ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

বিশাল বেতনের চাকরি ছেড়ে ক্রিকেটে হিট ভেঙ্কটেশ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:০৬, ২৪ সেপ্টেম্বর ২০২১

এমবিএ শেষে মোটা বেতনের চাকরি পেয়েও সেদিকে পা বাড়াননি ভারতীয় ক্রিকেটার ভেঙ্কটেশ আয়ার। এখন আইপিএল-এর দ্বিতীয় পর্বে কলকাতা নাইট রাইডার্সের এক বিরাট প্রাপ্তি তিনি। 

ছিপছিপে, লম্বা, দাড়িওয়ালা ভেঙ্কটেশ আয়ার। ভারতীয় ক্রিকেট দলে ছ’নম্বরে ব্যাট করতে নামতেন তিনি। একদিন মধ্যপ্রদেশের কোচ চন্দ্রকান্ত পণ্ডিত তকে ম্যাচ ওপেন করতে বললেন। এতে প্রথমে রাজি ছিলেন না ভেঙ্কটেশ। তবে সেদিন জহুরির চোখ ঠিকই হিরে খুঁজে নিয়েছিল। 

চন্দ্রকান্ত নিশ্চিত ছিলেন, টি২০ ক্রিকেটে ওপেনার হিসেবে সাফল্য পাবেই পাবে তার শীর্ষ ভেঙ্কটেশ। সেটিই প্রমাণ হয়েছে। 

ভারতীয় সংবাদ মাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে কোচ চন্দ্রকান্ত বলেন, ‘প্রথমে ওপেন করতে রাজি ছিল না আয়ার। তবে আমার বিশ্বাস ছিল, যেভাবে ও ব্যাট করে তাতে খেলা ঘুরিয়ে দেওয়ার ক্ষমতা রয়েছে ওর।’

এদিকে ওপেনার হিসেবে ব্যর্থ হলেও দল থেকে বাদ দেওয়া হবে না, এই শর্তে  চন্দ্রকান্তের কথায় রাজি হয়েছিলেন ভেঙ্কটেশ আয়ার। আর ছাত্রের ব্যাট করার ধরনেও পরিবর্তন এনেছিলেন চন্দ্রকান্ত। 

চন্দ্রকান্ত বলেন, ‘আগে ওর ব্যাট মাথার উপর থেকে নামত। ঘরোয়া ক্রিকেটে খেলার সময় ওকে বুঝিয়েছিলাম এই ভাবে ব্যাট করলে মুশকিল হবে। এখন ওর ব্যাট নামে কোমরের কাছ থেকে।’

বৃহস্পতিবার মুম্বই ইন্ডিয়ান্সের বিরুদ্ধে ৩০ বলে ৫৩ রান করেন আয়ার। রোহিতদের দেওয়া ১৫৬ রানের লক্ষ্যকে সহজ করে দিয়েছিলেন তিনিই। 
আয়ারের ইনিংস সাজানো ছিল তিনটি ছয় এবং চারটি চার দিয়ে। 

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধেও ২৭ বলে অপরাজিত ৪১ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন তিনি। আইপিএল-এ ইতিমধ্যেই নজর কেড়েছেন এই ওপেনার।

আইপিএল-এর আগে ঘরোয়া ক্রিকেটেও দাপট দেখাতে শুরু করেছিলেন  আয়ার। 

তবে ক্রিকেটার আয়ারকে নাও পেতে পারত ভারত। এমবিএ করার পর ভারতের অন্যতম সেরা একটি সংস্থা থেকে চাকরির ডাক পেছিলেন তিনি।  সামনে ছিল বিশাল অঙ্কের মাইনে। কিন্তু ২৫ বছরের আয়ার সেই দিকে পা বাড়াননি।

সেই সময় আয়ারের জন্য সিদ্ধান্ত নেয়া খুব কঠিন হয়ে পড়েছিল বলেই জানিয়েছেন তার বন্ধু মধ্যপ্রদেশের পেসার আনন্দ রাজন। 

তিনি বলেন, ‘দোটানায় ছিল আয়ার। ক্রিকেট খেলতে চাইছিল। তাই সেই দিকেই এগিয়ে এল। সঠিক সিদ্ধান্ত নিয়েছিল। ব্যর্থ হলে দ্বিতীয় পরিকল্পনাও তৈরি ছিল আয়ারের কাছে।’
সূত্র : আনন্দবাজার
এসবি/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি