ঢাকা, মঙ্গলবার   ১৬ জুলাই ২০২৪

এখন যেভাবে শেষ চারে যেতে পারে ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২৩:১৭, ৫ নভেম্বর ২০২১

চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে টানা দুই ম্যাচে হারার পর এবার টানা দ্বিতীয় ম্যাচেও জিতল ভারত। গ্রুপ-২ থেকে আগেই শেষ চারে চলে গেছে পাকিস্তান। দ্বিতীয় দল হিসেবে ভারত কীভাবে শেষ চারে যেতে পারে? আসুন, দেখে নেয়া যাক, এই গ্রুপ থেকে অন্য কোন দলের শেষ চারে যাওয়ার সম্ভাবনা রয়েছে সেই বিষয়টা। 

আফগানিস্তানের পর স্কটল্যান্ডকে উড়িয়ে দিলেও এখনও নিজেদের হাতে সবটা নেই বিরাট কোহলিদের। শেষ ম্যাচ জিততেই হবে। আর সেটা হলেও ভারতের পক্ষে শেষ চারে যাওয়া সম্ভব হবে না, যদি নিউজিল্যান্ড শেষ ম্যাচে আফগানিস্তানকে হারিয়ে দেয়। 

ভারত যদি তাদের শেষ ম্যাচটি জিতে যায় এবং নিউজিল্যান্ড আফগানিস্তানের কাছে হেরে যায়, তাহলে তিন দলেরই তখন হবে ছয় পয়েন্ট করে। সেক্ষেত্রে বিচার্য হবে নেট রানরেট। যেখানে ইতোমধ্যেই ভারত ছাপিয়ে গেছে অপর দুই দলকে। ভারতের নেট রানরেট যেখানে +১.৬১৯, আফগানিস্তানের +১.৪৮১ এবং নিউজিল্যান্ডের +১.২৭৭। 

বিরাট কোহলিদের তাই বড় সুবিধাই হলো- গ্রুপের শেষ ম্যাচটি যেহেতু তারাই খেলবে নামিবিয়ার বিপক্ষে ৮ নভেম্বর। তাই নেট রানেরেট বিচার্য হলে তারা হিসাব করে খেলতে পারবে।

এদিকে, পাকিস্তানের পর এই গ্রুপ থেকে শেষ চারে যাওয়ার সবথেকে বেশি সম্ভাবনা নিউজিল্যান্ডের। যদি নিউজিল্যান্ড আফগানিস্তানকে হারিয়ে দেয়, তাহলে সোজা চলে যাবে শেষ চারে। যদি তারা আফগানিস্তানের কাছে হারে এবং ভারত শেষ ম্যাচ জেতে তাহলে নিউজিল্যান্ড, আফগানিস্তান ও ভারতের পয়েন্ট হবে ছয়। নেট রানরেটে নিউজিল্যান্ড (+১.২৭৭) পিছিয়ে রয়েছে ভারত (+১.৬১৯), আফগানিস্তানের (+১.৪৮১) থেকে। সেক্ষেত্রে সম্ভাবনাটা বেড়ে যাবে ভারতেরই।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি