ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ভারত-ইংল্যান্ড চতুর্থ টেস্টে ব্যাপক পরিবর্তন

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৫, ৩০ আগস্ট ২০২১

ভারতের বিপক্ষে চলমান পাঁচ সিরিজের চতুর্থ টেস্টের জন্য দল ঘোষণা করল ইংল্যান্ড। ১৫ জনের এই স্কোয়াডে রীতিমতো চমক রয়েছে। চোট সারিয়ে দলে ফিরলেন ক্রিস ওকস ও মার্ক উড। তবে ইংল্যান্ড কোচ সিলভারউডের বেছে নেয়া ক্রিকেটারদের তালিকায় নাম নেই উইকেটকিপার জস বাটলারের।

ইসিবির তরফে বাটলারের দলে না থাকার কারণও জানানো হয়েছে। সন্তানসম্ভবা স্ত্রী'র পাশে থাকবেন বলেই কোহলিদের বিরুদ্ধে ওভাল টেস্টে মাঠে নামতে পারবেন না তারকা উইকেটকিপার। রিজার্ভ উইকেটকিপার হিসেবে স্যাম বিলিংসকে টেস্ট স্কোয়াডে ডেকে নিয়েছে ইংল্যান্ড। যদিও ওভালে উইকেটরক্ষকের ভূমিকা পালন করবেন জনি বেয়ারস্টো।

অন্যদিকে, চোটের জন্য লিডসের তৃতীয় টেস্ট থেকে ছিটকে গিয়েছিলেন পেসার মার্ক উড। চোট সেরে ওঠায় চতুর্থ টেস্টের স্কোয়াডে ধরে রাখা হয়েছে তাঁকে। যদিও এই পেসার মেডিক্যাল টিমের নজরদারিতে থাকবেন বলেও জানানো হয়েছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের তরফে। লর্ডসে দ্বিতীয় টেস্টে ফিল্ডিং করার সময় কাঁধে চোট পেয়েছিলেন উড। আর উড ফেরায় কাউন্টি চ্যাম্পিয়নশিপ ম্যাচের জন্য ছেড়ে দেয়া হয়েছে পেসার সাকিব মাহমুদকে।

ওভাল টেস্টের জন্য ইংল্যান্ডের স্কোয়াড: 
জো রুট (অধিনায়ক), মঈন আলি, জেমস অ্যান্ডারসন, জনি বেয়ারস্টো (উইকেটকিপার), স্যাম বিলিংস, ররি বার্নস, স্যাম কারান, হাসিব হামিদ, ড্যান লরেন্স, ডেভিড মালান, ক্রেইগ ওভারটন, ওলি পোপ, ওলি রবিনসন, ক্রিস ওকস ও মার্ক উড।

এদিকে, লিডসে লজ্জার হারের পর রবিচন্দ্রন অশ্বিন ও ঋদ্ধিমান সাহা-কে দলে ফেরানোর ভাবনাচিন্তা করছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। আর সেক্ষেত্রে প্রথম একাদশ থেকে বাদ পড়তে চলেছেন ইশান্ত শর্মা ও রিশভ পন্ট।

লিডসে ইশান্ত ২২ ওভার বল করে ৯২ রান দিয়ে একটি উইকেটও নিতে পারেননি। বাকি পেসারদের তুলনায় এটা সবচেয়ে খারাপ নমুনাই বটে। ইংল্যান্ড ৪৩২ রানের পাহাড় গড়ে ভারতের বিপক্ষে। উল্টোদিকে বাকি বোলাররা প্রত্যেকেই উইকেট পেয়েছেন। মোহাম্মদ শামি ৪টি এবং জাসপ্রীত বুমরাহ, মোহাম্মদ সিরাজ, রবীন্দ্র জাদেজা ২টি করে উইকেট নিয়েছেন। তাই স্বাভাবিকভাবেই কোপটা পড়তে চলেছে ইশান্তের ওপর।

সেইসঙ্গে শোনা যাচ্ছে, ইশান্তের গোড়ালির চোটের পাশাপাশি সাইড স্ট্রেন ইস্যুও ছিল। যে কারণে তাঁর পুরো ফিট থাকা নিয়েও প্রশ্ন উঠেছে। যাই হোক না কেন, সূত্রের খবর, ওভালে ইশান্তকে খেলানো হচ্ছে না। যদি চার জন পেসারকেই দলে রাখা হয়, সে ক্ষেত্রে শার্দুল ঠাকুর ফিরতে পারেন।

এদিকে, অলরাউন্ডার রবীন্দ্র জাদেজার হাঁটুর স্ক্যান রিপোর্টে বিশেষ কোনও সমস্যা নেই বলেই জানা গেছে। তবে জাদেজার চোট না থাকলেও অফ স্পিনার রবিচন্দ্রন অশ্বিনের ওভালে খেলার সম্ভাবনাই বেশি বলে জানা গেছে। শোনা যাচ্ছে, যদি দু'জন স্পিনার খেলানো হয়, তবে জাদেজাকে দলে রাখা হবে। আর টানা ব্যর্থ রিশভ পণ্টকে বাদ দিয়ে উইকেটকীপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা-কে খেলানোর চিন্তাও করছে ভারতীয় টিম ম্যানেজমেন্ট। 

আগামী ২ সেপ্টেম্বর থেকে ওভালে শুরু হতে চলেছে ১-১ সমতায় থাকা সিরিজের চতুর্থ টেস্ট।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি