ঢাকা, বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪

চিকিৎসার খরচ যোগাতে নোবেল বিক্রি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১২:১১, ৭ অক্টোবর ২০১৮ | আপডেট: ১২:২৫, ৭ অক্টোবর ২০১৮

মার্কিন পদার্থবিজ্ঞানী লিয়ন লেডারম্যান। পদার্থবিদ্যায় নোবেল সম্মান পেয়েছিলেন ১৯৮৮ সালে। তবে জীবনের শেষ সময়ে এসে চিকিৎসার খরচ যোগাতে সেই নোবেল পদক নিলামে তুলতে হয়েছিল তাকে।

শেষ বয়সে দীর্ঘদিন ধরে ডিমেনশিয়ায় ভুগছিলেন এ বিজ্ঞানী। আর ৯৬ বছর বয়সে রেক্সবার্গের আইডাহো শহরের একটি হাসপাতালে মারা গেলেন সেই নোবেল বিজয়ী। পৃথিবী ছেড়ে চলে গেলেও রেখে গেছেন হিগস-বোসন নিয়ে তার ব্যাখ্যা করা মহামূল্যবান তত্ত্ব।

নিউইয়র্ক শহরে ১৯২২ সালে জন্ম লেডারম্যানের। তার বাবার একটি ধোপাখানা ছিল। নিম্ন-মধ্যবিত্ত পরিবারে বড় হওয়া এ বিজ্ঞানী রসায়নে স্নাতক পাশের পরেই সেনাবাহিনীতে যোগ দিয়ে অংশ নেন দ্বিতীয় বিশ্বযুদ্ধে। যুদ্ধ থেকে ফিরে এসে পুনরায় পড়াশোনা শুরু করেন। ১৯৫১ সালে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে সাব-অ্যাটমিক পার্টিকল নিয়ে শুরু করেন গবেষণা। ১৯৮৮ সালে ‘মিউয়ন নিউট্রিনো’ নামে একটি সাব-অ্যাটোমিক পার্টিকল আবিষ্কার করার জন্যই পদার্থবিজ্ঞানে নোবেল পেয়েছিলেন লেডারম্যান। কিন্তু পরবর্তী সময়ে ডিমেনশিয়া ধরা পড়ার পর সেই নোবেলের সেই সোনার পদক ২০১৫ সালে ৭ লাখ ৬৫ হাজার ডলারে বিক্রি করে দেন।

পদক বিক্রির পরে লেডারম্যান-পত্নী বলেন, নোবেল সম্মান উনি ভোগ করে গেছেন। তার ইচ্ছে, বিজ্ঞানের প্রতি তার ভালবাসা, এবার অন্য কারও কাছে সম্পদ হয়ে থাকুক।

একে//


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি