ঢাকা, মঙ্গলবার   ১৪ মে ২০২৪

আসছে দুই বছর পর পর ‘মিনি বিশ্বকাপ ফুটবল’

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৯:০৮, ২৫ অক্টোবর ২০১৮

ফিফা ওয়ার্ল্ড কাপ ফুটবল শেষ হলে চাতক পাখির মতো চার বছর অপেক্ষা করতে হয়। তার পর বিশ্বব্যাপি শুরু হয় ফের উম্মাদনা। এবার সেই ধারা ভেঙে নতুন মিনি বিশ্বকাপ শুরুর আয়োজন চলছে। প্রতি দুই বছর পর পর হবে সেটা। যদিও ছোট আকারে হবে এই আয়োজন। তবে সেটা বিশ্বকাপের মর্যাদা পাবে।  

জি নিউজের খবর, বিশ্বব্যাপী ফুটবলের প্রসার ঘটাতে শুরু থেকেই বেশ উদ্যোগী ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো। দায়িত্ব নেওয়ার পর নিজের মুখেই সে কথা জানিয়েছিলেন তিনি। সেই ভাবনা থেকেই এবার ফুটবলের `মিনি বিশ্বকাপ` চালু করার পরিকল্পনা করছেন তিনি। সেই সঙ্গে আর প্রতি বছর ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ না করে চার বছর অন্তর আরও বড় আকারে করার পরিকল্পনা বিশ্ব ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার।

গত জুন মাসে রাশিয়া বিশ্বকাপের প্রাক্কালে মস্কোয় আয়োজিত ফিফা কংগ্রেসের আলোচনায় উঠে আসেনি ইনফান্তিনোর প্রস্তাব। শুক্রবার থেকে রোয়ান্ডার কিগালিতে শুরু হতে চলা ফিফা-র রুলিং কাউন্সিলের বৈঠকে বিষয়টি নিয়ে ফের আলোচনা হওয়ার জোরালো সম্ভাবনা রয়েছে। বিশ্বকাপের আগে প্রতি বছর অনুষ্ঠিত হয় ফিফা কনফেডারেশনস কাপ। এবার থেকে তার পরিবর্তে আট দল নিয়ে `মিনি বিশ্বকাপ` করার পরিকল্পনা ইনফান্তিনোর। ২০২১ সাল থেকে এই নতুন টুর্নামেন্ট শুরু করার পরিকল্পনা রয়েছে। তবে চার বছর অন্তর নয়, প্রতি দুই বছর অন্তর অক্টোবর-নভেম্বর মাসে হবে আট দলের এই নতুন টুর্নামেন্ট।

পাশাপাশি ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ আর প্রতি বছর না করে চার বছর অন্তর করার প্রস্তাব রয়েছে ফিফা প্রেসিডেন্টের। সাতটি দল নয়, ২৪টি ক্লাব দল নিয়ে চার বছর অন্তর ফিফা ক্লাব ওয়ার্ল্ড কাপ করার পরিকল্পনা ফিফার বৈঠকে আলোচনায় উঠে আসতে পারে। রোয়ান্ডার বৈঠকে ফিফার ক্যালেন্ডারে নতুন টুর্নামেন্ট সংযোজনের প্রস্তাব সর্বজন গৃহীত হয় কিনা এখন সেটাই দেখার।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি