ঢাকা, সোমবার   ২৯ এপ্রিল ২০২৪

বিশ্বকাপের ফাইনালে বাংলাদেশ!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:৩১, ৩১ জানুয়ারি ২০২০

ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর সতীর্থদের সঙ্গে রাকিবুল হাসান

ক্যারিয়ার সেরা বোলিংয়ের পর সতীর্থদের সঙ্গে রাকিবুল হাসান

দক্ষিণ আফ্রিকায় অনুষ্ঠিত এবারের যুব বিশ্বকাপে দুর্দান্ত খেলছে বাংলাদেশ। গ্রুপ সেরা হয়ে কোয়ার্টার ফাইনালে ওঠে তামিম-হৃদয়রা। বৃহস্পতিবার যে ম্যাচে স্বাগতিক দক্ষিণ আফ্রিকাকে ১০৪ রানের উড়িয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে যুবারা। 

এরই জের ধরে জনপ্রিয় ইংলিশ ক্রিকেট বিশ্লেষক অ্যালন উইকিনসন মনে করছেন, এবারের বিশ্বকাপের ফাইনালেও খেলবে এই বাংলাদেশ।

এদিকে, আগামী ৬ ফেব্রুয়ারি সেমিফাইনালের ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ শক্তিশালী নিউজিল্যান্ড। তবে উইকিনসনের মতে, দুর্বার বাংলাদেশের সামনে পাত্তাই পাবে না কিউই যুবারা।


 
৩০ জানুয়ারি বাংলাদেশ দলের কোয়ার্টার ফাইনালের ম্যাচ শেষে ৬৬ বছর বয়সী এই ইংলিশ ক্রিকেট বিশ্লেষক বলেন, ‘বাংলাদেশের এই দলটা সত্যিই বেশ দুর্দান্ত। আমি দেখতে পাচ্ছি, তারাই (যুব বিশ্বকাপের) ফাইনাল খেলবে। নিউজিল্যান্ড বাংলাদেশকে হারাতে পারবে না। 
একইসঙ্গে নিউজিল্যান্ডের ক্রিকেট ভক্তদের কাছে দুঃখও প্রকাশ করেন উইকিনসন। তিনি বলেন, এই বাংলাদেশ দল (নিউজিল্যান্ডের চেয়ে) অনেক বেশি শক্তিশালী। বাংলাদেশ দলের ব্যাকআপও ভালো। তাই আমি মনে করি, নিউজিল্যান্ডের কাছে বাংলাদেশকে হারানোর মতো যথেষ্ট অস্ত্র নেই।’

জনপ্রিয় এই ক্রিকেট বিশ্লেষকের কথা শুনে মনে হলো বাংলাদেশের ক্রিকেট সম্পর্কে বেশ ভালো খোঁজ-খবরই রাখেন তিনি। শুধু খোঁজ খবরই নয়, হাড়ির খবরও নাকি আছে তার কাছে! 

এ প্রসঙ্গে উইকিনসন বলেন, ‘বাংলাদেশ ক্রিকেটের এই একটি জায়গা (স্পিন বিভাগ) বৈশ্বিকভাবে উন্নত হয়েছে। শুধু যুব ক্রিকেটেই নয়, বড়দের ক্রিকেটেও তারা স্পিনারদের দারুণভাবে গড়ে তুলেছে। চট্টগ্রাম, ঢাকা বা সিলেটে তারা নিয়মিত স্পিনিং উইকেটে খেলে। যে কারণে তাদের ব্যাটসম্যানরা স্পিন ভালো খেলে আবার বোলাররাও ভালো স্পিন বল করতে পারে।’

এদিকে, গতকাল কোয়ার্টার ফাইনালে ১৯ রানে পাঁচ উইকেট নিয়ে বাংলাদেশের বড় জয়ে সবচেয়ে অগ্রণী ভূমিকা পালন করেন স্পিনার রাকিবুল হাসান। 

তরুণ এই প্রতিশ্রুতিশীল স্পিনার সম্পর্কে উইকিনসন বলেন, ‘যুব বিশ্বকাপে শুধু রাকিবুলই নয়, চার বছর আগে মেহেদি হাসানও (মিরাজ) বিশ্বকাপের দুর্দান্ত খেলোয়াড় ছিল। এটাই প্রমাণ করে যে, নিয়মিত ভিত্তিতে ভালো স্পিনার পেয়ে থাকে বাংলাদেশ। বর্তমান দলেই যেমন ৩-৪ জন স্পিনার আছে। এমনকি ভালো স্পিন করে থাকে বেশ কয়েকজন ব্যাটসম্যানও।’

আসলেই, ইংলিশ এই বিশ্লেষকের সঙ্গে একমত হবেন অনেকেই। বর্তমান বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দলটি যে খেলছেই সে রকম। আকবর আলীর নেতৃত্বাধীন এই দলটি বেশ গোছালো এবং প্রতিশ্রুতিশীল ক্রিকেট খেলেই নিজেদেরকে এই পর্যায়ে নিয়ে এসেছে। তাইতো প্রত্যাশাও বাড়ছে আগের থেকে। এখন টাইগার তরুণরা সেই টেম্পারমেন্ট ধরে রাখতে পারলেই আসবে কাঙ্ক্ষিত সাফল্য। 

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি