ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আফগানদের উড়িয়ে শীর্ষে বাংলাদেশ

নাজমুশ শাহাদাৎ

প্রকাশিত : ১৯:১৯, ২৫ ফেব্রুয়ারি ২০২২ | আপডেট: ১৯:২৫, ২৫ ফেব্রুয়ারি ২০২২

জয়ের আনন্দে উদ্বেলিত টিম বাংলাদেশ

জয়ের আনন্দে উদ্বেলিত টিম বাংলাদেশ

সফরকারী আফগানিস্তানকে টানা দুই ম্যাচে হারিয়ে সিরিজ জয় নিশ্চিত করল বাংলাদেশ। সেইসঙ্গে ইংল্যান্ডকে হটিয়ে চলমান আইসিসি সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষেও উঠে বসল টাইগাররা। শুক্রবার চট্টগ্রামে অনুষ্ঠিত দ্বিতীয় ওয়ানডেতে তামিম ইকবালের দল জয়লাভ করে ৮৮ রানের বড় ব্যাবধানে, ২৯ বল হাতে রেখেই। 

এদিন লিটন দাসের অনবদ্য শতক ও মুশফিকের আক্ষেপে মোড়ানো অর্ধশতকে ভর করে আফগানদের বিপক্ষে সর্বোচ্চ রানের স্কোর গড়ে বাংলাদেশ। দুজনের দুই শতাধিক রানের রেকর্ড জুটিতে ৪ উইকেটে ৩০৬ রানে ইনিংস শেষ করে টাইগাররা।

স্বাগতিকদের দেয়া এই বড় রান টপকাতে নেমে শুরুতেই দুই উইকেট হারিয়ে চাপে পড়ে যায় সফরকারীরা। এরপর ৩৪ রানে আরও একটি উইকেট হারালেও দুই ব্যাটার রহমত শাহ ও নজিবুল্লাহ জাদরানের ৯০ বলে ৮৯ রানের জুটিতে দারুণ প্রতিরোধ গড়ে তোলে আফগানিস্তান।

তবে এর মাঝেই ফিফটি পূরণ করা রহমত শাহকে ফিরিয়ে সেই প্রতিরোধ ভেঙে দেন তাসকিন আহমেদ। টাইগার পেসারের বলে সরাসরি বোল্ড হয়ে ফেরার আগে ৪টি চারের মারে ৫২ রান করেন আফগান ওপেনার। যাতে ১২৩ রানেই চতুর্থ উইকেট হারায় সফরকারীরা। 

এরপর মোহাম্মদ নবী (৩২) ও রশিদ খান (২৯) শেষ দিকে কিছুটা প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও টাইগার বোলিং তোপের মুখে সবই ভেঙে পড়ে তাসের ঘরের মতো। আফগানরা শেষ পর্যন্ত গুটিয়ে যায় ৪৫.১ ওভারেই, ২১৮ রান তুলেই। যার ফলে ২৯ বল বাকি থাকতেই ৮৮ রানের বড় জয় নিয়ে মাঠ ছাড়েন তামিম-সাকিবরা।

দলের পক্ষে এদিন ২টি করে উইকেট দখল করেন তাসকিন ও সাকিব। এছাড়া মুস্তাফিজ, শরিফুল, মিরাজ, মাহমুদউল্লাহ ও আফিফ হোসাইন লাভ করেন একটি করে উইকেট। তবে ম্যাচ সেরা খেলোয়াড় হন শতক হাঁকানো লিটন দাস।

এদিক, এই ম্যাচ হেরে এক ম্যাচ বাকি থাকতেই ২-০ ব্যবধানে সিরিজ হারল সফরকারীরা। অন্যদিকে, ১৪ ম্যাচে ১০ জয়ে ১০০ পয়েন্ট নিয়ে আইসিসি সুপার লিগের পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে বসল বাংলাদেশ। ৯৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা ইংল্যান্ড নেমে গেল দুই নম্বরে। ১৫ ম্যাচে ৯ জয় তাঁদের।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি