ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

এবার মানে চ্যালেঞ্জের মুখে মেসি-রোনালদো!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:৫৯, ৯ আগস্ট ২০১৯

নিজের একমাত্র ঠিকানা বার্সেলোনাতেই রয়ে গেছেন লিওনেল মেসি। অন্যদিকে রিয়াল মাদ্রিদ ছেড়ে ইতালিয়ান চ্যাম্পিয়ন জুভেন্টাসে পাড়ি জমিয়েছেন ক্রিস্টিয়ানো রোনালদো। সুতরাং আগেই লীগ পরিবর্তন হলেও নতুন মৌসুমে এসেও শেষ হয়নি প্রতিযোগিতা। যদিও লড়াইটা এখন শুধুই উয়েফার প্ল্যাটফর্মে। তবে এবার এ দুজনকে চ্যালেঞ্জ জানাচ্ছেন সাদিও মানে।

যদিও চ্যাম্পিয়নস লিগটির সর্বশেষ আসরের শিরোপা গেছে লিভারপুলের ঘরে। তাই সেরা দল পাওয়া গেলেও এখনও পাওয়া যায়নি সেরা খেলোয়াড়কে। এবার ওই আসরের সেরা খেলোয়াড়দের বাছাইয়ের পালা। যে তালিকাতেই মুখোমুখি অবস্থানে লিওনেল মেসি ও ক্রিস্টিয়ানো রোনালদো। নিজের পজিশন তথা ফরোয়ার্ড হিসেবেই সেরার মুকুট পরবেন এদের যে কোনও একজন। 

তবে এবার তিনজনের ছোট তালিকায় মেসি-রোনালদোকে কঠিন প্রতিদ্বন্দ্বিতা উপহার দিচ্ছেন লিভারপুলের সেনেগাল তারকা সাদিও মানে।

এদিকে গত চ্যাম্পিয়নস লিগে বার্সার জার্সিতে মোট ১২ গোল করেছিলেন মেসি। তার দুর্দান্ত পারফরম্যান্সে ভর করেই সেমিফাইনাল পর্যন্ত পৌঁছেছিল কাতালান ক্লাবটি। কিন্তু লিভারপুলের কাছে দ্বিতীয় লেগে অবিশ্বাস্যভাবে হেরে যাওয়ায় ফাইনালের স্বপ্ন অপূর্ণ থেকে যায় মেসিদের। তাতে অবশ্য মেসির অবদান খাটো করে দেখার সুযোগ নেই। গত মৌসুমের শীর্ষ গোলদাতা তো এই আর্জেন্টাইন তারকাই।

অন্যদিকে সে আসরে মাত্র ৬ গোল করেছিলেন ক্রিস্টিয়ানো রোনালদো। যে প্রভাব পড়ে দলের ওপর। আয়াক্সের কাছে হেরে কোয়ার্টার ফাইনাল থেকেই বিদায় নেয় তার দল। তবে মেসির বড় প্রতিদ্বন্দ্বী আসলে সাদিও মানে। কারণ তিনজনের তালিকায় একমাত্র তিনিই শিরোপাজয়ী দলের সদস্য।

এছাড়া মিডফিল্ড পজিশনের জন্য মনোনীত হয়েছেন লিভারপুলের জর্ডান হেন্ডারসন। এছাড়া একই পজিশনে তার প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকছেন টটেনহামের ক্রিস্টিয়ান এরিকসেন ও আয়াক্স থেকে বার্সায় যোগ দেওয়া ফ্রেঙ্কি ডি ইয়ং। 

ডি ইয়ংয়ের স্বদেশী ও সাবেক আয়াক্স সতীর্থ ম্যাথিয়াস ডি লাইট সেরা ডিফেন্ডারের তালিকায় মনোনীত হয়েছেন। তবে এই পজিশনে তার শক্ত প্রতিদ্বন্দ্বী লিভারপুলের ভার্জিল ভ্যান ডাইক ও ট্রেন্ট আলেকজান্ডার-আরনল্ড।

আর সেরা গোলরক্ষকের সংক্ষিপ্ত তালিকাতেও আছেন লিভারপুলের একজন। ব্রাজিলিয়ান অ্যালিসনের থাকা একপ্রকার নিশ্চিতই ছিল। এছাড়া এই তালিকায় মনোনীত হয়েছেন টটেনহামের হুগো লরিস এবং বার্সেলোনার মার্ক-আন্দ্রে টের স্টেগেন।

এদিকে উয়েফার বর্ষসেরা খেলোয়াড় নির্বাচনের জন্য গঠিত জুরি বোর্ডে আছেন গত চ্যাম্পিয়নস লিগের গ্রুপ পর্বে অংশ নেওয়া ৩২ দলের কোচ ও উয়েফা’র ৫৫টি সদস্য দেশের ৫৫ জন সাংবাদিক। বিভিন্ন পজিশনের সংক্ষিপ্ত তালিকা তারাই বাছাই করেছেন। তবে কোচদের জন্য নিজ দলের খেলোয়াড়দের ভোট দেওয়ার সুযোগ নেই।

নির্বাচনী প্রক্রিয়া শেষে পুরস্কার বিজয়ীদের নাম ঘোষণা করা হবে আগামী ২৯ আগস্ট। মোনাকোয় এদিন রাতেই যে আগামী চ্যাম্পিয়নস লিগ আসরের গ্রুপ পর্বের ড্র অনুষ্ঠিত হবে।

বিভিন্ন পজিশনে জায়গা পাওয়াদের তালিকা:

সেরা ফরোয়ার্ড: লিওনেল মেসি (বার্সেলোনা), সাদিও মানে (লিভারপুল), ক্রিস্টিয়ানো রোনালদো (জুভেন্টাস)।

সেরা মিডফিল্ডার: জর্ডান হেন্ডারসন (লিভারপুল), ফ্রেঙ্কি ডি ইয়ং (আয়াক্স/বার্সেলোনা), ক্রিস্টিয়ান এরিকসেন (টটেনহাম)।

সেরা ডিফেন্ডার: ভার্জিল ভ্যান ডাইক ও ট্রেন্ট আলেকজান্ডার-আরনল্ড (লিভারপুল), ম্যাথিয়াস ডি লিট (আয়াক্স/জুভেন্টাস)।

সেরা গোলরক্ষক: অ্যালিসন (লিভারপুল), হুগো লরিস (টটেনহাম), মার্ক-আন্দ্রে টের স্টেগেন (বার্সেলোনা)।

এনএস/আরকে


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি