ঢাকা, সোমবার   ১৫ জুলাই ২০২৪

স্কটল্যান্ডের বিপক্ষে নামার আগেই বড় ধাক্কা খেল ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫০, ৫ নভেম্বর ২০২১ | আপডেট: ২০:১৫, ৫ নভেম্বর ২০২১

টিম ইন্ডিয়া

টিম ইন্ডিয়া

অলৌকিক কিছু হওয়ার প্রয়োজন ছিল। কিন্তু সেটা হল না। নামিবিয়াকে সহজেই হারিয়ে দিয়েছে কিউয়িরা। যার ফলে চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে ভারতের ওঠার ক্ষেত্রে যে সম্ভাবনাটা ছিল তা আরও ক্ষীণ হয়ে গেল। তাবৎ ভারত সমর্থকদের এখন একটাই প্রার্থনা করতে হবে, নিউজিল্যান্ডকে যেন হারিয়ে দেয় আফগানিস্তান।

'সুপার টুয়েলভে টানা চার ম্যাচ জিতে 'গ্রুপ ২' থেকে ইতোমধ্যেই সেমিফাইনালে উঠে গেছে পাকিস্তান। বাকি একটি জায়গার জন্য লড়াই চলছে তুমুল। আপাতত গ্রুপে চতুর্থ স্থানে আছে ভারত। নেট রানরেট +০.০৭৩। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে আছে যথাক্রমে নিউজিল্যান্ড এবং আফগানিস্তান। 

আফগানদের ঝুলিতে চার ম্যাচে চার পয়েন্ট আছে। নেট রানরেট +১.৪৮১। অন্যদিকে চার ম্যাচে ছয় পয়েন্ট নিয়ে কিউয়িদের নেট রানরেট +১.২২৯। ফলে সহজ অঙ্কে নিউজিল্যান্ড যদি নিজেদের বাকি ম্যাচটি (আফগানিস্তানের বিপক্ষে) জিতে যায়, তাহলে আট পয়েন্টে পৌঁছে যাবে। সেক্ষেত্রে ভারতের সামনে কোনও সুযোগ থাকবে না। কারণ ভারতের আর দুটি ম্যাচ বাকি আছে। দুটি ম্যাচ জিতলেও ছয় পয়েন্টের বেশি হবে না।

এমনই জটিল পরিস্থিতিতে ভারতকে একটাই প্রার্থনা করতে হবে, যাতে আফগানিস্তানের কাছে হেরে যায় নিউজিল্যান্ড। সেক্ষেত্রে কিউয়িদেরও পয়েন্ট হবে ছয়। ভারতও ছয় পয়েন্টে (নামিবিয়া এবং স্কটল্যান্ডের বিপক্ষে জিতবে ধরে নিয়ে) থাকবে। আবার আফগানিস্তান যদি নিউজিল্যান্ডের বিপক্ষে জিতে যায়, তাহলে রশিদ খানদেরও পাঁচ ম্যাচে হবে ছয় পয়েন্ট। যে ম্যাচটি হবে আগামী ৭ নভেম্বর। 

সেক্ষেত্রে নেট রানরেট অত্যন্ত গুরুত্বপূর্ণ রাখবে। তাই আফগানিস্তান জিতলেও বেশি রানে জিতলে আবার ভারতের বিপদ হবে। কারণ রশিদ খানদের নেট রানরেট অত্যন্ত ভালো। তাই ভারতকে স্কটল্যান্ড এবং নামিবিয়ার বিপক্ষে বিশাল বড় মার্জিনে জিততে হবে। সঙ্গে তাকিয়ে থাকতে হবে আফগানিস্তান-নিউজিল্যান্ড ম্যাচের দিকে। 

আবার যেহেতু আফগানিস্তানের থেকে নিউজিল্যান্ডের নেট রানরেট কম, তাই সেমিফাইনালে যেতে রশিদদের বিপক্ষে জয়ের বিকল্প নেই কিউয়িদের। সুতরাং লড়াইটা যে তুমুলভাবেই জমেছে- সেটা বলাই যাচ্ছে।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted







© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি