ঢাকা, শনিবার   ১৮ মে ২০২৪

আজ থেকে শুরু হচ্ছে টেস্টের বিশ্বকাপ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:০৫, ১ আগস্ট ২০১৯

আজ থেকে শুরু হওয়া অ্যাশেজ দিয়ে যাত্রা হচ্ছে টেস্ট ক্রিকেটের নতুন অধ্যায় চ্যাম্পিয়নশিপের। র‍্যাংকিংয়ের প্রথম ৯ দল নিয়ে দুই বছর ব্যাপী চলবে এই টেস্ট চ্যাম্পিয়নশিপ, ২০২১ সালে লর্ডসে অনুষ্ঠিত হবে সেরা দুই দলের ফাইনাল।

গত ২৯ জুলাই আইসিসি আনুষ্ঠানিকভাবে এ আয়োজনের উদ্বোধন করে। সেখানেই তুলে ধরা হয় টেস্ট চ্যাম্পিয়নশিপের খুঁটিনাটি। দুই বছরের এই মেয়াদে অংশ নেওয়া দলগুলো খেলবে ২৭টি সিরিজ ও ৭১টি টেস্ট।

৩১ মার্চ ২০১৮ সাল পর্যন্ত র‍্যাংকিংয়ে সেরা ৯ দল অংশ নিচ্ছে টেস্ট চ্যাম্পিয়নশিপে। দলগুলো হল ভারত, পাকিস্তান, ইংল্যান্ড, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা ও বাংলাদেশ। বিশেষ এই আয়োজনে দলগুলো নিজেদের মধ্যে হোম ও অ্যাওয়ে ভিত্তিতে খেলবে ৬টি সিরিজ, তিনটি ঘরের মাঠে এবং বাকী তিনটি সিরিজ খেলতে ভিন্ন ভিন্ন দেশে সফর করবে তারা।

প্রথম আয়োজনের মেয়াদ ১ আগস্ট ২০১৯ থেকে ৩১ মার্চ ২০২১, দ্বিতীয়টি শুরু হবে জুন ২০২১ এ শেষ হবে ২০২৩ সালের ৩০ এপ্রিল। এসময়ের মধ্যে টেস্ট চ্যাম্পিয়নশিপে অংশ নেওয়া দলগুলো অন্যদের সঙ্গে (আফিগানিস্তান, আয়ারল্যান্ড ও জিম্বাবুয়ে) দ্বিপাক্ষিক সিরিজ খেললে সেটা চ্যাম্পিয়নশিপের আওতায় পড়বে না। তবে র‍্যাংকিং নির্ধারণ হবে আগের নিয়মেই, সেক্ষেত্রে অন্যান্য দলগুলোর সঙ্গে খেলা ম্যাচগুলো হবে গুরুত্বপূর্ণ।

পয়েন্ট পদ্ধতিতে রয়েছে ভিন্নতা, প্রতিটি সিরিজের জন্যই পয়েন্ট থাকবে ১২০ করে। যতবেশি ম্যাচ হবে সিরিজে ততবেশি ম্যাচ প্রতি পয়েন্ট কমবে। অর্থাৎ দুই ম্যাচের টেস্ট সিরিজে প্রতি ম্যাচে পয়েন্ট ৬০ করে, ৫ ম্যাচের সিরিজে ম্যাচ প্রতি পয়েন্ট ২৪ করে। টাই হওয়া ম্যাচে পয়েন্ট পাওয়া যাবে ম্যাচ প্রতি পয়েন্টের ৫০ শতাংশ, ড্র হওয়া ম্যাচে ৩:১ পদ্ধতিতে যোগ হবে পয়েন্ট। প্রথম আসরে কেবল পাঁচদিনে টেস্টগুলোই অন্তর্ভুক্ত হচ্ছে, থাকছে দিবা-রাত্রির টেস্টও।

আয়োজনের সব দেখভাল করবে স্বাগতিক বোর্ড, আইসিসি কেবল ম্যাচ অফিসিয়াল সাপোর্ট দিবে যদিও পরোক্ষ নিয়ন্ত্রক আইসিসিই। অবশ্য লর্ডসে অনুষ্ঠিতব্য সেরা দুই দলের ফাইনালের সব দায়-দায়িত্ব নিবে আইসিসি।

এসএ/

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি