ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

ইয়েমেনে যুদ্ধাপরাধের আরও তদন্ত করবে জাতিসংঘ

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৪, ২৮ সেপ্টেম্বর ২০১৮

ইয়েমেনে যুদ্ধাপরাধের বিষয়ে আন্তর্জাতিক তদন্ত আরও সম্প্রসারণ করার সিদ্ধান্ত নিয়েছে জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল। সৌদি আরব এবং খোদ ইয়েমেন এই সিদ্ধান্তের বিপক্ষে ভোট দিলেও ২১-৮ ভোটে তদন্তের সম্প্রসারণ সংক্রান্ত বিল পাস করে কাউন্সিল।

আজ শুক্রবার তদন্ত সম্প্রসারণের পক্ষে ভোট দেয় ২১টি সদস্য রাষ্ট্র। আর বিপক্ষে ভোট দেয় ৮টি রাষ্ট্র। ভোটদানে বিরত থাকে ১৮টি দেশ।

কাউন্সিলে এই বিলটি উত্থাপন করে কানাডা ও ইউরোপীয় ইউনিয়ন। তদন্তের পক্ষে দেশগুলোর তরফ থেকে বলা হয় যে, যুদ্ধাপরাধ তদন্তে কাউন্সিল গত বছর বিশেষজ্ঞদের নিয়ে যে তদন্ত দল গঠন করে তাদের আরও কাজ করা প্রয়োজন। তবে বিপক্ষে থাকা দেশগুলো বলছে, এর ফলে সংঘাতপূর্ণ অঞ্চলে সমস্যা আরও বৃদ্ধি পাবে।

গত মাসে প্রকাশিত এক প্রতিবেদনে কাউন্সিল জানায় যে, সৌদি সমর্থিত ইয়েমেনি বাহিনী এবং ইরান সমর্থিত হুদি বিদ্রোহীদের মধ্যেকার চলমান এই সংঘর্ষে যুদ্ধাপরাধ হওয়ার পক্ষে যথেষ্ট প্রমাণ আছে তদন্ত দলের কাছে। বিমান আক্রমণে বেসামরিক নাগরিকেরা সবথেকে বেশি লক্ষ্যবস্তুতে ছিলো বলেও দাবি করা হয় ঐ প্রতিবেদনে।

অন্যদিকে এই তদন্তকে ‘পক্ষপাতদুষ্ট’ বলে আখ্যায়িত করেছে ইয়েমেনি সরকার। দেশটির সরকারি বার্তা সংস্থা সাবায় সরকারের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে বলা হয়, “কাউন্সিলের তদন্ত কার্যক্রম সম্প্রসারণের বিরোধিতা করছে ইয়েমেনি সরকার। এই প্রতিবেদনের ফলাফল এবং এ থেকে যা উঠে এসেছে তা পেশাদারিত্বের সাথে করা হয়নি বরং পক্ষপাতে করা হয়েছে। জাতিসংঘের মৌলিক নীতিমালাও এটিতে মানা হয়নি”।

সূত্রঃ আল জাজিরা

//এস এইচ এস//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি