ঢাকা, শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪

ওয়ার্নার-লাবুশানের রেকর্ডে ব্যাকফুটে পাকিস্তান

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:১৫, ২৯ নভেম্বর ২০১৯

২৯৪ রানের রেকর্ড জুটি গড়ার পথে ওয়ার্নার ও লাবুশানে

২৯৪ রানের রেকর্ড জুটি গড়ার পথে ওয়ার্নার ও লাবুশানে

ম্যাচ শুরুর আগেই বৃষ্টির হানা। তারপরও টস জিতে ব্যাটিং নেন অজি অধিনায়ক টিম পেইন। মাত্র ৮ রানেই উইকেট হারিয়ে যার খেসারতও দিতে হয়। তবে তা ওই পর্যন্তই, পরে যা হয়েছে তা এক কথায় ইতিহাস। ওয়ার্নার-লাবুশানের ২৯৪ রানের রেকর্ড ভাঙ্গা জুটিতে আডিলেডে নিজেদের প্রথম দিবা-রাত্রির টেস্টে কোণঠাসা পাকিস্তান। 

শুক্রবার (২৯ নভেম্বর) শুরু হওয়া টেস্টের বৃষ্টিবিঘ্নিত দিনে শুরুতে হোঁচট খেলেও অজি অধিনায়কের সিদ্ধান্তকে শেষ পর্যন্ত যথার্থ প্রমাণ করেছেন ডেভিড ওয়ার্নার ও মার্নাস লাবুশানে। দু'জনে পাকিস্তানের বোলিংকে দারুণভাবে সামলে তুলে নিয়েছেন টানা সেঞ্চুরি। গড়েছেন দিবা-রাত্রির টেস্টে জুটির অনন্য রেকর্ড। দিবা-রাত্রির টেস্টে যা যে কোনও উইকেটে সর্বোচ্চ জুটির রেকর্ডও। 

আর এ দুজনের রেকর্ডে অ্যাডিলেড ওভালে প্রথমদিনে ১ উইকেটে ৩০২ রান তুলেছে অস্ট্রেলিয়া। যেখানে সিরিজের প্রথম টেস্টের একমাত্র ইনিংসে ১৫৪ রান করা ওয়ার্নার অপরাজিত আছেন ২২৮ বলে ১৯টি চারে ১৬৬ রান করে। আর ব্রিজবেনে ১৮৫ রানের ম্যাচসেরা ইনিংস খেলা লাবুশানে অপরাজিত আছেন ২০৫ বলে ১৭টি চারে ১২৬ রান নিয়ে।

একে তো গোলাপি বলের দিবা-রাত্রির টেস্ট, তার ওপর আডিলেডের মেঘলা আকাশ। যে কারণে টস হেরেও স্বস্তিতে ছিল পাক শিবির। চতুর্থ ওভারেই তার আভাসও মিলেছিল শাহিন শাহ আফ্রিদির বলে জো বার্নস কট বিহাইন্ড হলে। কিন্তু বাকি সময়ে নিজেদের আর মেলে ধরতে পারেননি আব্বাস-শাহিন-ইয়াসিররা।

যদিও ব্যাটিংয়ে এসে প্রথম বলেই পেসার শাহিন আফ্রিদির বলে পরাস্থ হন সেঞ্চুরিয়ান লাবুশানে। কিন্তু বোলারের লেগ বিফোরের আবেদনে সাড়া দেননি আম্পায়ার। যাতে হতাশ হতে হয় আফ্রিদিকে। এরপর বাকি সময়ে তো পাকিস্তানি বোলারদের আর কোনও সুযোগই দেননি ওয়ার্নার-লাবুশানে।

৭৫ বলে ফিফটি পূর্ণ করা ওয়ার্নার ক্যারিয়ারের ২৩তম সেঞ্চুরি পূর্ণ করেন ১৫৬ বলে আর ১০৬ বলে ফিফটি করা লাবুশানে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন ১৬৯ বলে।

এদিকে, ব্রিজবেনে ইনিংস ব্যবধানে জয় পাওয়া দলের উপরেই আস্থা রাখে অস্ট্রেলিয়া। তবে তিন পরিবর্তন নিয়ে মাঠে নামে পাকিস্তান। যাতে বাদ পড়েছেন টপ-অর্ডার ব্যাটসম্যান হারিস সোহেল, পেসার ইমরান খান এবং মাত্র ১৬ বছরে অভিষেক ম্যাচ খেলা পেসার নাসিম শাহ। 

এর ফলে টপ-অর্ডারে ফিরেছেন ইমাম-উল হক, বোলিংয়ে মোহাম্মাদ আব্বাস। আর এ ম্যাচেও অভিষেক হয়েছে ১৯ বছর বয়সী আরেক তরুণ পেসার মোহাম্মাদ মুসার।

যিনি ১৩ ওভার হাত ঘুরিয়ে ৭১ রান দিলেও পাননি কোন সাফল্যের দেখা। অন্যদিকে, লেগ স্পিনার ইয়াসির শাহ ১৪ ওভারে দিয়েছেন ৮৭ রান। তবে একমাত্র সাফল্য পাওয়া পেসার শাহিন শাহ আফ্রিদি ১৮ ওভারে দিয়েছেন ৪৮ রান। 

এর আগে দিনের খেলার ২২ ওভার শেষেই আঘাত হানে বৃষ্টি। যাতে খেলা বন্ধ ছিল প্রায় সোয়া দুই ঘণ্টা এবং প্রথম দিনে ঘাটতি ১৭ ওভারের খেলা। যা পুষিয়ে নিতে দ্বিতীয় দিন খেলা শুরু হবে একটু আগেই। তবে শনিবার দ্বিতীয় দিনে পাকিস্তান কিভাবে এই ম্যাচে ফিরে আসে বা আদৌ আর ফিরতে পারবে কিনা সেটাই দেখার বিষয়।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি