড ৫০ ওভার ব্যাট করার পর ভারত যদি পূর্ণ ৫০ ওভার ব্যাট করত তাহলে পরিষ্কার একটি লক্ষ্য জানা থাকত। কিন্তু এখন বৃষ্টির কারণে প্রতিটি পরিস্থিতির জন্য প্রস্তুত থাকতে হবে ভারতকে।

আজ নিউজিল্যান্ড যদি ব্যাট করতে না পারে এবং ভারত ৪৬ ওভার ব্যাট করার সুযোগ পায় তবে ভারতের লক্ষ্য হবে ২৩৭। ভারত যদি ৪০ ওভার ব্যাট করার সুযোগ পায়, তাহলে লক্ষ্য হবে ২২৩। আর যদি ৩৫ ওভারের ম্যাচ হলে ভারতের লক্ষ্য আরও কঠিন হবে। তখন করতে হবে ২০৯ রান।

ওভার যত কমবে রান ও বলের দূরত্ব তত বাড়বে। কিন্তু ১০ উইকেট হাতে নিয়ে ব্যাট করার সুযোগ পাওয়ায় ভারতের জন্য সে লক্ষ্য আরও সহজতর হবে। ৩০ ওভারে সেটা হবে ১৯২, ২৫ ওভারের রান হবে ১৭২। আর ২০ ওভারের ম্যাচে রূপ নিলে ভারতকে করতে হবে ১৪৮ রান।

আর ম্যাচ যদি পুরোপুরি ভেসে যায়, তখন কি হবে? এক্ষেত্রে হবে ভারতের লাভ। কারণ, গ্রুপ পর্বে সবার চেয়ে এগিয়ে থাকায় দুবারের চ্যাম্পিয়নরাই তখন ফাইনালে চলে যাবে। আর কপাল পুড়বে নিউজিল্যান্ডের।

এনএম


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি