ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

রেকর্ড গড়ে শেষ আটে ইতালি ও ডেনমার্ক

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:২৭, ২৭ জুন ২০২১

ডেনমার্ক ও ইতালি

ডেনমার্ক ও ইতালি

কোনভাবেই যেন ভেদ করতে পারছিল না চীনের প্রাচীর হয়ে দাঁড়ানো অস্ট্রিয়ার রক্ষণ। অবশেষে অতিরিক্ত সময়ের জাদুতে শেষ হাসি হাসল রবার্তো মানচিনির দল। অস্ট্রিয়াকে ২-১ ব্যবধানের হারিয়ে শেষ আটে পা রেখেছে ইতালি। অপর ম্যাচে ওয়েলসকে ৪-০ ব্যবধানে বিধ্বস্ত করে ১৭ বছর পর ইউরোর শেষ আটে জায়গা করে নিয়েছে ডেনমার্ক।

ইউরোপিয়ান ফুটবল চ্যাম্পিয়নশিপ- ইউরোর চলমান আসরের রাউন্ড অব সিক্সটিনের ম্যাচে আজ (২৭ জুন) বাংলাদেশ সময় ভোর রাত ৩টায় অস্ট্রিয়ার মুখোমুখি হয় ইতালি। লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে অনুষ্ঠিত সে ম্যাচে ২-১ ব্যবধানের জয়ে শেষ আটে পা রেখেছে চিরো ইম্মোবিল, লরেঞ্জো ইনসিনে, ডমেনিকো বেরার্দিরা।

সেইসঙ্গে টানা ৩১ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড গড়েছে ইতালি। সর্বশেষ ২০১৮ সালের সেপ্টেম্বরে ন্যাশন্স লিগে পর্তুগালের কাছে হেরেছিল তারা। এরপর থেকে তাদের জয়রথ ছুটছেই। এর আগে ১৯৩৫ থেকে ১৯৩৯ সাল পর্যন্ত টানা ৩০ ম্যাচ অপরাজিত ছিল ইতালি।

প্রথমবার ইউরোর শেষ ষোলতে খেলা অস্ট্রিয়া প্রথমার্ধে ইতালির চোখে চোখ রেখে কথা বলে। ম্যাচের ৬৫ মিনিটে জালের দেখাও পেয়েছিল তারা। যদিও অফসাইডের কারণে তা বাতিল করে দেন রেফারি। শেষ পর্যন্ত ৯০ মিনিটের খেলা থাকে গোলশূন্য।

অতিরিক্ত সময়ের পঞ্চম মিনিটে এগিয়ে যায় ইতালি। সতীর্থের ক্রস থেকে ঠিকানা খুঁজে নেয় জুভেন্টাসের তারকা উইঙ্গার ফেডেরিকো চিয়েসার ভলি। তার ১০ মিনিট পর মাতেও পেসিনা জালের দেখা পেলে ব্যবধান দ্বিগুণ হয় চারবারের বিশ্বচ্যাম্পিয়নদের।

১১৪ মিনিটে সাসা কালাজদিকের গোলে ব্যবধান কমালেও শেষ পর্যন্ত হার এড়াতে পারেনি অস্ট্রিয়া। কোয়ার্টার ফাইনালে পর্তুগাল-বেলজিয়ামের মধ্যকার বিজয়ী দলের বিপক্ষে আগামী শুক্রবার জার্মানির মিউনিখে খেলবে মানচিনির দল।

এর আগের ম্যাচে বাংলাদেশ সময় ২৬ জুন রাত ১০টায় ওয়েলসের মুখোমুখি হয় ডেনমার্ক। আমস্টারডামের ইয়োহান ক্রুইফ স্টেডিয়ামে অনুষ্ঠিত সে ম্যাচে ওয়েলসকে ৪-০ ব্যবধানে বিধ্বস্ত করে ক্যাসপার জুলমান্দের শিষ্যরা।

১৯৯২ সালের ইউরো চ্যাম্পিয়ন হওয়া ডেনমার্ক এরপরের টানা দুই আসরে বিদায় নেয় গ্রুপ পর্ব থেকেই। সর্বশেষ ২০০৪ সালে শেষ আটে খেলে তারা। এরপর ২০১২ সালে ফের গ্রুপপর্ব থেকে বাদ পড়ে। দীর্ঘ প্রতিক্ষার পর আবারও শেষ আটের টিকিট কাটলো ড্যানিশরা।

ম্যাচের ১০ম মিনিটে এগিয়ে যেতে পারত ওয়েলস। ড্যানিয়েল জেমসের পাসে ডি-বক্সের বাইরে থেকে বেলের নেওয়া শট অল্পের জন্য লক্ষ্যে থাকেনি। এর বিপরীতে ২৭ মিনিটে এগিয়ে যায় ডেনমার্ক। মাইকেল ডামসগার্ডের থেকে বল পেয়ে ঠিকানা খুঁজে নেন ক্যাসপার ডলবার্গ।

প্রথমার্ধের বাকি সময়ে একাধিক সুযোগ নষ্ট করা ডেনমার্ক ব্যবধান বাড়ায় ৪৮ মিনিটে। প্রতিপক্ষ খেলোয়াড়ের ভুলকে কাজে লাগিয়ে দলের এবং নিজের দ্বিতীয় গোলটি করেন ডলবার্গ। ৮৮তম মিনিটে ইয়ানসেনের উঁচু করে বাড়ানো বল নিয়ন্ত্রণে নিয়ে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন মেইলে।

আর নির্ধারিত সময়ের শেষ মিনিটে ১০ জনের দলে পরিণত হয় ওয়েলস। মেইলেকে ফাউল করে সরাসরি লাল কার্ড দেখেন বদলি হিসেবে মাঠে নামা হ্যারি উইলসন। ওই সময় সতীর্থের পাস থেকে অতিরিক্ত সময়ের চতুর্থ মিনিটে ওয়েলসের জালে শেষ পেরেক ঠুকে দেন ব্র্যাথওয়েট।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি