ঢাকা, শনিবার   ১১ মে ২০২৪

রুটের শতকের পরও জয়ের সুবাস পাচ্ছে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:২৪, ৮ আগস্ট ২০২১

জো রুট

জো রুট

অনবদ্য শতরান করে দলকে লড়াইয়ে রাখলেন ইংলিশ ক্যাপ্টেন জো রুট। তারপরও ট্রেন্টব্রিজ টেস্টের চতুর্থ দিন শেষে ইংল্যান্ডের বিরুদ্ধে ভালো অবস্থানেই আছে ভারত। উপরন্তু জয়ের সুবাসই পাচ্ছে বিরাট কোহলীর দল।

নটিংহ্যামে ট্রেন্টব্রিজের বাইশ গজে চতুর্থ দিনে যশপ্রীত বুমরা ও মোহাম্মদ সিরাজ শুরু থেকেই চেপে বসেন। সাহেবদের ওপর একের পর এক আক্রমণ হানলেও বিরাটবাহিনীর বিরুদ্ধে একাই রুখে দাঁড়ান ইংরেজ অধিনায়ক। রুটের ১০৯ রানের সুবাদে চতুর্থ দিনের শেষে দ্বিতীয় ইনিংসে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। ৩০৩ রান তোলে স্বাগতিকরা। ভারতের সামনে লক্ষ্য দাঁড়ায় ২০৯ রানের।

২০০৭ সালের পর ২০১৮ সালে এই ট্রেন্টব্রিজে টেস্ট জিতেছিল টিম ইন্ডিয়া। এবার কি সেই ইতিহাসেরই পুনরাবৃত্তি ঘটবে? কোহলী ও তাঁর ব্যাটসম্যানরা একই ভুল বারবার না করলে নটিংহ্যামের বাইশ গজে নতুন ইতিহাস লেখা হতেই পারে।

শনিবার দিনের শেষে কেএল রাহুলকে ফিরিয়ে ভারতকে একটা ধাক্কা দেন স্টুয়ার্ট ব্রড। যার ফলে ১ উইকেটে ৫২ রান তুলে দিনের শেষে মাঠ ছাড়েন রোহিত শর্মা ও চেতেশ্বর পূজারা। আজ পঞ্চম দিনে জিততে হলে দরকার আরও ১৫৭ রান। হাতে রয়েছে ৯টি উইকেট।

তার আগে প্রথম ইনিংসের মতো দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হয় ইংল্যান্ডের টপ অর্ডার। ব্যতিক্রম কেবল রুট। প্রথম ইনিংসে ৬৪ রান করার পর এবার যেন আরও খুনে মেজাজে ধরা দিলেন। ভারতের আগুনে বোলিংয়ের তোয়াক্কা না করে পাল্টা আক্রমণে রান করতে থাকেন তিনি।

রুট সঙ্গে পেয়েছিলেন ডম সিবলি, জনি বেয়ারস্টো, ড্যান লরেন্স ও স্যাম কারেনকে। এঁদের সঙ্গে নিয়ে ছোট ছোট জুটি গড়ে তোলেন অধিনায়ক। ভাগ্যের সঙ্গও পেয়েছিলেন। শুরুতেই আউট হতে পারতেন রুট। বুমরার আউট সুইংয়ে খোঁচা দিলেও বল প্রথম স্লিপে দাঁড়িয়ে থাকা কোহলীর কিছুটা সামনে গিয়ে পড়েছিল। শেষ পর্যন্ত অবশ্য সেই বুমরার বলেই তাঁকে সাজঘরে ফিরে যেতে হয়।

টেস্ট ক্যারিয়ারের ২১তম শতরান হয়ে গেল রুটের। ভারতের বিরুদ্ধেও তাঁর টেস্ট রেকর্ড বরবারই ভাল। কোহলীর দলের বিরুদ্ধে ২১ টেস্টে ১৯৬২ রান করে ফেললেন। সঙ্গে রয়েছে ৬টি শতরান ও ১০টি অর্ধ শতরান। গড় ৫৬.০৫।

রুটকে ফেরানো বুমরা ৬৪ রান দিয়ে নেন ৫টি উইকেট। এছাড়া সিরাজ ও শার্দূল দুটি করে উইকেট নিয়ে তাঁকে যোগ্য সঙ্গও দেন।

শেষ দিনের প্রথম সেশনে ইংরেজ গতিময় বোলাররা কি বুমরা, সিরাজের মতো দাপট দেখাবেন? নাকি পয়া ট্রেন্টব্রিজে টেস্ট জয়ের হ্যাটট্রিক করবে কোহলীর ভারত? সেই ফল পেতে অপেক্ষা মাত্র কয়েক ঘণ্টার।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি