ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

আমদানি বাণিজ্যে ইতিবাচক প্রভাব (ভিডিও)

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১০:৩৯, ২৮ অক্টোবর ২০২০

করোনার ধাক্কা সামলে অনেকটাই সচল হয়ে উঠেছে দেশের উৎপাদনমুখী শিল্প-কারখানা। ক্রমেই গতিশীল হচ্ছে উৎপাদনমুখী কর্মকাণ্ড। বাড়ছে শিল্পের কাঁচামাল ও মূলধনী যন্ত্রপাতির চাহিদা। আর এর ইতিবাচক প্রভাব দেখা যাচ্ছে আমদানি বাণিজ্যে। 

ব্যবসায়ীরা বলছেন, অভ্যন্তরীণ ভোক্তা-চাহিদা বাড়ার পাশাপাশি রপ্তানি-বাণিজ্য বেগবান হওয়ায় বাড়ছে আমদানি। একই মত অর্থনীতিবিদদেরও।

গত জুলাই-আগস্ট সময়ে আমদানির নতুন ঋণপত্র খোলা হয়েছে ৭ দশমিক ৯৫ বিলিয়ন ডলারের। আর ৩১ আগস্ট পর্যন্ত ঋণপত্রের স্থিতি ছিল ১৩ দশমিক ৮৬ বিলিয়ন মার্কিন ডলার। 

জুলাই-আগস্ট সময়ে নতুন ঋণপত্র ও স্থিতি
নতুন ঋণপত্র             ৭,৯৫৫.৭৯ মিলিয়ন ডলার
ঋণপত্রের স্থিতি        ১৩,৮৬২.৯২ মিলিয়ন ডলার

আর অর্থবছরের প্রথম দুই মাসে ১ দশমিক ২৫ বিলিয়ন ডলারের ঋণপত্র খোলা হয় শুধু গার্মেন্টস শিল্পের ফেব্রিকস ও উপকরণ আমদানিতে। আর ১ দশমিক ৩২ বিলিয়ন ডলারের মূলধনী যন্ত্রপাতি, ৬৪ কোটি ডলারের তুলা ও সিনথেটিকস ফাইবার, ৬১ কোটি ডলারের শিল্পের মধ্যবর্তী কাঁচামাল-সহ জ্বালানি ও ভোজ্য তেল, ওষুধ শিল্পের কাঁচামাল, কেমিক্যালস, সিমেন্ট উৎপাদনের ক্লিংকার, গম ও শিশুখাদ্য-সহ বিভিন্ন পণ্যের আমদানিও বেড়েছে এ সময়ে। ব্যবসায়ীদের আশা, আমদানি বাড়ায় রফতানি বাণিজ্য আরো গতিশীল হবে।  

এদিকে, শিল্পের কাঁচামাল ও মূলধনী যন্ত্রপাতি আমদানি বৃদ্ধির প্রবণতাকে ইতিবাচকভাবে দেখছেন অর্থনীতিবিদরা।

বাংলাদেশ ব্যাংক বলছে, গত জুলাই-আগস্ট সময়ে দেশে ৮ দশমিক ০৩ বিলিয়ন ডলারের পণ্য আমদানি হয়। আগের বছরের একই সময়ে আমদানি হয়েছিল প্রায় ৯ দশমিক ৩২ বিলিয়ন মার্কিন ডলার। এ হিসাবে অর্থবছরের প্রথম দুই মাসে আগের বছরের একই সময়ের তুলনায় আমদানি কম হয়েছে ১৩ দশমিক ৮ শতাংশ।

জুলাই-আগস্ট সময়ের আমদানির চিত্র
২০২০-২১             ৮ দশমিক ০৩ বিলিয়ন ডলার
২০১৯-২০             ৯ দশমিক ৩২ বিলিয়ন ডলার

এদিকে, অর্থবছরের প্রথম প্রান্তিকে ১৫ হাজার ৯৫৯ কোটি টাকা আমদানি শুল্ক আদায় হয়েছে বলে জানিয়েছে জাতীয় রাজস্ব বোর্ড এনবিআর। আগের বছরের একই সময়ের চেয়ে যা প্রায় ৭ শতাংশ বেশি। 

এসএ/
 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি