ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

ডেলিভারিম্যান থেকে বাংলাদেশকে হারানোর নায়ক!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৫:৫৭, ১৮ অক্টোবর ২০২১ | আপডেট: ১৫:৫৮, ১৮ অক্টোবর ২০২১

ক্রিস গিভস

ক্রিস গিভস

শুরু হয়ে গেল আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের ধুন্ধুমার লড়াই। যে লড়াইয়ে রোববার (১৭ অক্টোবর) রাতে বাংলাদেশের বিপক্ষে ঐতিহাসিক এক জয় পেয়েছে স্কটল্যান্ড। এই জয়ে এখন সুপার টুয়েলভে খেলার স্বপ্নও দেখছে দলটি। 

তবে এসবকে ছাপিয়ে আলোচনায় বাংলাদেশ বধের মূল নায়ক স্কটিশ অলরাউন্ডার ক্রিস গিভস। যিনি কিনা কয়দিন আগেও ছিলেন একজন ডেলিভারিম্যান।

বিশ্বখ্যাত ই-কমার্স সাইট অ্যামাজনের ডেলিভারিম্যানের দায়িত্ব পালন করা গ্রিভস স্কটল্যান্ডের হয়ে নিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে মাঠে নেমেছিলেন রোববার রাতেই, বাংলাদেশের বিপক্ষে। এর আগে মাত্র একটি ম্যাচ খেলেছেন এই স্পিনিং অলরাউন্ডার। পাপুয়া নিউগিনির বিপক্ষে কয়েকদিন আগের সেই ম্যাচে পারফর্ম করেই জায়গা নিশ্চিত করেন বাংলাদেশের বিপক্ষে ‘বিগ’ ম্যাচে।

সেই গ্রিভসই স্কটিশদের পক্ষে বাংলাদেশকে হারানোর নায়ক। অথচ খেলেছেন মাত্র ২টি লিস্ট ‘এ’ ম্যাচ এবং ৫টি টি-টোয়েন্টি। এত কম ম্যাচ খেলার কারণও আছে তাঁর। তিনি যে ক্রিকেটের লোকই ছিলেন না এর আগে!

গ্রিভসের উত্থানের গল্প তুলে ধরে বাংলাদেশ ম্যাচের পর স্কটিশ অধিনায়ক কাইল কোয়েৎজার বলেন, ‘আমি গ্রিভসকে নিয়ে খুবই গর্বিত। সে ক্রিকেটের জন্য অনেক ত্যাগ স্বীকার করেছে। বেশি দিন হয়নি, সে অ্যামাজনের ডেলিভারি পার্সেলের কাজ করত। আর এখন সে কিনা বাংলাদেশের বিপক্ষে জয়ের ম্যাচে সেরা খেলোয়াড়!’

কোয়েৎজার আরও বলেন, ‘আমি জানি না, আমার এসব বলা সে পছন্দ করবে কি না। তবে সে আজ যেখানে আছে, এর পেছনে অনেক ত্যাগ রয়েছে, যা মানুষ জানে না।’

বাংলাদেশের বিপক্ষে ব্যাট হাতে ২৮ বলে ৪৫ রানের ইনিংস খেলেন গ্রিভস। যখন ৫৩ রানে ৬ উইকেট হারিয়ে ধুকছিল তাঁর দল। ঠিক সেই মুহূর্তে এমন ইনিংস খেলে বাংলাদেশের মুঠো থেকেই ছিনিয়ে নেন ম্যাচ। এরপর আলো ছড়িয়েছেন বল হাতেও, পরপর শিকার করেছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিমকে। যার ফলে ম্যাচ থেকেই ছিটকে যায় বাংলাদেশ। 

তবে এই গ্রিভস কিন্তু স্কটল্যান্ডের কোনো চুক্তিবদ্ধ ক্রিকেটারই নন! বিষয়টি উল্লেখ করে স্কটিশ অধিনায়ক বলেন, ‘গ্রিভস চুক্তির আওতায় নেই। কঠোর পরিশ্রম করে দলে জায়গা করে নিয়েছে। সহযোগী দেশগুলোতেও যে ভালো ক্রিকেটার আছে, তারই প্রমাণ সে। গ্রিভসের মতো ক্রিকেটারদের শুধু নিজেকে প্রমাণের মঞ্চ দরকার।’

কোয়েৎজারের কথা মতোই নিজেকে প্রমাণের বড় মঞ্চ পেয়েই জ্বলে উঠেছেন ক্রিস গিভস। ৩১ বছর বয়সী এই ক্রিকেটার এখন নিজেকে কতদূর নিয়ে যেতে পারেন সেটাই এখন দেখার অপেক্ষা।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি