ঢাকা, রবিবার   ১৯ মে ২০২৪

আইসিসি ওয়ানডে বিশ্বকাপ - ২০২৩

ডি ককের রেকর্ডময় সেঞ্চুরিতে রান পাহাড়ে দক্ষিণ আফ্রিকা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২৪, ২৪ অক্টোবর ২০২৩

আগেরদিনই টস নিয়ে দোয়া চেয়েছিলেন সাকিব। তবে কারো দোয়া কাজে আসেনি। কয়েক ফ্লিকে জয়লাভ করে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছিল দক্ষিণ আফ্রিকা। অতঃপর যা হওয়ার শঙ্কা ছিল, হয়েছে সেটাই। 

মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগে ব্যাট করতে নেমে বাংলাদেশি বোলারদের ওপর রীতিমতো তাণ্ডব চালিয়েছেন প্রোটিয়া ব্যাটাররা। যেখানে সবচেয়ে বড় অবদান কুইন্টন ডি ককের। তার দুর্দান্ত ইনিংসে ভর করে ৫ উইকেটে ৩৮২ রান সংগ্রহ করেছে দক্ষিণ আফ্রিকা।

এদিন টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক এইডেন মার্করাম। তবে ব্যাট হাতে শুরুটা ভালো হয়নি প্রোটিয়াদের। মাত্র ৩৬ রানে দুই উইকেট হারায় তারা। রেজা হেনড্রিকস ১২ ও রাসি ফন ডার ডুসেন ১ রানে আউট হন।

ইনিংসে বাংলাদেশের আনন্দের মুহূর্ত বলতে ছিল এতটুকুই। পরের গল্পের শুরুটা এগিয়ে নেন ডি কক ও এইডেন মার্করাম। বিচ্ছিন্ন হওয়ার আগে দুজন গড়েন ১৩১ রানের জুটি। সাকিবের বলে ফেরা মার্করাম করেন ৬০ রান।

চতুর্থ উইকেট জুটিতে আরো ভয়ংকর হয়ে ওঠে দক্ষিণ আফ্রিকা। যেখানে মাত্র ৮৭ বলে ১৪২ রান যোগ করেন ডি কক ও হেনরিখ ক্লাসেন। এর মাঝে বেশ কিছু রেকর্ড গড়েন ১৫০তম ওয়ানডে ম্যাচ খেলতে নামা কুইন্টন ডি কক।

১০১ বলে তিন অঙ্কের ম্যাজিক ফিগার স্পর্শ করা ডি কক দেড়শ পূরণ করতে নেন মাত্র ২৮ বল। চলতি বিশ্বকাপে এটি তার তৃতীয় সেঞ্চুরি। ইনিংসটি খেলার পথে এরই মধ্যে চলতি আসরের সর্বোচ্চ রান সংগ্রাহক হন তিনি।

দেড়শ রান করার পথে ডি কক ভাঙেন ১৬ বছর আগের রেকর্ড। উইকেটকিপার হিসেবে বিশ্বকাপে সর্বোচ্চ রানের রেকর্ড নিজের করে নেন তিনি। যেভাবে এগোচ্ছিলেন, তাতে মনে হচ্ছিল ডাবল সেঞ্চুরিও করে ফেলবেন।

তবে ডি কককে হতাশ করেন হাসান মাহমুদ। তার বলে আউট হওয়ার আগে ১৭৪ রানের অসাধারণ ইনিংস খেলেন ডি কক। অন্যপ্রান্তে ক্লাসেনও ছিলেন সেঞ্চুরির পথে। হাসান মাহমুদের বলেই শেষ ওভারে ৯০ রানে আউট হন তিনি।

প্রোটিয়াদের বড় ইনিংস নিশ্চিত হয় ডেভিড মিলারের ক্যামিওতে। শেষদিকে ১৫ বলে ৩৪ রানে অপরাজিত থাকেন তিনি। বাংলাদেশের হয়ে হাসান দুটি এবং সাকিব, মুস্তাফিজ ও মেহেদী মিরাজ একটি করে উইকেট শিকার করেন।

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি