ঢাকা, সোমবার   ১৩ মে ২০২৪

গ্যালারিতে গিয়ে পড়লেই নতুন বল!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০৯:৫১, ৩ আগস্ট ২০২১

ক্রিকেট বল

ক্রিকেট বল

আজ মঙ্গলবার সন্ধ্যায় শুরু হচ্ছে বহুলাকাঙ্ক্ষিত আলোচিত অস্ট্রেলিয়া সিরিজ। তবে সিরিজটি চূড়ান্ত হওয়ার আগে থেকেই বিসিবিকে একের পর এক শর্ত জুড়ে দিয়েছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সর্বশেষ একটি অদ্ভুত শর্ত আরোপ করল তারা। যতবার বল গ্যালারিতে যাবে, ততবারই দিতে হবে নতুন বল! সিএ’র এমন অদ্ভুত শর্তও মেনে নিয়েছে বিসিবি।

মহামারি করোনার কারণে যথারীতি দর্শকহীন গ্যালারি নিয়েই হবে বাংলাদেশ এবং অস্ট্রেলিয়ার পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজটি। তাই সেখানে আছড়ে পড়া বল কুড়িয়ে আনলে কোনো ধরনের ঝুঁকি থাকছে না। তারপরও অজিদের এমন অদ্ভুত আবদারে হতবাক ক্রিকেট সংশ্লিষ্টরা।

অস্ট্রেলিয়ার আরোপিত কঠোর স্বাস্থ্যবিধি অনুযায়ী, এই সিরিজে মাঠে থাকছে না কোনো বল বয়। তাই গ্যালারিতে বল আছড়ে পড়লেও তা আর মাঠে ফেরত পাঠানো হবে না। স্যানিটাইজ করে রেখে দেয়া হবে পরের ম্যাচে ব্যবহারের জন্য। যে বল মাঠের বাইরে চলে যাবে, তার প্রকৃতি বুঝে আরেকটি বল দেবেন অফিসিয়ালরা।

গণমাধ্যমকে বিসিবির একটি সূত্র জানায়, করোনা পরিস্থিতিতে জৈব সুরক্ষা বলয় প্রটোকল মানতেই এমনটা করা হয়েছে। আগে গ্যালারিতে বল পড়লে সেটা স্যানিটাইজ করে পুন:রায় খেলা হলেও এবার কাছাকাছি মানের বল দেয়া হবে। এ জন্য ৫, ১০ বা ১৫ ওভার ব্যবহৃত বল সংগ্রহে রাখা হয়েছে। গ্যালারিতে যাওয়া বলগুলো পরের ম্যাচে আবার ব্যবহার করা হবে। এটা অস্ট্রেলিয়া দলের বাড়তি সতর্কতার জন্যই করা হবে।

এর আগে করোনাকালীন মাঠে ক্রিকেট ফিরলে বেশ কয়েকটি নিয়ম চালু করে আইসিসি। তার মধ্যে বল নিয়েও ছিল কিছু নির্দেশনা। গ্যালারি উন্মুক্ত হলে এবং ক্রিকেটারদের নাগালে থাকলে সেই বল দিয়েই খেলা চালু রাখার নিয়ম আছে। এছাড়া আরও বেশ কয়েকটা নিয়মের সঙ্গে মানিয়ে নিয়েছেন খেলোয়াড়রা। এবার দেখার বিষয়, বারবার বল পরিবর্তনের নিয়মের সঙ্গে কতটা মানিয়ে নিতে পারেন সাকিব-মুস্তাফিজ-রিয়াদরা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি