ঢাকা, রবিবার   ২৪ অক্টোবর ২০২১, || কার্তিক ৮ ১৪২৮

পুরান-পোলার্ড দাপটে ভারতের লক্ষ্য ৩১৬

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:২০, ২২ ডিসেম্বর ২০১৯

পুরান-পোলার্ড দাপটে তটস্থ ভারত

পুরান-পোলার্ড দাপটে তটস্থ ভারত

স্কোরবোর্ডে লড়াই করার মতো রান তুলল ওয়েস্ট ইন্ডিজ। ৫০ ওভারে ক্যারিবিয়ানরা করল পাঁচ উইকেটে ৩১৫ রান। অথচ একটা সময়ে এই রান তোলাই বেশ কঠিন বলে মনে হচ্ছিল। কিন্তু পুরান (৬৪ বলে ৮৯) ও পোলার্ডের (৫১ বলে ৭৪) মারমুখী ব্যাটিংই চ্যালেঞ্জ ছুড়ে দিল ভারতকে। 

শেষ দিকে তো এই দুই ক্যারিবিয় ব্যাটসম্যান ভারতীয় বোলারদের নির্দয় ভাবে মারতে থাকেন। অল্পের জন্য সেঞ্চুরি হাতছাড়া করেন পুরান। তার ইনিংসটি সাজানো ছিল ১০টি চার ও ৩টি ছক্কায়। 

আগের দুই ওয়ানডেতে টস জিতে ভারতকে ব্যাট করতে পাঠিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। তৃতীয় ও সিরিজ নির্ণায়ক ম্যাচে ভারত টস জিতে ওয়েস্ট ইন্ডিজকে প্রথমে ব্যাট করতে পাঠায়। চোটের জন্য তৃতীয় ম্যাচ থেকে আগেই ছিটকে গিয়েছিলেন পেসার দীপক চাহার। সিরিজ নির্ণায়ক ম্যাচে নামানো হয় নবদীপকে। 

শুরুটা অবশ্য সতর্কভাবেই করেন দুই ক্যারিবিয়ান ওপেনার— এভিন লুইস ও শাই হোপ। দু’জন মিলে ৫৭ রান করার পর ওপেনিং জুটি ভাঙেন রবীন্দ্র জাদেজা। বাঁহাতি এই স্পিনারকে উড়িয়ে গ্যালারিতে ফেলতে গিয়ে নবদীপের হাতে ক্যাচ দিয়ে ফেরেন লুইস (৫০ বলে ২১)। 

এরপর দুরন্ত এক ডেলিভারিতে হোপকে (৫০ বলে ৪২) বোল্ড করেন শামি। শিমরন হেটমেয়ারও ক্রিজে এসে ব্যাট করছিলেন সাবলীলভাবে। রানের গতিও নিচ্ছিলেন বাড়িয়ে। কিন্তু নবদীপ সাইনিকে মারতে গিয়ে কুলদীপ যাদবের হাতে ক্যাচ দিয়ে ফেরেন হেটমেয়ার (৩৭)। 

দুই ওভার পর দুরন্ত এক ইয়র্কারে রোস্টন চেজকেও (৩৮) বোল্ড করেন নবদীপ। এরপর ইনিংসের হাল ধরেন দলীয় অধিনায়ক কাইরন পোলার্ড ও নিকোলাস পুরান। স্লগ ওভারে এই দুই ক্যারিবীয় ব্যাটসম্যান রান তুলতে থাকেন ঝড়ের গতিতে। 

অবশ্য ভারতীয় বোলাররাও লাইন-লেন্থ অনুযায়ী বল করতে পারেননি। শর্ট বল ফেলেছেন, দিয়েছেন ফুলটস। ক্যারিবিয়ানরাও তার সদ্ব্যবহার করেছেন। 

তাই ভারত এখন ব্যাটিংটা কেমন করে তার উপরই নির্ভর করছে অনেক কিছু। আগের ম্যাচে রোহিত শর্মা ও লোকেশ রাহুল সেঞ্চুরি করেছেন। কটকে আর মাত্র ৯ রান করলেই রোহিতের মুকুটে যোগ হবে নতুন পালক। 

শ্রীলঙ্কান ওপেনার সনৎ জয়সুরিয়ার রেকর্ড ভাঙবেন ‘হিটম্যান’। ১৯৯৭ সালে ওপেনার হিসেবে সব ধরনের ক্রিকেটে জয়সুরিয়া করেছিলেন ২ হাজার ৩৮৭ রান। চলতি বছরে রোহিতের সংগ্রহ ২ হাজার ৩৭৯ রান। 

রোহিতের পাশাপাশি ক্রিকেটপ্রেমীদের নজরে আছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। কেননা, বরাবাটিতে এ পর্যন্ত ৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলে বিরাট করেছেন মাত্র ৩৪ রান। 

চলতি ওয়ানডে সিরিজেও চেন্নাই ও বিশাখাপত্তমে বড় রান পাননি বিরাট। দুই ম্যাচে কোহলির রান যথাক্রমে ৪ ও ০। সিরিজ জিততে হলে তাই কোহলির ব্যাটকেও কথা বলতে হবে এদিন। 

এনএস/


Ekushey Television Ltd.

© ২০২১ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি