ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

আবর্জনা পরিষ্কারে ব্যস্ত স্পাইডারম্যান!

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:১৬, ১৩ ফেব্রুয়ারি ২০২০

আবর্জনা পরিষ্কারে ব্যস্ত স্পাইডারম্যান!

আবর্জনা পরিষ্কারে ব্যস্ত স্পাইডারম্যান!

স্পাইডারম্যানের পোশাক পরে নোংরা-আবর্জনা পরিষ্কার করে রীতিমতো স্টার হয়ে গিয়েছেন ইন্দোনেশিয়ার একজন ক্যাফে-কর্মী। সংবাদপত্রে সাক্ষাৎকার থেকে টিভি চ্যানেলের চ্যাট শো, সব জায়গাতেই কদর বেড়েছে হারতোনো নামের ওই ব্যক্তির।  

ইন্দোনেশিয়ার একটি ক্যাফেতে কাজ করেন রুডি হারতোনো। প্রতিদিন ক্যাফেতে কাজ শুরুর আগে রাস্তাঘাটের আবর্জনা পরিষ্কার করেন তিনি। সম্প্রতি সেই একই কাজ তিনি করছেন স্পাইডারম্যানের পোশাক পরে। এই পোশাক পরে নোংরা পরিষ্কার শুরু করার পরই তাকে নিয়ে আলোচনায় মেতেছেন গোটা বিশ্বের বাসিন্দারা।  

এহেন পোশাক পরে আবর্জানা পরিষ্কারের ব্যাপারে ৩৬ বছরের হারতোনো বলেছেন, ‘এই পোশাক না পরে আমি যখন নোংরা পরিষ্কারের কাজ করতাম, তখন তা মোটেও লোকের চোখে পড়ত না। ফলে তারা আমার সঙ্গে নোংরা পরিষ্কারের কাজে তেমন উৎসাহ দেখাতেন না। কিন্তু আমি এই পোশাক পরে এখন একই কাজ করি। এই পোশাক পরে কাজ করার সময় জনগণের সহায়তা দেখে অভিভূত হয়েছি।’  

প্রসঙ্গত, আবর্জনা ইন্দোনেশিয়ার একটি বড় সমস্যা। সে দেশের পরিবেশ ও বনমন্ত্রণালয়ের ২০১৮ সালে দেয়া তথ্য অনুসারে, প্রতিদিন ২.৭ টন আবর্জনা তৈরি হয় দেশটিতে। বছরের শেষে সেই হিসাবটা দাঁড়ায় ৩২ লাখ টনে। ইন্দোনেশিয়াকে আবর্জনার ভার থেকে মুক্ত করতেই এই উদ্যোগ নিয়েছেন হারতোনো।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি