ঢাকা, মঙ্গলবার   ১৯ মার্চ ২০২৪

ক্রিকেট মহারণের অপেক্ষা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ০০:০০, ১৭ অক্টোবর ২০২১

মধ্যপ্রাচ্যে মরুর বুকে ঝড় তোলার অপেক্ষায় একঝাঁক তরুণ তুর্কি। রোববার (১৭ অক্টোবর) বাছাইপর্বের ম্যাচ দিয়ে ওমানের মাস্কাটে শুরু হচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপের সপ্তম আসর। করোনার কারণে ভারতের পরিবর্তে এবারের আসরটি যৌথভাবে আয়োজন করেছে সংযুক্ত আরব আমিরাত ও ওমান। আইসিসির ইতিহাসে এবারই প্রথম কোনো বিশ্বকাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে টেস্ট না খেলা দেশে। যদিও স্বাগতিকের তকমাটা থাকছে ভারতের গায়েই।

মূলত টি-টোয়েন্টি ক্রিকেট মানেই চার-ছক্কার ফুলঝুড়ি। প্রতিটি বল ঘিরেই থাকে বাড়তি উন্মাদনা। আর সেটা যদি হয় বিশ্বকাপের আসর, তাহলে তো কথাই নেই! ওমানের রাজধানী শহর থেকে ১৫ কিলোমিটার দক্ষিণ-পূর্বে আল আমেরাত ক্রিকেট স্টেডিয়ামে প্রথম পর্বের ছয়টি ম্যাচ অনুষ্ঠিত হবে। রোববার ‘বি’গ্রুপের দুটি ম্যাচ দিয়ে শুরু হবে টি-টোয়েন্টির বৈশ্বিক এই আসরের মহারণ।

এবারের আসরের উদ্বোধনী ম্যাচে স্বাগতিক ওমানের বিপক্ষে মাঠে নামছে পাপুয়া নিউগিনি। ম্যাচটি মাঠে গড়াবে বাংলাদেশ সময় বিকেল ৪টায়। আর একইদিন রাত ৮টায় নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের মুখোমুখি হবে টাইগাররা।

এবারের আসরে মোট ১৬টি দল অংশ নিলেও বাছাইপর্বে খেলবে র‌্যাংকিংয়ে পিছিয়ে থাকা ৮টি দল। এখানে লড়াই শেষে দুই গ্রুপ থেকে দুটি করে মোট চারটি দল পাবে মূল পর্বে খেলার টিকিট। যেখানে র‌্যাংকিংয়ের শীর্ষ আট দল সরাসরি খেলবে সুপার টুয়েলভ পর্বে। 

বাছাইপর্ব শেষে ২৩ অক্টোবর শুরু হবে সুপার টুয়েলভের জমজমাট লড়াই। ১২ দলের এই পর্বেও রয়েছে দুটি গ্রুপ। প্রতি গ্রুপ থেকে শীর্ষ দুই দল উঠবে সেমিফাইনালে। ১৪ নভেম্বর দুবাইয়ে হবে জমকালো ফাইনাল ম্যাচ।

তবে তাঁর আগে বিশ্বকাপের শুভ সূচনার অপেক্ষায় টি-টোয়েন্টির রঙে রঙ্গিন মাস্কাটের আল আমেরাত স্টেডিয়াম। চারিদিকে সাজ সাজ রব। ব্যস্ততা নজর কাড়ছে আইসিসি আর আয়োজক বিসিসিআই কর্মীদের। সব দিকেই চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

যদিও আধুনিক স্টেডিয়ামগুলোর সঙ্গে তুলনা করলে কিছুটা পিছিয়ে থাকবে মাসকাটের আল আমেরাত স্টেডিয়াম। তবে দৃষ্টিনন্দন এই স্টেডিয়াম মুগ্ধ করবে যে কাউকেই। চার দিকে পাহাড় বেষ্টিত এই স্টেডিয়াম প্রথম নজরে দেখলে অনেকের মনে হতে পারে- এটি যেন নিউজিল্যান্ডের কোনো মাঠ। বিশ্বকাপকে ঘিরে বসানো হয়েছে ভিআইপি গ্যালারি, প্রেস বক্স, কমেন্ট্রি বক্স, ইলেক্ট্রনিক স্কোরবোর্ডের মতো অত্যাবশ্যকীয় সব কিছুই। 

নিশ্চিতভাবেই ওমানের জন্য ঐতিহাসিক এক ক্ষণ। আর এই ইতিহাসের সঙ্গে যুক্ত আছে বাংলাদেশের নামও। কারণ স্টেডিয়ামের ১৫ মাঠ কর্মীই যে বাংলাদেশের। যারা অক্লান্ত পরিশ্রম করে বিশ্বকাপের জন্য প্রস্তুত করছেন এই মাঠ ও গ্যালারী।

এর আগেই অবশ্য ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা (আইসিসি) সূত্রে জানা যায় যে, আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথমবারের মতো ব্যবহার হবে ডিআরএস প্রযুক্তি। ইনিংসে দুটি করে রিভিউ নিতে পারবে প্রতিটি দল। ম্যাচে নিরপেক্ষ ও সঠিক সিদ্ধান্ত পাওয়ার লক্ষ্যেই রাখা হয়েছে এই সুবিধা।

এছাড়া আরও একটি পরিবর্তন আনা হচ্ছে এবার। তা হলো- বৃষ্টি বাধায় কিংবা অন্যান্য কারণে খেলা শুরু হতে দেরি হলে, ন্যূনতম ওভারের সংখ্যাও বাড়ানো হবে। এতদিন পাঁচ ওভার খেলা হলেই ফল আসতো দুর্গত ম্যাচের। এই নিয়মই বজায় থাকবে বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচেও। 

কিন্তু সেমিফাইনাল ও ফাইনালে বদলে যাবে তা। অন্তত ১০ ওভার খেলা না হলে পরিত্যক্ত ঘোষণা করা হবে গুরুত্বপূর্ণ ওই ম্যাচটি। সেক্ষেত্রে রাখা হয়েছে রিজার্ভ ডে।

এদিকে এবারের আসরে ফেভারিট দল হিসেবে বেশিরভাগই ইংল্যান্ডকে ধরে নিচ্ছে। যদিও ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ এবং ভারত তাদেরকে ছেড়ে কথা বলবে না। একইসঙ্গে নিউজিল্যান্ড এবং পাকিস্তানকেও হালকাভাবে নেয়ার কিছু নেই।

পরিশেষে, এবারের টুর্ণামেন্টে বিজয়ী দল তথা চ্যাম্পিয়নরা পাবে ১৬ লাখ মার্কিন ডলার। আর রানার্স আপ দল পাবে ৮ লাখ ডলার। অন্যদিকে পরাজিত সেমিফাইনালিস্ট পাবে ৪ লাখ ডলার, আর চতুর্থ দল পাবে ২ লাখ এবং অন্যান্যরা পাবে ১ লাখ করে।

এনএস/কেআই


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি