ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

কিউইদের আটকাতে বাংলাদেশের সম্বল ২৪৫ রান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৪৪, ১৩ অক্টোবর ২০২৩

জয়ের ধারায় ফেরার লক্ষ্য নিয়ে বিশ্বকাপে নিজেদের তৃতীয় ম্যাচে দারুণ ছন্দে থাকা নিউজিল্যান্ডের মুখোমুখি বাংলাদেশ। ব্যাটিং বিপর্যয়ে ৯ উইকেট হারিয়ে নিউজিল্যান্ডকে ২৪৬ রানের লক্ষ্য দিয়েছে টাইগাররা।

শুক্রবার (১৩ অক্টোবর) এমএ চিদাম্বরম স্টেডিয়ামে বাংলাদেশ সময় দুপুর ২টা ৩০ মিনিটে শুরু হয় দুই দলের মাঠের লড়াই।

টসে জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠায় কিউই অধিনায়ক। টপঅর্ডাররা পুরোপুরি ব্যর্থ হয়েছেন। মিডলঅর্ডারে চেষ্টা করেছেন সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম। তবে তাদের লড়াইটা যথেষ্ট ছিল না। পরে ফ্লপ হয়েছেন লোয়ারঅর্ডাররা। যদিও শেষ পর্যন্ত ব্যাটিং ব্যর্থতায় লড়াকু সংগ্রহও পেলো না বাংলাদেশ। চলতি বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে –রানে অলআউট হয়েছে তারা।

এদিন টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামে বাংলাদেশ। তবে সূচনাতেই ধাক্কা খায় টাইগাররা। দলীয় স্কোরবোর্ডে কোনও রান না উঠতে ফিরে যান লিটন দাস। পরে তানজিদ হাসান তামিমকে নিয়ে ধাক্কা কাটিয়ে ওঠার চেষ্টা করেন মেহেদি হাসান মিরাজ।

কিন্তু দলগত ৪০ রানে তামিম ফিরতেই বিপাকে পড়ে লাল-সবুজ জার্সিধারীরা। দ্রুত বিদায় নেন মিরাজ ও নাজমুল হোসেন শান্তও। এতে ৫৬ রানে ৪ উইকেট হারায় বাংলাদেশ। পরে সাকিব ও মুশফিক দলের হাল ধরেন। একপর্যায়ে দারুণ মেলবন্ধন গড়ে ওঠে তাদের মধ্যে। এতে টাইগারদের রানের চাকাও বন বন করে ঘুরতে থাকে।

কিন্তু হঠাৎ খেই হারিয়ে ফেলেন সাকিব। ব্যক্তিগত ৪০ রান করে লকি ফার্গুসনে শিকার হন তিনি। তাতে মুশফিকের সঙ্গে ৯৬ রানের জুটি ভাঙে তার। সঙ্গী হারিয়ে বেশিক্ষণ টিকতে পারেননি মুশফিকও। ম্যাট হেনরির বলে বোল্ড হয়ে প্যাভিলিয়নের ফেরেন তিনি। ইতোমধ্যে ক্যারিয়ারে ৪৮তম ফিফটি (৬৬) তুলে নেন মিস্টার ডিপেন্ডেবল।

পরক্ষণেই বিদায় নেন তাওহিদ হৃদয়। ফলে আবার বিপর্যয়ে পড়ে বাংলাদেশ। এর মধ্যে মিচেল স্যান্টনারের ঘূর্ণির ফাঁদে পড়েন তাসকিন আহমেদ। সেই রেশ না কাটতেই সাজঘরে যান মুস্তাফিজুর রহমান। একে একে যাওয়া-আসার মিছিলে যোগ দিলেও একপ্রান্ত আগলে রাখেন মাহমুদউল্লাহ রিয়াদ।

আগের ম্যাচের দল থেকে এক পরিবর্তন রয়েছে বাংলাদেশের। শেখ মেহেদীর জায়গায় দলে ফিরেছেন মাহমুদউল্লাহ রিয়াদ। অন্যদিকে, নিউজিল্যান্ড শিবিরেও আছে এক পরিবর্তন। দীর্ঘদিন পর চোট থেকে ফেরা কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন ফেরায় বাদ পড়েছেন উইল ইয়াং।

চলতি আসরের উদ্বোধনী ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডকে স্রেফ উড়িয়ে দেয় নিউজিল্যান্ড। নিজেদের দ্বিতীয় ম্যাচে নেদারল্যান্ডসকে হারিয়ে টানা জয় কিউইদের। অন্যদিকে আফগানিস্তাানের বিপক্ষে ৬ উইকেটের জয় দিয়ে বিশ্বকাপ মিশন শুরু করেছিল সাকিব বাহিনী। তবে দ্বিতীয় ম্যাচে বর্তমান ইংল্যান্ডের কাছে পাত্তা পায়নি টাইগাররা।

এই ম্যাচের আগে বাংলাদেশ ও নিউজিল্যান্ড চলতি বিশ্বকাপে দুটি করে ম্যাচ খেলে। সেই দুই ম্যাচে টানা জয় পায় নিউজিল্যান্ড। অন্যদিকে আফগানদের হারিয়ে বিশ্বকাপ মিশন শুরু বাংলাদেশ দ্বিতীয় ম্যাচে বর্তমান চ্যাম্পিয়ন ইংল্যান্ডের কাছে পাত্তায় পায়নি। জয়ের ধারায় ফেরার লক্ষ্য নিয়ে নিজেদের তৃতীয় ম্যাচে দারুণ ছন্দে থাকা নিউজিল্যান্ডের মুখোমুখি সাকিবের নেতৃত্বাধীন বাংলাদেশ দল।

ওয়ানডেতে দুই দলের মোট ৪১ বার দেখা হয়েছে। নিউজিল্যান্ডের ৩০ জয়ের বিপরীতে বাংলাদেশ জিতেছে ১০ ম্যাচ। একটি লড়াইয়ে কোনো ফল আসেনি। বিশ্বকাপে পাঁচবারের সাক্ষাতে অবশ্য কিউইদের একচেটিয়া আধিপত্য। প্রতিবারই হারের তেতো স্বাদ পেয়েছে টাইগাররা।

বাংলাদেশ একাদশ

সাকিব আল হাসান (অধিনায়ক), নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, তানজিদ হাসান তামিম, তাওহিদ হৃদয়, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ রিয়াদ, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মোস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড একাদশ

কেইন উইলিয়ামসন (অধিনায়ক), ট্রেন্ট বোল্ট, মার্ক চাপম্যান, ডেভন কনওয়ে, লোকি ফার্গুসন, ম্যাট হেনরি, টম ল্যাথাম, ড্যারিল মিচেল, গ্লেন ফিলিপস, রাচিন রবীন্দ্র, মিচেল স্যান্টনার।

এমএম//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি