ঢাকা, শনিবার   ২৭ এপ্রিল ২০২৪

গণিত প্রশ্নে বিভ্রান্ত চীনের শিক্ষার্থীরা

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৮:৫৯, ৩০ জানুয়ারি ২০১৮ | আপডেট: ২০:১০, ৩০ জানুয়ারি ২০১৮

বিভিন্ন পরীক্ষায় উদ্ভট আর বিতর্কিত প্রশ্নের খবর প্রায়ই শোনা যায় বাংলাদেশে। তবে এমন উদ্ভট প্রশ্ন কিন্তু শুধু বাংলাদেশেই হয় না। বরং অনেক উন্নত শিক্ষা ব্যবস্থা থাকা দেশগুলোতেও হরহামেশাই ঘটে থাকে এমন ঘটনা। তেমনি এক কাণ্ড ঘটল চীনে।

চীনে প্রাথমিকের গণিত পরীক্ষায় এমন এক প্রশ্ন করা হয়েছে যার কারণে বিভ্রান্ত হয়ে পড়ে পরীক্ষায় অংশ নেওয়া শিক্ষার্থীরা। আর এতে গোটা চীনসহ সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এখন চলছে তোলপাড়।

বার্তা সংস্থা বিবিসি জানায়, দেশটির শুনকিং জেলার একটি স্কুলে পঞ্চম শ্রেণির এক পরীক্ষায় প্রশ্ন করা হয় যে, “একটি জাহাজে যদি ২৬টি ভেঁড়া এবং ১০টি ছাগল রাখা হয় তাহলে ঐ জাহাজের ক্যাপ্টেনের বয়স কত”? আর এতেই অনলাইন-অফলাইন জুড়ে শুরু হয় বিতর্ক এবং আলোচনা-সমালোচনা।

এমন প্রশ্নের ‘সঠিক উত্তর দেওয়া অসম্ভব’ উল্লেখ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্য করতে থাকেন বিভিন্ন ব্যক্তিরা। তবে সব থেকে আকর্ষণীয় ছিল শিক্ষার্থীদের উত্তর।

একজন শিক্ষার্থী লেখেন, “ক্যাপ্টেন অবশ্যই ১৮ বছর বয়সী। কারণ জাহাজ চালাতে হলে তাকে প্রাপ্ত বয়স্ক হতে হবে”। আরেক শিক্ষার্থী লেখেন, “ক্যাপ্টেনের বয়স ৩৬। ২৬+১০=৩৬। ভেঁড়া আর ছাগলের যোগফলই ক্যাপ্টেনের বয়স”।

কেউ কেউ আবার অনেক চিন্তা করেও উত্তর খুঁজে পাননি। উত্তরে সরাসরি লেখেন, “আমি জানি না। আমার এর সমাধান জানা নেই”।

মজার উত্তর আসে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও। ওয়েইবো’তে একজন মন্তব্য করে লেখেন, “শিক্ষকেরা নিজেরাও কী আদৌ এর উত্তর জানেন”? আরেকজন রীতিমত গবেষণা করে বলেছেন যে, ক্যাপ্টেনের বয়স কমপক্ষে ২৮ বছর। তার যুক্তি হল, জাহাজ চালানোর আগে নৌকা চালানোর বিষয়ে ৫ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। আর নৌকা চালানোর লাইসেন্স পাওয়ার সর্বনিম্ন বয়স ২৩ বছর। তাহলে ক্যাপ্টেনের বয়স কমপক্ষে ২৮ বছর!

তবে আলোচনা-সমালোচনা যাই হোক, শুনকিং জেলার শিক্ষা কর্মকর্তারা বলছেন যে, এমন প্রশ্ন কোনো ভুল নয়। বরং বুঝেশুনেই পরীক্ষায় রাখা হয়েছে এমন প্রশ্ন। আর এর উদ্দেশ্য হচ্ছে শিশুরা যেন “সচেতনতামূলক সমালোচনা” করতে পারে।

গত ২৬ তারিখ শুনকিং শিক্ষা বিভাগ থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয় যে, “শিক্ষার্থীরা সচেতনভাবে কোন কিছু সমালোচনা করতে পারছে কী না এবং স্বাধীনভাবে চিন্তা করার কতটুকু ক্ষমতা তাদের আছে তা যাচাই করতে এমন প্রশ্ন করা হয়েছে পরীক্ষায়”।

“শিক্ষার্থীরা যেন বৃত্তের বাইরেও চিন্তা করা শিখতে পারে তার সেজন্যই এমন চ্যালেঞ্জ দেওয়া হয়েছে শিক্ষার্থীদের”।

সূত্র: বিবিসি

এসএইচএস/টিকে  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি