ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

সবচেয়ে ‘ওজনদার’ স্পিনারের মুখোমুখি টাইগাররা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৪২, ৩ ফেব্রুয়ারি ২০২১ | আপডেট: ১০:৪৫, ৩ ফেব্রুয়ারি ২০২১

রাকিম কর্নওয়াল ইন অ্যাকশন

রাকিম কর্নওয়াল ইন অ্যাকশন

দীর্ঘ অপেক্ষার অবসান ঘটিয়ে শুরু হয়েছে চট্টগ্রাম টেস্ট। যে ম্যাচে চার-চারজন স্পিনার নিয়ে খেলতে নেমেছে বাংলাদেশ। তবে মোমিনুলদের জন্য 'ভারী' হতে পারেন ১৪০ কেজির ক্যারিবীয় অফ স্পিনার রাকিম কর্নওয়াল! কেননা, আফগানদের বিপক্ষে একমাত্র টেস্টে ওই স্পিনেই নীল হয়েছিল তামিম-সাকিবরা।

ওয়ানডের তুলনায় উইন্ডিজের টেস্ট দলটা অনেক বেশি অভিজ্ঞ ও শক্তিশালী। ওয়ানডেতে ৯ জনের অভিষেক হলেও আজ থেকে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজে সে সংখ্যাটা নেমে এসেছে তিনে। সেখানে আবার বোলিং শক্তিটা প্রায় অপরিবর্তিতই আছে। নেই কেবল স্পিন অলরাউন্ডার রোস্টন চেজ ও পেস অলরাউন্ডার জেসন হোল্ডার। 

অবশ্য চেজের বদলে যিনি এসেছেন, সেই রাকিম কর্নওয়ালও কম ভয়ংকর নন। দুই টেস্টের এই সিরিজে দীর্ঘদেহী এই অফস্পিনার বাংলাদেশের জন্য বড় হুমকি হয়ে উঠতে পারেন।

২০১৯ সালের আগস্টে টেস্ট অভিষেক হয় কর্নওয়ালের। রোস্টন চেজের চোটের কারণেই কিংস্টনে ভারতের বিপক্ষে সুযোগ পেয়েছিলেন তিনি। অভিষেকের সময় ক্রিকেটীয় দক্ষতার চেয়ে সবার আগ্রহের কেন্দ্রে ছিল তার বিশালকায় শরীর। সাড়ে ছয় ফুট উচ্চতার এই ক্রিকেটারের ওজন ১৪০ কেজির বেশি। টেস্ট ক্রিকেটের দেড়শ বছরের ইতিহাসে তিনিই সবচেয়ে ওজনদার খেলোয়াড়। 

তাই বলে ক্রিকেটীয় দক্ষতায় মোটেও পিছিয়ে নন কর্নওয়াল। স্পিন খেলায় ভারতের সবচেয়ে দক্ষ ব্যাটসম্যান চেতেশ্বর পুজারা ছিলেন তার প্রথম টেস্ট শিকার। অবশ্য অভিষেকের তিন বছর আগেই একটি প্রস্তুতি ম্যাচে কোহলি, পুজারা ও রাহানেকে আউট করে নজর কেড়েছিলেন রাকিম। 

টিমমেটরা আদর করে তাকে ডাকেন 'জিম্বো' বলে। অনেকেই তাকে 'বিগ ম্যান' কিংবা 'মাউন্টেন' নামেও ডেকে থাকেন। দীর্ঘদেহী এ ক্রিকেটার ব্যাট হাতেও কিন্তু বেশ কার্যকর। প্রথম শ্রেণির ক্রিকেটে আছে তার সেঞ্চুরিও। আর বিশাল শরীর নিয়ে স্লিপে দুর্দান্ত ফিল্ডিংও করেন তিনি। রীতিমতো অলরাউন্ডর প্যাকেজ এই কর্নওয়াল।

তিন টেস্টের ক্যারিয়ারে ২০১৯ সালের নভেম্বরে লক্ষ্ণৌতে আফগানিস্তানের বিপক্ষে ৭ উইকেট নিয়ে সেরা বোলিং করেন কর্নওয়াল। ওই টেস্টে ১০ উইকেটের মাইফফলকও স্পর্শ করেন তিনি। গত বছর ইংল্যান্ডের বিপক্ষে ম্যানচেস্টারে অবশ্য কোনও উইকেটের দেখা পাননি। 

তবে বাংলাদেশে স্পিনসহায়ক উইকেটে তিনি যে ঝড় তুলতে সক্ষম, সে বার্তা ইতোমধ্যে দিয়েছেন। বিসিবি একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচে এমএ আজিজ স্টেডিয়ামের মন্থর উইকেটে শার্প টার্নের সঙ্গে ভালো বাউন্সও পেয়েছেন তিনি। তার বোলিংয়েই বিসিবি একাদশের প্রথম ইনিংস ১৬০ রানে গুটিয়ে গিয়েছিল। ৪৭ রানে ৫ উইকেট নিয়েছিলেন ২৮ বছর বয়সী এ 'ওজনদার' স্পিনার। তার সঙ্গী জোমেল ওয়ারিকানও ভালো বোলিং করেন। ২০১৮ সালে ক্যারিবীয়দের সর্বশেষ বাংলাদেশ সফরে বেশ ভুগিয়েছিলেন বাঁহাতি এই স্পিনার। টেস্টেও তারা দু'জনই জুটি বাঁধছেন।

ক্যারিবীয়দের পেস শক্তিটা প্রায় অপরিবর্তিতই আছে। নিয়মিত অধিনায়ক জেসন হোল্ডার ছাড়া পেসারদের বাকি সবাই আছেন। টেস্টে তাদের দুই মূল পেসার শ্যানন গ্যাব্রিয়েল ও কেমার রোচ আছেন। তাদের সঙ্গী উইন্ডিজের নতুন অলরাউণ্ডার কাইল মায়ার্স। বাংলাদেশের মন্থর উইকেটেও ক্যারিবীয় পেসাররা আগুন ঝরাতে সক্ষম। ২০১৮ সালে গ্যাব্রিয়েল তা করেও দেখিয়ে গেছেন। 

তবে সবকিছু ছাপিয়ে সবার নজর এখন ‘ওজনদার’ কর্নওয়ালের দিকেই। যদিও আজ এখন পর্যন্ত চার ওভার বোলিং করেছেন তিনি। একটি বাউন্ডারিসহ ৯ রান দিলেও সমীহ আদায় করেছেন এই বিশালদেহী। ‍১৭ ওভার শেষে বাংলাদেশের সংগ্রহ এক উইকেটে ৪৮ রান। সাদমান ২৪ রানে এবং শান্ত ১৫ রানে ক্রিজে আছেন।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি