ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

আজ মুম্বাই-কাঁটার সামনে সাকিবের কলকাতা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১১:০৫, ১৩ এপ্রিল ২০২১

আইপিএলের সর্বোচ্চবার চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্সের শুরুটা ভাল হয়নি। গত শুক্রবার অসাধারণ টিম গেমে মুম্বাইকে দুই উইকেটে হারিয়ে আইপিএল অভিযান শুরু করেছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। আজ মঙ্গলবার ফের চেন্নাইয়ে খেলতে নামছে রোহিত অ্যান্ড কোং। বিপক্ষ কলকাতা নাইট রাইডার্স। যারা প্রথম ম্যাচে দুরন্ত মেজাজে হারিয়ে দিয়েছে সানরাইজার্স হায়দরাদকে। 

রোহিতরা জয়ের মুখ দেখতে মরিয়া, অন্যদিকে জয়ের রাস্তায় থাকতে চাইবে মরগ্যান-রানারা। কেকেআরের বিরুদ্ধে মুম্বাইয়ের গেমপ্ল্যানে কি রোহিত শর্মাকে ফের বোলার হিসাবে দেখা যাবে? এমনটাই ইঙ্গিত পাওয়া গেল মুম্বাইয়ের নেটে। হিটম্যান হাত ঘোরালেন পুরোদমে। মুম্বাই অধিপতি আইপিএলে শেষবার বল করেছিলেন ৬ বছর আগে। তার দুই মৌসুম আগে রোহিত করেছিলেন মাত্র ২ ওভার ২ বল।

অনেকেই হয়তো জানেন না যে, ডেকান চার্জাসের নিয়মিত বোলার ছিলেন মুম্বাইয়ের ওপেনার। প্রথম তিন মৌসুমে ৪৬ ওভার বল করেছিলেন অফস্পিনার রোহিত। ২০০৯ সালে দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত আইপিএলে রোহিত হ্যাটট্রিক করেছিলেন এই মুম্বাইয়ের বিপক্ষেই। তাইতো আজ দেখার যে, রোহিত ফের বল করেন কি না? 

অন্যদিকে আজও হার্দিক পাণ্ডিয়াকে দেখা যাবে না বল হাতে। তেমন ইঙ্গিতই দিয়েছেন মুম্বাইয়ের ডিরেক্ট অফ ক্রিকেট অপারেশনস জাহির খান। হার্দিক প্রসঙ্গে জাহির বলেন, "পুরো প্যাকেজ হিসাবে হার্দিকের গুরুত্ব রয়েছে সবসময়। কিন্তু গত ম্যাচে কাজের ধকলের একটা বিষয় ছিল। ইংল্যান্ড সিরিজে ৯ ওভার বল করেছে হার্দিক। ও ফিজিও-র সঙ্গে কথা বলেই বল করেনি। ওর কাঁধ নিয়ে একটু চিন্তা রয়েছে। তবে ভয়ের কিছু নয়। দ্রুতই ওকে বল করতে দেখা যাবে। ঠিক কবে সেটা ফিজিও বলতে পারবেন। আমরা আশাবাদী হার্দিকের হাতে সাদা বল দ্রুত দেখতে পাব।" 

তবুও কোনও সন্দেহ নেই যে, নাইট ব্যাটসম্যানদের অনেক কঠিন পরীক্ষার মধ্যে ফেলবে মুম্বাই এক্সপ্রেস। হায়দরাবাদের বোলিংয়ের চেয়ে অনেক বেশি ঝাঁঝ, অনেক বেশি আগুন নিয়ে উপস্থিত হবে তারা আজ। গতবার করোনা মহামারির মধ্যে সংযুক্ত আরব আমিরাতেও বডিলাইন বোলিংয়ে আন্দ্রে রাসেলদের বোতলবন্দি করে ফেলেছিল মুম্বাই। চেন্নাইয়ের বাইশ গজ গতির সওদাগরদের প্রিয় বিচরণ ক্ষেত্র না হলেও বুমরাদের বডিলাইন রণনীতিতে পরিবর্তন হওয়ার সম্ভাবনা কম। 

আন্তর্জাতিক ক্রিকেটের অভিজ্ঞতা না থাকা নীতীশ রানা-রাহুল ত্রিপাঠিদের পরীক্ষায় ফেলার সেরা হাতিয়ার শরীর তাক করা বোলিং। রাসেল থেকে মরগ্যান- প্রত্যেকেরই দুর্বলতা রয়েছে শর্ট পিচ্‌ড বোলিংয়ে। আর সুনীল গাভাস্কারের কথা মানলে, ‘শরীর বা মাথা তাক করা বাউন্সার কোন ব্যাটসম্যানই বা কবে পছন্দ করেছে!’

শুভমন গিলের ভূমিকা এই কারণে বেশি গুরুত্বপূর্ণ হতে যাচ্ছে, যেহেতু গত কয়েক মাস ভারতীয় দলের ওপেনার হিসেবে এই উচ্চ গতিসম্পন্ন ও বাউন্সভরা আন্তর্জাতিক মানের বোলিংয়ের গ্রহে তিনি ঘোরাফেরা করেছেন। গিলের টেকনিকের পরীক্ষা নেবে বুমরা-বোল্ট জুটি, নিঃসন্দেহে।

মুম্বাইয়ের ব্যাটিংও হায়দরাবাদের মতো দু’তিন জনের উপর নির্ভরশীল নয়। রোহিত তো আছেনই। কেকেআরের বিরুদ্ধে তাঁর রেকর্ড? আর ৬১ রান করলেই এক হাজার রান হয়ে যাবে নাইটদের বিরুদ্ধে। একটি দলের বিরুদ্ধে হাজার রান আইপিএলে কোনও ব্যাটসম্যানের নেই। সঙ্গে কোয়ারেন্টাইন কাটিয়ে দলে ফেরার জন্য তৈরি কুইন্টন ডি’কক। পাওয়ার প্লে-তে দারুণ সফল এই বাঁহাতি ব্যাটসম্যান। মাঝের দিকে কায়রন পোলার্ড, হার্দিক পান্ডিয়ার মতো আক্রমণাত্মক ব্যাটসম্যানের উপস্থিতি। যে কোনও বোলারকে দুঃস্বপ্ন উপহার দিতে পারে পোলার্ড-পান্ডিয়া জুটি, তাতে সন্দেহ নেই।

ম্যাচটা আরও আকর্ষণীয় মোড়ক পাচ্ছে দু’দলের তরুণ প্রজন্মের জন্য। নাইটদের ব্যাটিংয়ে নীতীশ-রাহুলের সঙ্গে বোলিংয়ে প্রসিদ্ধ কৃষ্ণ, বরুণ চক্রবর্তী আছেন। মুম্বাইয়ের তেমনই রয়েছেন সূর্যকুমার যাদব, ঈশান কিশান, ক্রুণাল পান্ডিয়ারা। সদ্য ভারতীয় দলের জার্সিতে যাঁরা স্বপ্নের অভিষেক ঘটিয়ে টগবগ করছেন।

আতঙ্কের ইতিহাসের মধ্যেও নাইটদের স্বস্তি দেবে ইয়ন মরগ্যানের নেতৃত্ব। ইংল্যান্ডের দায়িত্ব নিয়ে অতি আগ্রাসী ব্যাটিং-নীতি এনে বিপ্লব ঘটিয়ে দিয়েছিলেন মরগ্যান। যে বিপ্লবের জোয়ারে ২০১৯ বিশ্বকাপ জেতেন জস বাটলার, বেন স্টোকসরা। কী সেই নীতি? মারার বল পেলে মারব, পরিস্থিতির চাপে পড়ে খোলসে ঢুকে ঠুক-ঠুক করব না? না, রোববার নীতীশ রানা, রাহুল ত্রিপাঠীদের ভয়ডরহীন ব্যাটিং দেখে পরিষ্কার, নাইট সংসারেও এই খোলামেলা, আগ্রাসী মনোভাবের সিংহদুয়ার খুলে দিতে চাইছেন ক্যাপ্টেন মরগ্যান।

প্রথম ম্যাচটা দেখে অন্তত মনে হয়েছে, এটা নতুন অধিনায়কের অধীনে নতুন করে শুরু করতে চাওয়া নাইট রাইডার্স। যারা সুনীল নারাইনের মতো তারকাকে বসিয়ে ছন্দে থাকা সাকিব-আল-হাসানকে নামিয়ে দিতে ভয় পায় না। হরভজন সিং-এর হাতে নতুন বল তুলে দিতে হাত কাঁপে না। ধোনিদের দুর্গে স্পিন-সহায়ক পিচ থাকলে সাকিব-হরভজন জুটি ভেল্কি দেখাবে না, কে বলতে পারে!

আবার মনে পড়ে যাচ্ছে, পুরনো সেই ক্রিকেট প্রবাদ। ‘অধিনায়ক, তুমি ততটাই ভাল, যতটা ভাল তোমার দল’! ক্যাপ্টেন মরগ্যান, প্রথম ম্যাচ দারুণ জিতলেও আপনার আসল পরীক্ষা তাই চেন্নাইয়ের মাঠে আজ মুম্বাইয়ের বিপক্ষেই! দেখা যাক কি দিয়ে কি করে সাকিবদের কলকাতা নাইট রাইডার্স।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি