ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

এক ম্যাচ আগেই বিশ্বকাপ থেকে ছিটকে গেল ভারত

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪১, ৭ নভেম্বর ২০২১

টিম ইন্ডিয়া

টিম ইন্ডিয়া

নিউজিল্যান্ড আফগানিস্তানের কাছে হারলে তবেই সেমিফাইনালের ছাড়পত্র পেত ভারত। কিন্তু সে রকম কিছুই ঘটল না। বরং নিউজিল্যান্ড ম্যাচ জিতে হাসতে হাসতে পাকিস্তানের সঙ্গে সেমিফাইনালে পৌঁছে গেল। আর পাকিস্তান ও নিউজিল্যান্ডের কাছে টানা দুই ম্যাচে হারের খেসারতটা চলতি বিশ্বকাপ থেকে এক ম্যাচ আগে ছিটকে গিয়েই দিতে হল বিরাট কোহলির ভারতকে।

এ দিন আবুধাবিতে আফগানিস্তানকে সমর্থন দিয়েছিল গোটা ভারত। কিন্তু নিরাশ করলেন আফগানরা। টসে জিতে প্রথমেই ব্যাটিং নিল তারা! যা নিয়ে রীতিমত বিস্ময় প্রকাশ করেন ক্রিকেট বিশ্লেষকরা। 

কেননা, এবারের টুর্নামেন্টজুড়েই দেখা গেছে, সাধারণত পরে ব্যাট করেই জয় আসছে। যাইহোক না কেন, ব্যাট করতে নেমে শুরুতেই বড় ধাক্কা খায় আফগানিস্তান। যাতে ৫.১ ওভারে ১৯ রানেই ৩ উইকেট হারিয়ে বসে মোহাম্মদ নবির দল। আর চতুর্থ উইকেট পড়ে ৫৬ রানে।

তবে নাজিবুল্লাহ জাদরানের ৪৮ বলে ৭৩ রানের কল্যাণে ১০০ পার হয়ে যায় আফগানিস্তানেরর স্কোর। নির্ধারিত ২০ ওভারে শেষ পর্যন্ত ৮ উইকেট হারিয়ে ১২৪ রান করে আফগানরা। দলের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ রান গুলবাদিন নইবের। তাঁর সংগ্রহ ১৫। অধিনায়ক মোহাম্মদ নবি করেন ১৪ রান। বাকিরা কেউ দুই অঙ্কের গণ্ডি টপকাতে পারেনি।

মাত্র ১৭ রানে ৩টি উইকেট নেন বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট। ম্যাচের সেরা খেলোয়াড়ও হন তিনি। এছাড়া টিম সাউদি নেন ২টি উইকেট। 

জবাবে ব্যাট করতে নেমে নিউজিল্যান্ডের ২টি উইকেট পড়লেও ১৮.১ ওভারেই প্রয়োজনীয় ১২৫ রান তুলে নেয় কিউয়িরা। ৮ উইকেটে ম্যাচ জিতে তারা সরাসরি পৌঁছে গেল সেমিফাইনালে। আর এতেই ছিটকে গেল ভারত।

আসলে, বিরাট কোহলির টিম তো শুরুতেই নিজেদের লড়াইটা কঠিন করে ফেলেছিল। প্রথমে পাকিস্তানের বিপক্ষে ১০ উইকেটে হার। তারপর এই নিউজিল্যান্ডের কাছেই হারে ৮ উইকেটে। এই দুই ম্যাচ হেরেই ভারতের বিশ্বকাপের স্বপ্নই শেষ হয়ে গিয়েছিল কার্যত। 

তবে নিউজিল্যান্ড যেহেতু নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের কাছে হেরে গিয়েছিল, তাই কোথাও একটা সুক্ষ্ম সম্ভাবনা ছিল। যদি নিউজিল্যান্ড পয়েন্ট নষ্ট করত, তবে হয়তো ভারতের সেমিতে যাওয়ার রাস্তাটা খুলত। কিন্তু ভারতের পর নিউজিল্যান্ডের ম্যাচ বাকি ছিল স্কটল্যান্ড, নামিবিয়া এবং আফগানিস্তানের বিপক্ষে। যদিও এদের কারও কাছেই হারার মতো টিম নয় নিউজিল্যান্ড। 

তবুও ‘যতক্ষণ শ্বাস, ততক্ষণ আশ’। এই আশাতেই অপেক্ষা করেছিল ভারতের তাবৎ ক্রিকেট প্রেমীরা। কিন্তু রোববার নিউজিল্যান্ড জয় লাভ করায় নামিবিয়ার বিপক্ষে ম্যাচ খেলতে নামার আগেই বিশ্বকাপে যাত্রা শেষ হয়ে গেল বিরাট কোহলি-রোহিত শর্মাদের।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি