ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

‘ওয়ার্ল্ডকাপ নয়, যেন ভারতের হানিমুন কাপ’

প্রকাশিত : ১৬:৫০, ১১ জুলাই ২০১৯

ফাইনালে যেতে জয়ের জন্য লক্ষ্যটা ছিলো মাত্র ২৪০! এখনকার টি-টোয়েন্টি যুগে যা চেজ করা মামুলি ব্যাপার। অথচ আইপিএল খেলে খেলে হাত পাকানোর পরও ওই রানই তাড়া করতে পারেনি ভারত! সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিপক্ষে ১৮ রানে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিয়েছেন কোহলির দল।

আর এই হারে ধোনি-কোহলিদের সমালোচনার তীরে বিদ্ধ করছেন ক্রিকেট বোদ্ধা থেকে শুরু করে কোটি কোটি ভক্ত-সমর্থক। ভারতের এমন পরাজয়ে যারপরনাই ক্ষিপ্ত-তিক্ত তারা। সেই দলে আছেন বলিউড তারকাও।

সেই তালিকায় আছেন সর্বদা শিরোনামে থাকা বলিউড অভিনেত্রী রাখি সাওয়ান্ত। ‘বিতর্কের রানি’খ্যাত বলিউডের এই অভিনেত্রীও চরম ক্ষিপ্ত কোহলিদের হারে। এমনকি তাদের স্ত্রীদের নিয়েও প্রশ্ন তুলেছেন রাখি। তার প্রশ্ন- ভারতীয় ক্রিকেটাররা বিশ্বকাপ খেলতে কেন তাদের স্ত্রীদের সঙ্গে নিয়ে গেলেন?

বুধবার ভারতের হারের পরই এক ভিডিওবার্তায় রাখি কটাক্ষ করে বলেন, রোহিত শর্মার স্ত্রী গেছেন, বিরাট কোহলির স্ত্রী গেছেন, আরও অনেকের স্ত্রী গেছেন সেখানে। যা দেখে মনে হচ্ছে- এটা তো ওয়ার্ল্ডকাপ নয়, যেন হানিমুন কাপ খেলতে গেছেন।

বৃষ্টির কারণে মঙ্গলবার শুরু হওয়া সেমির ওই ম্যাচটি শেষ পর্যন্ত গড়ায় রিজার্ভ ডে`তে। বৃষ্টিবিঘ্নিত সে ম্যাচে প্রথমে ব্যাট করে ৮ উইকেটে ২৩৯ রান তুলতে সক্ষম হয় নিউজিল্যান্ড। কিউই কাণ্ডারি কেন উইলিয়ামসনের বিপর্যয়রোধক ৬৭ রান ও রস টেইলরের ৭৪ রানের লড়াকু ইনিংসে ভারতকে এক প্রকার চ্যালেঞ্জ জানায় ব্ল্যাকক্যাপরা।

ফাইনালে যাওয়ার লড়াইয়ে লক্ষ্যটা যদিও ভারতের ধরাছোঁয়ার মধ্যেই ছিল। কারণ ক্রিকেটের এই আধুনিক যুগে ২৪০ রানের টার্গেট তেমন বড় কিছুই নয় দুর্দান্ত খেলতে থাকা রোহিত-ধোনিদের জন্য। তবুও প্রতিপক্ষ নিউজিল্যান্ড বলেই তাদের পেস এ্যাটাক নিয়ে ভাবনাটা কাজ করছিলো কোহলিদের।

ব্যাটিংয়ের শুরু থেকে সেই ভাবনাই সত্যে পরিণত হলো। কিউই পেসারদের গতি আর সুইংয়ের সামনে দাঁড়াতেই পারেননি তারা। মাত্র ৯২ রানে ৬ উইকেট হারিয়ে যে খাঁদের কিনারে পড়ে মেন ইন ব্লুরা।

সেখান থেকে পাল্টা আক্রমণে রবীন্দ্র জাদেজা ও মহেন্দ্র সিং ধোনি প্রতিরোধ গড়ে তোলার চেষ্টা করেও শেষ পর্যন্ত তা ব্যর্থ হয়। সে প্রচেষ্টায় জাদেজা ৭৭ ও ধোনি ৫০ করলেও কিউইের সাহসী প্রতিরোধে তীরে এসে তরী ডোবে ভারতের। মূলত সেখানেই তাদের স্বপ্ন ধূলিসাৎ হয়ে যায়। শেষ পর্যন্ত ২২১ রানে অলআউট হয় টিম ইন্ডিয়া।

যা মেনে নিতে পারেন নি ভারতের কোটি কোটি ক্রিকেটপ্রেমী। অশ্রুসিক্ত নয়নে মাঠ ছাড়ে তারা। সোশ্যাল মিডিয়ায় জানায় ব্যর্থ মনোরথের বেদনা মাখা উক্তি। রাখি সাওয়ান্তও তাদেরই একজন ছিলেন। যা শুধু প্রবল ভালোবাসারই বহিঃপ্রকাশ বৈ অন্য কিছু নয়।

এনএস/


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি