ঢাকা, শনিবার   ২০ এপ্রিল ২০২৪

আত্মঘাতী বোমায় নিজেকেই উড়িয়ে দিলেন বাগদাদি!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৪৪, ২৭ অক্টোবর ২০১৯

সিরিয়ায় আইএস-এর বিরুদ্ধে মার্কিন অভিযানে গোষ্ঠিটির শীর্ষ নেতা আবু বকর আল বাগদাদি নিহত হওয়ার খবর চাউর হয়েছে, চলছে নানা জল্পনা-কল্পনা। ট্রাম্পের একটি টুইট এবং ওয়াশিংটনের ঘোষণায় সেই জল্পনা আরও দৃঢ় হলো। হোয়াইট হাউজের ডেপুটি প্রেস সেক্রেটারি হোগান গিডলে জানিয়েছেন, স্থানীয় সময় রোববার সকালে বড় ঘোষণা দিতে চলেছেন প্রেসিডেন্ট। যদিও আর কোনও ব্যাখ্যা বা বিস্তারিত জানায়নি ওয়াশিংটন।

আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের দাবি, মার্কিন হামলায় মৃত্যু হয়েছে বাগদাদির। অন্য একটি সূত্রে দাবি, মার্কিন সেনা অভিযানে ধরা পড়ে যাওয়ার সম্ভাবনা প্রবল হতেই আত্মঘাতী বোমা বিস্ফোরণ ঘটান বাগদাদি। আর তাতেই তার মৃত্যু হয়।

হোয়াইট হাউজের ঘোষণার আগেই অবশ্য ইঙ্গিত দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। স্থানীয় সময় শনিবার রাতে ট্রাম্প টুইটারে লেখেন, ‘এইমাত্র খুব বড় একটা ঘটনা ঘটল।’ তারপরই এ নিয়ে সব মহলে বিস্তর জল্পনা শুরু হয়। বড় কী এমন ঘটল, তা নিয়ে সংবাদমাধ্যমেও শুরু হয় চর্চা। উঠে আসতে থাকে নানা সম্ভাবনার কথা।

তার মধ্যেই হোয়াইট হাউসের ডেপুটি প্রেস সেক্রেটারি হোগান গিডলে সংবাদ মাধ্যমকে জানান ওই কথা। কিন্তু এর বেশি আর কিছুই বলতে রাজি হননি গিডলে। কোনও ইঙ্গিতও দেননি তিনি।

মার্কিন সেনা সূত্রে আগেই খবর মিলেছিল, সিরিয়ায় আইএস জঙ্গিদের বিরুদ্ধে বড়সড় অভিযানের ছাড়পত্র দিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। একটি সূত্রে এমনও খবর মেলে যে, আইএস নেতা বাগদাদির বিরুদ্ধে বড়সড় অভিযান চালিয়েছে মার্কিন সেনা। তবে কি সেই অভিযানেই সাফল্য মিলেছে? অর্থাৎ মার্কিন সেনা অভিযানে বাগদাদি নিহত হয়েছেন?

এক মার্কিন শীর্ষ কর্মকর্তার বরাত দিয়ে রয়টার্সের দাবি, আল বাগদাদিকে লক্ষ্য করে হামলা চালিয়েছে মার্কিন সেনা। তবে নিজের নাম গোপন রাখার শর্তে হোয়াইট হাউজের ওই কর্মকর্তা এই তথ্য দিয়েছেন বলেও দাবি রয়টার্সের। 

অন্যদিকে মার্কিন সাপ্তাহিক ‘নিউজউইক’ পদস্থ এক সেনা কর্মকর্তাকে উদ্ধৃত করে দাবি করেছে, অভিযানে নিহত হয়েছেন বাগদাদি। যদিও কোথায়, কীভাবে সেই সাফল্য এসেছে, সে বিষয়ে ওই সেনা কর্মকর্তা কিছু বলতে চাননি। ফলে সব মিলিয়ে জল্পনা চরমে। তবে আপাতত মার্কিন প্রেসিডেন্টের ঘোষণার অপেক্ষা ছাড়া অন্য উপায় নেই।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি