ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

১০ম ফাইফারে সাকিবের পাশে তাইজুল

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৫৭, ৯ এপ্রিল ২০২২

তাইজুল ইসলাম

তাইজুল ইসলাম

দক্ষিণ আফ্রিকার মাটিতে একমাত্র বাংলাদেশি বোলার হিসেবে টেস্টে পাঁচ উইকেট শিকারের কীর্তি ছিল কেবল সাকিব আল হাসানের। এবার বিশ্বসেরা এই অলরাউন্ডারের পাশে জায়গা করে নিলেন স্পিনার তাইজুল ইসলাম।

পোর্ট এলিজাবেথে সিরিজের দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে প্রোটিয়াদের বিপক্ষে পাঁচ উইকেট শিকার করেন তাইজুল। যা এই বাঁহাতি স্পিনারের ক্যারিয়ারের দশম পাঁচ উইকেট শিকার। নিজের দশম পাঁচ উইকেট শিকারের মাধ্যমে সাকিবের পাশে নিজের নাম লেখালেন তাইজুল। দ্বিতীয় টাইগার ক্রিকেটার হিসেবে প্রোটিয়াভূমে টেস্টে পাঁচ উইকেট পেলেন তাইজুল।

পাঁচ উইকেট শিকারের পথে তাইজুল ইসলাম প্রোটিয়া অধিনায়ক ডিন এলগার, কিগান পিটারসেন, রায়ান রিকেলটন, উইয়ান মুল্ডার ও কেশভ মহারাজকে শিকার করেন। পাঁচ উইকেট শিকার করতে তাইজুল খরচ করেছেন ১১৪ রান। 

এ প্রতিবেদন লেখা পর্যন্ত এখনও বোলিং চালিয়ে যাচ্ছেন বাঁহাতি এই স্পিনার। টেস্টে নিজের দেড়শতম শিকারের লক্ষ্যে। যে মাইলফলক থেকে মাত্র একটি উইকেট দূরে আছেন তাইজুল। অন্যদিকে, ৮ উইকেট হারিয়ে ৪৪৩ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা।

এর আগে ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে টানা দুই টেস্টে প্রোটিয়াদের বিপক্ষে দুইবার পাঁচ উইকেট শিকার করেন সাকিব। সেঞ্চুরিয়ানে ৯৯ রানে নেয়া ৬ উইকেট টাইগারদের মধ্যে প্রোটিয়াদের মাটিতে সেরা টেস্ট বোলিং ফিগার। এছাড়াও ব্লুমফন্টেইনে ১৩০ রানে ৫ উইকেট শিকার করেন সাকিব।

এছাড়া সাকিবের পর বাংলাদেশের পক্ষে দ্বিতীয় বোলার হিসেবে টেস্টে দশবার পাঁচ উইকেট শিকারের কীর্তি গড়লেন তাইজুল। টেস্টে সর্বোচ্চ ১৮ বার পাঁচ উইকেট শিকারের রেকর্ড রয়েছে সাকিবের। এই তালিকায় তৃতীয় স্থানে আছেন মেহেদী মিরাজ। টেস্টে তৃতীয় সর্বোচ্চ ৮ বার পাঁচ উইকেট শিকার করেছেন এই অফস্পিনার।

এনএস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি