ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

জেমিসন তোপে কোণঠাসা ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৮:৪৫, ২১ জুন ২০২১ | আপডেট: ০৮:৪৬, ২১ জুন ২০২১

ঋশভ পন্টের উইকেট নেয়ার মুহূর্তে কাইল জেমিসন

ঋশভ পন্টের উইকেট নেয়ার মুহূর্তে কাইল জেমিসন

উচ্চতাটা তাঁর যেন একটু বেশিই। ৬ ফুট ৮ ইঞ্চি! অভিষেকের আগে তাই তাকে নিয়ে আলোচনাটা ছিলো উচ্চতার জন্যই। তবে সেই আলোচনাটা ঘুরিয়ে দিয়েছেন কাইল জেমিসন। একটা পর একটা ম্যাচে দূরন্ত বোলিং করে হয়ে উঠেছেন সময়ের সবচেয়ে আলোচিত ফাস্ট বোলার। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের তৃতীয় দিনটাও নিজের নামে করে নিয়েছেন জেমিসন। বুঝিয়ে দিয়েছেন, থাকতেই এসেছেন তিনি।

রোববার (২০ জুন) আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে কাইল জেমিসনের বোলিং তোপে নিজেদের প্রথম ইনিংসে ২১৭ রানেই গুড়িয়ে গেছে ভার‍ত। সেইসঙ্গে জেমিসন গড়েছেন অসাধারণ এক রেকর্ড। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রথম বোলার হিসেবে পাঁচ উইকেট নেয়ার কীর্তি গড়েন এই কিউই পেসার।

নিউজিল্যান্ডের হয়ে অভিষেকের পর প্রথম আট টেস্টে সর্বোচ্চ উইকেট শিকারি এখন জেমিসনই। আট টেস্টে ৪১ উইকেট নিয়ে এই রেকর্ড ধরে রেখেছিলেন জ্যাক কো। সেটি টপকে নিজের অষ্টম টেস্ট খেলতে নেমে প্রথম ইনিংসে পাঁচ উইকেট শিকার করার পর বর্তমানে তার উইকেট সংখ্যা ৪৪! এই রেকর্ড গড়ার পথে জেমিসন প্রথম ইনিংসে শিকার করেছেন রোহিত শর্মা, বিরাট কোহলি, ঋশভ পন্ট, ইশান্ত শর্মা ও জাসপ্রিত বুমরাহর উইকেট।

কাইল জেমিসন এখন কেবল নিউজিল্যান্ডের নন, সারা বিশ্বেরই সবচেয়ে সফল বোলার। নিজের অষ্টম টেস্ট খেলতে নেমে পাঁচবারই ৫ বা ততোধিক উইকেট তুলে নিয়েছেন। এতো কম সময়ে ৫ বার ৫ উইকেট শিকারের কীর্তি নেই আর কারওই। জেমিসনের অভিষেকের পর থেকে এই সময়কালে বিশ্বে আর কোনও বোলার তার চেয়ে বেশি উইকেট নিতে পারেননি।

এর আগে শুক্রবার বৃষ্টি বাধায় পণ্ড হয় প্রথম দিনের খেলা। এরপর দ্বিতীয় দিনে টসে হেরে প্রথমে ব্যাটিংয়ে নামে ভারত। ওপেনিং জুটিতেই আসে ৬২ রান। এরপরই ভারতীয় শিবিরে প্রথম আঘাত হানেন জেমিসন। রোহিত শর্মাকে তুলে নিয়ে ব্রেক থ্রু এনে দেন দলকে। এরপর তৃতীয় দিনের শুরুতে ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে স্যুইং ভেলকিতে বোকা বানিয়ে লেগ বিফোরের ফাঁদে ফেলে নিজের দ্বিতীয় শিকার বানান তিনি। এরপর দ্রুতই ঋশভ পন্টকে তুলে নিয়ে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রণে নেন জেমিসন।

জেমিসন-ওয়াগনরদের গতি আর স্যুইংয়ের সামনে দাঁড়াতেই পারছিলেন না ভারতীয় ব্যাটসম্যানরা। একমাত্র বিরাট কোহলি ও আজিঙ্কা রাহানে ছাড়া কেউই ছুঁতে পারেননি ৪০-এর কোঠা। শেষদিকে একই ওভারে পরপর দুই বলে ইশান্ত শর্মা ও জাসপ্রিত বুমরাহকে তুলে নিয়ে হ্যাটট্রিকের সম্ভাবনা জাগান জেমি। তবে তা মিস হয়ে যায় মোহাম্মদ শামির কারণে!

শামির উইকেটটি নিতে পারলে জেমিসন হতেন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হ্যাটট্রিক ও পাঁচ উইকেট শিকারি প্রথম বোলার! অবশ্য ভারতীয় ব্যাটসম্যানদের নিজের স্যুইং ভেলকিতে যেভাবে নাকানিচুবানি খাইয়েছেন, সেটাই বা কম কী। 

জেমিসন ছাড়া দুটি করে উইকেট পেয়েছেন ট্রেন্ট বোল্ট ও নেইল ওয়াগনর। টিম সাউদি শিকার করেছেন বাকী উইকেটটি।

পরে নিজেদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে উদ্বোধনী জুটিতে দলকে ৭০ রান এনে দেন দুই ওপেনার টম ল্যাথাম ও ডেভন কনওয়ে। ল্যাথাম ১০৪ বলের মোকাবেলায় ৩০ রান করে বিদায় নিলেও দারুণ ছন্দে থাকা কনওয়ে পূর্ণ করেন অর্ধশতক।

তবে আক্ষেপ নিয়ে সাজঘরে ফেরেন তিনিও। তার আগে নিয়েছেন ভারতের বোলারদের ধৈর্যের পরীক্ষা, ১৫৩ বল খেলে করেন ৫৪ রান। কনওয়ের বিদায়ের পর ক্রিজে আসেন রস টেইলর, যিনি অধিনায়ক কেন উইলিয়ামসনকে নিয়ে আলোকস্বল্পতার আগে দিনের খেলা বন্ধ হওয়ার আগপর্যন্ত নির্বিঘ্নে সময় পার করেছেন। যাতে ৪৯ ওভার ব্যাট করে ২ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডের সংগ্রহ ১০১ রান।

উইলিয়ামসন ৩৭ বলে ১২ ও টেলর ২ বলে কোনো রান না করে অপরাজিত আছেন। ভারতের পক্ষে উইকেট দুটি শিকার করেছেন রবিচন্দ্রন অশ্বিন ও ইশান্ত শর্মা। যাতে তৃতীয় দিন শেষে দলটি পিছিয়ে আছে ১১৬ রানে, তবে হাতে এখনও আছে আটটি উইকেট। প্রসঙ্গত, এই ম্যাচে নির্ধারিত ৫ দিনের পর রয়েছে একটি রিজার্ভ ডে।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি