ঢাকা, রবিবার   ১২ মে ২০২৪

অল্প রান করেও জয়ের অভ্যাস টাইগারদের!

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১২:৫৬, ৭ আগস্ট ২০২১ | আপডেট: ১৩:৩৫, ৭ আগস্ট ২০২১

জয়ের আনন্দে টিম বাংলাদেশ

জয়ের আনন্দে টিম বাংলাদেশ

আলোচিত অস্ট্রেলিয়া সিরিজের প্রথম দুই ম্যাচে অনেকটা হেসেখেলেই জয় পেয়েছে বাংলাদেশ। তৃতীয় ম্যাচেও জিতেছে ১০ রানে, তবে এটা ছিল অনেকটা কষ্টের জয়। আর এই জয়ের ফলে দুই ম্যাচ হাতে রেখেই পাঁচ ম্যাচের সিরিজ ইতোমধ্যেই ৩-০ ব্যবধানে নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। যা মাইটি অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম কোনও সিরিজ জয়।

সিরিজের এখনও দুই ম্যাচ বাকি। তার আগেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ জিতে গেল বাংলাদেশ। পাঁচ ম্যাচের সিরিজের প্রথম তিনটি ম্যাচেই জিতে গেল তারা। শুক্রবার তৃতীয় একদিনের ম্যাচে বাংলাদেশ ১০ রানে হারায় অস্ট্রেলিয়াকে। এর আগে প্রথম ম্যাচে বাংলাদেশ জিতেছিল ৫ উইকেটে। আর দ্বিতীয় ম্যাচে জিতেছিল ২৩ রানের ব্যবধানে।

বলা হচ্ছে, স্বপ্নের ফর্মে রয়েছে বাংলাদেশের ক্রিকেট দল। উল্টো দিকে টি-টোয়েন্টি বিশ্বকাপের দিন যত এগিয়ে আসছে, ততোই চিন্তার ভাঁজ বাড়ছে অস্ট্রেলিয়ার।

শুক্রবার (৬ আগস্ট) অনুষ্ঠিত তৃতীয় ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাট করে ২০ ওভারে ৯ উইকেটে ১২৭ রান তোলে। জবাবে ২০ ওভারে ৪ উইকেটে ১১৭ রানের বেশি তুলতে পারেনি অস্ট্রেলিয়া। 

অথচ এই ম্যাচেও যে বাংলাদেশ জিতবে, সেরকম চিন্তাও করেনি কেউই। তবে আশা ছিল, ভালো মানের বোলিং করলে হয়তো জিততে পারে রিয়াদ-সাকিবরা। সেটাই হয়েছে। মুস্তাফিজের দুর্দান্ত কিপটে বোলিংয়ের জেরেই বাংলাদেশ পেয়েছে ১০ রানের আরেকটি দাপুটে জয়। সেইসঙ্গে অজিদের বিপক্ষে প্রথম কোনও সিরিজও।

আর এর মাধ্যমে বিরল একটা রেকর্ডও গড়েছে মাহমুদউল্লাহ রিয়াদের দল। সেটা হলো- টি-টোয়েন্টিতে সর্বনিম্ন রান করে যে কয়টি জয় আছে তারমধ্যে সেরা তিনটি জয়ই এখন বাংলাদেশের দখলে। অর্থাৎ দলের জন্য সর্বনিম্ন পুঁজি নিয়েও জয়ে নিয়ে মাঠ ছাড়ার অভ্যাস গড়ে তুলেছে টাইগার বোলাররা।

যার মধ্যে সর্বশেষ ও সর্বনিম্ন স্কোরের জয়টি ছিল গতকালেরটি। ১২৭ রান করেও অস্ট্রেলিয়াকে ১০ রানে হারিয়েছে বাংলাদেশ। এটাই এখন টি-টোয়েন্টি ফরমেটে জয় পাওয়া সর্বনিম্ন স্কোর। এর আগের দুটি স্কোরও আছে বাংলাদেশের দখলেই। যার একটি ছিল এই সিরিজের প্রথম ম্যাচেই।

গত ৩ আগস্ট অস্ট্রেলিয়ার বিপক্ষে ১৩১ রানের স্কোর গড়েও ২৩ রানের জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল। এক্ষেত্রে পুরো অবদানই ছিল বোলারদের। সেদিন ২২ রান দিয়ে ৪টি উইকেট নিয়ে অজিদের দর্প চূর্ণ করেন নাসুম আহমেদ। আর ১৬ রান দিয়ে ২টি উইকেট নেন মুস্তাফিজুর রহমান।

এর আগে ২০১৬ সালের ২৬ ফেব্রুয়ারি সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে ১৩৩ রান করেও জয় নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল। সেদিনও ত্রাতার ভূমিকায় ছিলেন মুস্তাফিজই। মাত্র ১৩ রান দিয়ে ২টি উইকেট নেন ফিজ। এছাড়া মাশরাফি তিন ওভারে ১২ রান দিয়ে নেন ২টি উইকেট। আর অলরাউন্ড পারফর্ম করে ম্যাচ সেরা হওয়া মাহমুদউল্লাহ ব্যাট হাতে ৩৬ রান করার পাশাপাশি বল হাতে ৫ রান দিয়ে নেন ২টি উইকেট। 

আজ বিষয়টি উল্লেখ করে ইএসপিএন ক্রিকইনফো বলছে, অল্প রান করেও যেন জয়ের অভ্যাস গড়ে তুলেছে টাইগাররা। আর ভক্তদের আশা, এই অভ্যাস যেন অব্যাহত থাকে। তবে অল্প রান করে নয়, করতে হবে আরও বেশি রান। সেই লক্ষ্যে আজ সিরিজের চতুর্থ ম্যাচে অজিদের বিপক্ষে মাঠে নামছে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি