ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

পর্যদুস্ত ইংল্যান্ড, ভারতকে সতর্কবার্তা কিউইদের

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৫৪, ১৪ জুন ২০২১

প্রথম ইনিংসে তিনশ করলেও দ্বিতীয় ইনিংসে ব্যাটিং বিপর্যয়ে পড়ে ইংল্যান্ড। যাতে তৃতীয় দিনেই জয়ের সুবাস পেয়ে যায় কিউইরা। শেষ পর্যন্ত নাটকীয় কিছু না হওয়ায় এজবাস্টন টেস্টে ৮ উইকেটের বড় জয় পেয়েছে নিউজিল্যান্ড। সেইসঙ্গে ব্যাটিং-বোলিংয়ের দাপট দেখিয়ে সিরিজও বগলদাবা করেছে ১-০ ব্যবধানেই।

আর এর মাধ্যমে আগামী ১৮ জুন সাউদাম্পটনের রোজবোলে প্রথমবারের মতো আয়োজিত বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে মুখোমুখি হওয়ার আগে ভারতকে আগাম সতর্কবার্তা দিয়ে রাখলো টম ল্যাথাম এন্ড কোং। ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ জয়টা অবশ্যই বাড়তি অনুপ্রেরণা জোগাবে উইলিয়ামসন-বোল্টদের। তাতে কোনও সন্দেহ নেই।

রোববার (১৩ জুন) দ্বিতীয় ইনিংসে মাত্র ১২২ রানে অলআউট হয় ৮৫ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নাম্বা ইংল্যান্ড। ত্রিশের কোটায় পৌঁছাতে পারেননি কোনও ব্যাটসম্যানই। ৫টি চার এবং ১টি ছয়ের সাহায্যে সর্বোচ্চ ২৯ রান আসে মার্ক উডের ব্যাট থেকে। এছাড়া ওলিয়ে পোপ করেন ২৩ রান।

ইংলিশদের এই ইনিংসে ধ্বস নামাতে মূল ভূমিকা পালনকারী ম্যাট হেনরি এবং নেইল ওয়াগনর শিকার করেন ৩টি করে উইকেট। বাকী চারটি উইকেট ভাগ করে নেন ট্রেন্ট বোল্ট ও ইজাজ প্যাটেল।

যাতে মাত্র ৩৮ রানের লক্ষ্য দিতে পারে রুট বাহিনী। যদিও এই মামুলি লক্ষ্যে ব্যাট করতে নেমে রীতিমত ঘাম ঝরে কিউইদের। কাঙ্ক্ষিত জয়ের জন্য অপেক্ষা করতে হয় ১১ ওভার পর্যন্ত। যার শুরুতেই স্টুয়ার্ট ব্রডের শিকার হয়ে ফেরেন টেস্টে রাজকীয় অভিষেক করা ডেভন কনওয়ে (৩)। আর দশম ওভারে গিয়ে অলি স্টোনের বলে উইল ইয়ং (৩১ বলে 8) লেগ বিফোরের ফাঁদে পড়লে রস টেইলরকে (০) নিয়ে দলের জয় নিশ্চিত করেন টম ল্যাথাম। ৩টি চারের মারে সর্বোচ্চ ২৩ রান করে অপরাজিত থাকেন কিউই অধিনায়ক।

এর আগে টস জিতে আগে ব্যাট করতে নেমে প্রথম ইনিংসে ৩০৩ রানে অলআউট হয় ইংল্যান্ড। সমান ৮১ রানের দুটি ইনিংস খেলেন ররি জোসেফ বার্নস এবং ড্যান লরেন্স। ৮৫ রানের বিনিময়ে ৪ উইকেট নেন বোল্ট এবং ৭৮ রান দিয়ে ৩টি নেন ম্যাট হেনরি।

জবাবে ৩৮৮ রানে থামে নিউজিল্যান্ডের প্রথম ইনিংস। সর্বোচ্চ ৮২ রান করেন উইল ইয়ং। আর সমান ৮০ করে রান করেন কনওয়ে এবং টেইলর। ৪টি উইকেট নেন ব্রড। এছাড়া মার্ক উড ও অলি স্টোনের শিকার দুটি করে উইকেট। 

তবে ম্যাচ সেরা হন দুই ইনিংস মিলিয়ে ৬ উইকেট নেয়া বিজয়ী দলের পেসার ম্যাট হেনরি। আর অভিষেক সিরিজেই ডাবল সেঞ্চুরি ও ফিফটিসহ ৩০৬ রান করে সিরিজ সেরা হন ডেভন কনওয়ে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি