ঢাকা, শুক্রবার   ০৩ মে ২০২৪

ইংল্যান্ডকে ১৩১ রানের মধ্যে থামাতে পারলেই সেমি নিশ্চিত!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২২:০০, ৬ নভেম্বর ২০২১

টেম্বা বাভুমা

টেম্বা বাভুমা

চলতি বিশ্বকাপে জমে উঠেছে গ্রুপ ওয়ান থেকে সেমিফাইনালে যাওয়ার লড়াই। ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে দেয়ায় অস্ট্রেলিয়ারও পয়েন্ট সংখ্যা এখন ইংল্যান্ডের সমান ৮। তাই শেষ ম্যাচেই নির্ধারিত হতে চলেছে কোন দু'টি দল জায়গা করে নিতে চলেছে সেমিতে। যে ম্যাচে সম্মুখ সমরে ইংল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। প্রোটিয়ারা ব্রিটিশদের বড় ব্যবধানে হারালেই ছিটকে যেতে পারে অস্ট্রেলিয়া।

তবে কাজটা সহজ নয় মোটেও। আর সেটা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে অস্ট্রেলিয়ার বড় জয়েই। এখন ইংল্যান্ডের বিপক্ষে প্রায় অসাধ্য সাধন করতে হবে প্রোটিয়াদের, জিততে হবে অনেক বড় ব্যবধানে।

শনিবার (৬ নভেম্বর) শারজায় রাতের ম্যাচে এমন এক লড়াইয়ে টস হেরে আগে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। তবে শুরুটা ভালো না হলেও ডি কক, ডুসেন ও মার্করামের ঝড়ে ব্যাটিংয়ের লক্ষ্যটা বেশ ভালোভাবেই পূরণ করেছে দক্ষিণ আফ্রিকা। 

বিশেষ করে ডুসেন ও মার্করামের ব্যাটিং ঝড়ে নির্ধারিত ওভার শেষে মাত্র ২টি উইকেট হারিয়ে ইংল্যান্ডকে ১৯০ রানের বিশাল লক্ষ্যমাত্রা দিয়েছে প্রোটিয়ারা। আর এতেই সমীকরণটা এখন দাঁড়িয়েছে- ইংল্যান্ডকে ১৩১ রান বা তার কমে থামিয়ে দিতে পারলেই অজিদের টপকে সেমি নিশ্চিত হবে দক্ষিণ আফ্রিকার!

দলের পক্ষে এদিন ক্যারিয়ার সেরা ৯৪ রান করে অপরাজিত থাকেন রাসি ফন ডার ডুসেন। তাঁর ৬০ বলের এই ইনিংসে ছিল ছয়টি ছক্কার সঙ্গে পাঁচটি চারের মার। কম যাননি মার্করামও। মাত্র ২৪ বলে ফিফটি হাঁকিয়ে ৫২ রান করে অপরাজিত থাকেন তিনিও। তাঁর ২৫ বলের এই টর্ণেডো ইনিংসে ছিল ৪টি ছক্কার সঙ্গে দুটি চারের মার।

এছাড়া চারটি চারের সাহায্যে ২৭ বলে ৩৪ করে আউট হন ওপেনার কুইণ্টন ডি কক। ইংলিশ বোলারদের মধ্যে এদিন সফল বোলার ছিলেন দুই স্পিনার মঈন আলী ও আদিল রশিদ। অন্যরা ছিলেন রীতিমত ব্যর্থ।

তবে দক্ষিণ আফ্রিকান ব্যাটাররা তাদের কাজটা কার্যত ভালোভাবেই সেরেছে। এবার দেখার পালা, রাবাদা-শামসি-নরকিয়ারা নিজেদের কাজটা কতখানি সামলাতে পারেন। 

দক্ষিণ আফ্রিকা একাদশ
কুইন্টন ডি কক, রিজা হেনড্রিকস, এইডেন মার্করাম, টেম্বা বাভুমা (অধিনায়ক), রাসি ফন ডার ডুসেন, ডেভিড মিলার, ডোয়াইন প্রিটোরিয়াস, কাগিসো রাবাদা, কেশভ মহারাজ, অ্যানরিক নরকিয়া, তাবারাইজ শামসি।

ইংল্যান্ড একাদশ
জেসন রয়, জস বাটলার, ডেভিড মালান, জনি বেয়ারস্টো, লিয়াম লিভিংস্টোন, ইয়ন মরগ্যান (অধিনায়ক), মঈন আলি, ক্রিস ওকস, ক্রিস জর্ডান, আদিল রশিদ, মার্ক উড।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি