ঢাকা, মঙ্গলবার   ৩০ এপ্রিল ২০২৪

স্পেনকে কাঁপিয়ে সুইসদের বিদায়

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫০, ৩ জুলাই ২০২১ | আপডেট: ০৯:৫২, ৩ জুলাই ২০২১

শ্বাসরুদ্ধকর জয়ে উল্লসিত স্পেন, হেরে অশ্রুসজল সুইসরা

শ্বাসরুদ্ধকর জয়ে উল্লসিত স্পেন, হেরে অশ্রুসজল সুইসরা

আবারও একটা অঘটনের আশঙ্কা জাগিয়েছিল সুইজারল্যান্ড। শেষ পর্যন্ত জয়ের খুব কাছে গিয়েও হেরে গেল সুইসরা। যাতে আবারও অল্পের জন্য বেঁচে গেল স্পেন। শুক্রবার রাতে ইউরো চ্যাম্পিয়নশিপের প্রথম কোয়ার্টার ফাইনালে টাইব্রেকে সুইসদের ৩-১ গোলে হারিয়ে টিকে থাকল লা রোজারা, আর থেমে গেল শাকিরি-সেফেরোভিচদের স্বপ্নযাত্রা।

শেষ ষোলোর মতো এই ম্যাচেও ঘুরে দাঁড়িয়েছিল সুইজারল্যান্ড। শেষ দিকে স্প্যানিশ রক্ষণের ভুলে জেদ্রান শাকিরির গোলে সমতায় ফেরে সুইসরা। নির্ধারিত দেড় ঘণ্টার খেলা শেষ হয় ১-১ গোলে। তার আগেই অবশ্য বড় একটা ধাক্কা খায় সুইজারল্যান্ড। ৭৭ মিনিটে দশ জনের দলে নেমে আসে তারা। সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন ফ্রুয়েলার।

নয় মিনিট আগে সুইসদের সমতায় ফেরার আনন্দটাই মাটি হয়ে যায় তাতে। দশজনের লাল বাহিনীর ওপর আহত বাঘের মতো ঝাঁপিয়ে পড়ে স্পেন। কিন্তু গোলের নাগাল আর পায়নি লুই এনরিকের দল। অতিরিক্ত ত্রিশ মিনিটেও সুইসদের প্রাচীর ভাঙতে পারেননি স্প্যানিয়ার্ডরা। ম্যাচ গড়ায় টাইব্রেকে। সেখানেও কী অবিশ্বাস্য নাটকীয়তা!

টাইব্রেকের প্রথম শটেই বাঁ-দিকের গোলপোস্টে মারেন স্পেন অধিনায়ক সার্জিও বুসকেটস। তবে গাভরানোভিচ প্রথম শটে গোল করলে এগিয়ে যায় সুইজারল্যান্ড। দ্বিতীয় শটে অলমোর গোলে যথারীতি সমতায় ফেরে স্পেন। কিন্তু এবার সুযোগ হাতছাড়া করে সুইসরা। মিস করেন শার। তৃতীয় শটে আবারও নাটকীয়তা। গোল করতে ব্যর্থ হন স্পেনের রদ্রি!

স্নায়ুক্ষয়ী টাইব্রেকে দুইবার এগিয়ে থাকা সুইজারল্যান্ড আরেকটা জয়ের স্বপ্ন দেখছিল। কিন্তু খুব কাছে গিয়ে হোঁচট খেল তারা। টানা তিন পেনাল্টি মিস করে উল্টো ইউরো টুর্নামেন্ট থেকেই ছিটকে গেল সুইসরা। তাতে হাঁফ ছেড়ে বাঁচল স্পেন। শেষ দুই শটে গোল করে সাবেক চ্যাম্পিয়নদের সেমিফাইনালে নিয়ে যান জেরার্ড পিকে ও ওয়্যারজাবাল।

অবশ্য নাকানি-চুবানি খেয়ে এ যাত্রায় বেঁচে গেলেও ফাইনালে ওঠার লড়াইয়ে অগ্নিপরীক্ষাই দিতে হবে স্পেনকে। আগামী সোমবার লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে প্রথম সেমিফাইনালে ইতালির মুখোমুখি হবে স্পেন। গত রাতে শেষ আটের অপর ম্যাচে বেলজিয়ামকে ২-১ গোলে হারিয়ে লন্ডনের টিকিট কেটেছে চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি