ঢাকা, সোমবার   ২০ মে ২০২৪

২১-১ ব্যবধানে এগিয়ে ভারত, চাপে পাকিস্তান!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৬:৪৫, ২৮ আগস্ট ২০২২

ক্রিকেটের ময়দানে ভারত-পাকিস্তানের মুখোমুখি লড়াই মানেই- বিনা যুদ্ধে বিন্দু পরিমাণ জমি না ছাড়ার মানসিকতা চোখে পড়ে দু'দলের মধ্যে। স্বাভাবিকভাবেই এশিয়া কাপের ভারত-পাক ম্যাচে তেমনই হাড্ডাহাড্ডি লড়াইয়ের অপেক্ষায় রয়েছে ক্রিকেটবিশ্ব। 

এমন হাইভোল্টেজ ম্যাচে কোনও একটা দলকে এগিয়ে রাখা মুশকিল। তবে বিশেষ একটি দিক দিয়ে পাকিস্তানের থেকে নিশ্চিত বিস্তর ব্যবধানে এগিয়ে থাকচ্ছে ভারত।

বড় আসরে পারফর্ম করার আগে প্রস্তুতি যথাযথ হওয়া দরকার। আর এই প্রস্তুতি শুধু প্র্যাকটিস সেশনে নয়, বরং ম্যাচ প্র্যাকটিসেরও কোনও বিকল্প নেই বলেই মত বিশেষজ্ঞদের। আর সেখানেই ব্যাপকভাবে পিছিয়ে বাবর আজমের দল।

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা ভেবেই এবারের এশিয়া কাপ অনুষ্ঠিত হচ্ছে সংক্ষিপ্ত ফর্ম্যাটে। মজার বিষয় হলো- ২০২২ সালে ভারত যেখানে এখনও পর্যন্ত ২১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে, পাকিস্তান সেখানে খেলেছে মাত্র ১টি। 

সুতরাং ভারতের প্রস্তুতি যে পাকিস্তানের তুলনায় অনেক ভালো হয়েছে, সেটা আলাদা করে বলে দেয়ার প্রয়োজন হয় না।

এশিয়া কাপে খেলতে যাওয়ার আগে ভারত বিভিন্ন কম্বিনেশন নিয়ে বিস্তর পরীক্ষা নিরীক্ষাও চালাতে পেরেছে। পাকিস্তানের সামনে তেমন কোনও সুযোগ ছিল না। বাবর আজমরা এ বছর এপ্রিলে একটি মাত্র টি-টোয়েন্টি ম্যাচ খেলেছে অস্ট্রেলিয়ার বিপক্ষে। ঘরের মাঠে সেই ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হারতে হয় পাকিস্তানকে।

অন্যদিকে, ভারত ফেব্রুয়ারিতে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩টি টি-টোয়েন্টি খেলে ৩টিতেই জয় তুলে নেয়। ওই মাসেই ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষেও ৩টি টি-টোয়েন্টি ম্যাচে মাঠে নেমে ৩টিতেই জয় তুলে নেয় টিম ইন্ডিয়া।

এছাড়া আইপিএলের পরে জুনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মাঠে নামে ভারত। একটি ম্যাচ মাঝপথেই পরিত্যক্ত হয়। সিরিজ ২-২ ব্যবধানে ড্র হয়। ওই মাসেই আয়ারল্যান্ড সফরে ২টি টি-টোয়েন্টি ম্যাচে জয় পায় ভারত। 

এরপর জুলাইয়ে ইংল্যান্ড সফরে ৩টি টি-টোয়েন্টি ম্যাচের ২টিতে জয় পায় এবং ১টি ম্যাচ হারে টিম ইন্ডিয়া। এশিয়া কাপের আগে জুলাই-অগস্টে ওয়েস্ট ইন্ডিজ সফরে ৫টি টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে ৪টিই জিতে নেয় ভারত। ১টিতে হার মানে।

সুতরাং এশিয়া কাপের আগে পর্যন্ত চলতি বছরে ভারত ঘরের মাঠে ১১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলে জয় তুলে নেয় ৮টি ম্যাচে। হারে ২টি। আর এই সময়ের মধ্যে বিদেশে ভারত ১০টি ম্যাচ খেলে জয় পায় ৮টিতে, হারে ২টি। 

সাকুল্যে এ বছর ২১টি টি-টোয়েন্টি ম্যাচের মধ্যে ১৬টি ম্যাচে জয় পায় ভারত। হারে মাত্র ৪টি ম্যাচ। আর এই পরিসংখ্যান নিশ্চিতভাবেই চাপে রাখবে প্রতিপক্ষ পাকিস্তানকে।

এনএস//


Ekushey Television Ltd.





© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি