ঢাকা, শুক্রবার   ২৯ মার্চ ২০২৪

অধিনায়ক মাশরাফির যত কীর্তি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৮, ৫ মার্চ ২০২০ | আপডেট: ১৯:১১, ৫ মার্চ ২০২০

অধিনায়ক মাশরাফির যত কীর্তি

অধিনায়ক মাশরাফির যত কীর্তি

আগামীকাল শুক্রবার (৬ মার্চ) সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে স্থানীয় সময় দুপুর ২টায় জিম্বাবুয়ের বিপক্ষে তৃতীয় তথা শেষ ম্যাচে লড়বে বাংলাদেশ। আর এ ম্যাচ খেলেই ওয়ানডেতে অধিনায়কত্বের সমাপ্তি টানছেন মাশরাফি বিন মুর্তজা। আজ বৃহস্পতিবার ম্যাচ-পূর্ববর্তী সংবাদ সম্মেলনে খোদ নিজেই এ ঘোষণা দেন দেশ সেরা এ অধিনায়ক।

এর আগে টানা ৬ বছর (সবচেয়ে বেশি সময়) টাইগারদের নেতৃত্ব দিয়েছেন মাশরাফি। তবে এখনই অবসর নিচ্ছেন না তিনি। খেলা চালিয়ে যাবেন আরও কিছুদিন। অধিনায়কত্ব ছাড়লেও খেলোয়াড় হিসেবে জাতীয় দলকে প্রতিনিধিত্ব করবেন ম্যাশ। এদিন সকালেই এমন সিদ্ধান্ত নিয়েছেন নড়াইল এক্সপ্রেস।

সেই ২০১০ সালে বাংলাদেশ দলের ওয়ানডে অধিনায়ক হিসেবে প্রথম আত্মপ্রকাশ করেন মাশরাফি। তবে দীর্ঘ ইনজুরির কারণে দল থেকে তাকে ছিটকে যেতে হয় বারবার। যাতে অধিনায়কত্বও হারান তিনি। এরপর ফের পুরোদমে টাইগারদের দায়িত্ব বুঝে নেন ডানহাতি পেসার। জিম্বাবুয়ের বিপক্ষেই শেষ দফায় পথচলা শুরু হয় তার। সেই দলটির বিপক্ষেই দলনায়ক হিসেবে ক্যারিয়ারের অবসান ঘটাচ্ছেন মাশরাফি।

এদিকে, এ সময়ের মধ্যেই ইতিহাস গড়ে ফেলেছেন মাশরাফি। তার ছোঁয়ায় বদলে গেছে বাংলাদেশ। দেশ-বিদেশে জিততে শিখেছে টাইগাররা। ওয়ানডেতে দেশের সবচেয়ে সফল অধিনায়ক যে তিনিই। 

মাশরাফির নেতৃত্বেই প্রথম ৫০টিরও বেশি একদিনের ম্যাচ খেলে বাংলাদেশ দল। এখন পর্যন্ত ম্যাশের অধীনে সর্বোচ্চ ৮৭টি ওয়ানডে খেলেছে দল। তার মধ্যে বাংলাদেশ দল জয় পেয়েছে ৪৯টিতে। লাল-সবুজ জার্সিধারীদের হয়ে সর্বোচ্চ ওয়ানডে ম্যাচ জয়ের রেকর্ড এখন পর্যন্ত এটাই।

অন্যদিকে, মাশরাফির নেতৃত্বে এখন পর্যন্ত দুটি বিশ্বকাপ খেলে ফেলেছে বাংলাদেশ। টাইগার ক্যাপ্টেন হিসেবে যা বাংলাদেশের ইতিহাসে একমাত্র ঘটনা। এছাড়া মাশরাফির অধীনেই প্রথমবার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনাল (২০১৫) খেলে বাংলাদেশ। পাশাপাশি ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে সেমিফাইনালেও জায়গা করে নেন লাল-সবুজ জার্সিধারীরা। তবে ২০১৯ বিশ্বকাপে মাত্র তিনটি ম্যাচ জেতে ম্যাশ বাহিনী। যা রীতিমত হতাশ করে সমর্থকদের।

তবুও মাশরাফি যেন এক জিয়নকাঠি। যার সংস্পর্শ বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। এক মাশরাফির নেতৃত্বেই ক্রিকেট পরাশক্তি ভারত, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ জয় লাভ করে টাইগাররা। দলীয় সর্বোচ্চ রানের স্কোরও গড়ে বাংলাদেশ। নড়াইল এক্সপ্রেসের নেতৃত্বেই ২০১৮ সালে প্রথমবার কোনও বহুজাতিক টুর্নামেন্ট ঘরে তোলে বাংলাদেশ।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি