ঢাকা, শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪

চ্যাম্পিয়ন্স লিগে গ্রুপ পর্বেই মুখোমুখি ম্যানসিটি ও পিএসজি

একুশে টেলিভিশন

প্রকাশিত : ১৭:০০, ২৭ আগস্ট ২০২১

আসন্ন চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ের শীর্ষ প্রতিদ্বন্দ্বি প্রার্থী প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি) ও ম্যানচেস্টার সিটি একই গ্রুপের হয়ে প্রাথমিক পর্বে প্রতিদ্বন্দ্বিতা করবে। বৃহস্পতিবার অনুষ্ঠিত ড্রয়ে এমনটিই ঘটেছে।

গত মৌসুমের সেমি-ফাইনালে পেপ গার্দিওলার ম্যানচেস্টার সিটি ফরাসি জায়ান্ট পিএসজিকে হারিয়ে ফাইনালে চেলসিকে প্রতিপক্ষ হিসেবে পেয়েছিল। অবশ্য পোর্তোয় অনুষ্ঠিত চুড়ান্ত ওই অল ইলিংশ ম্যাচে পরাজিত হয়ে শিরোপা জেতা হয়নি প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়নদের।

এদিকে পরাজয়ের হতাশা থেকেই বার্সেলোনা থেকে লিওনেল মেসিকে উড়িয়ে নিয়ে এসেছেন পিএসজির কাতারি মালিক। এখন আর্জেন্টাইন এই তারকা ফের প্রতিপক্ষ হিসেবে পেতে পারেন তার দীর্ঘ দিনের প্রতিদ্বন্দ্বি ক্রিস্টিয়ানো রোনালদোকে। কারণ পর্তুগাল ওই ফরোয়ার্ড বেশ গভীর যোগাযোগ রক্ষা করে চলেছে আবুধাবীর মালিকানাধিন ক্লাব সিটির সঙ্গে। ৩১ আগস্ট দলবদলের জানালা বন্ধ হয়ে যাবার আগেই জুভেন্টাস থেকে সিটিতে যোগ দিতে চান তিনি। 

ইউরোপীয় আসরে এ গ্রুপের অন্তর্ভুক্ত হযেছে সিটি ও পিএসজি। ওই গ্রুপের বাকী দলগুলো হচ্ছে আরবি লিপজিগ ও বেলজিয়ান চ্যাম্পিয়ন ক্লাব ব্রাগে। গত মৌসুমেও পিএসজির একই গ্রুপের হয়ে লড়েছে লিপজিগ। জার্মান ওই দলটি ২০২০ আসরের সেমিফাইনালে হেরে গিয়েছিল পিএসজির কাছে। পরাজিত ওই দলের কোচ জুলিয়ান নাগেলসম্যান এই গ্রীষ্মে যোগ দিয়েছেন বায়ার্ন মিউনিখে। আর লিপজিগে তার স্থলাভিষিক্ত হয়েছেন জেসি মার্স। 

গতকালের ড্রয়ে এইচ গ্রুপে স্থান পেয়েছে বর্তমান চ্যাম্পিয়ন চেলসি। যেখানে তারা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে ইতালীয় জায়ান্ট জুভেন্টাসকে। গ্রুপে ঠাই পাওয়া বাকী দুই ক্লাব রুশ চ্যাম্পিয়ন জেনিথ সেন্ট পিটার্সবার্গ ও মালমোকে টপকে এই দুটি ক্লাবই শেষ ষোলতে খেলার যোগ্যতা অর্জন করবে বলে আশা করা হচ্ছে। 

আগামী বছর মে মাসে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল ম্যাচের আয়োজন করবে সেন্ট পিটার্সবার্গ। গতকাল ইস্তাম্বুলে অনুষ্ঠিত চ্যাম্পিয়ন্স লিগের ড্রয়ে ই গ্রুপে জায়গা পেয়েছে স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। তারা গ্রুপ পত্রিপক্ষ হিসেবে পেয়েছে বায়ার্ন মিউনিখ, বেনফিকা ও ইউক্রেনিয় চ্যাম্পিয়ন ডায়নামো কিয়ভকে।   

এক বছর আগে লিসবনের বেনফিকার এস্তাদিও দ্যা লুজে অনুষ্ঠিত কোয়ার্টার ফাইনালে ৮-২ গোলে জার্মান ক্লাবের কাছে হেরে গিয়েছিল বার্সা। এর পর এই প্রথম কাতালানরা গ্রুপ প্রতিপক্ষ হিসেবে পেতে যাচ্ছে বায়ার্নকে।

লিভারপুল বি’ গ্রুপে প্রতিপক্ষ হিসেবে পেতে যাচ্ছে স্প্যানিশ চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদকে। ২০১৯ সালে ওয়ান্ডা মেট্রোপলিটানোয় অনুষ্ঠিত ফাইনালে প্রিমিয়ার লীগ প্রতিপক্ষ টটেনহ্যাম হটস্পার্সকে হারিয়ে ষষ্ঠ বারের মত ইউরোপীয় শিরোপা জিতে নিয়েছিল লিভারপুল। ওই গ্রুপে এসি মিলান ও এফসি পর্তোকেও প্রতিপক্ষ হিসেবে পেতে যাচ্ছে জার্গেন ক্লপের শিষ্যরা। ২০১৩/১৪ মৌসুমের পর প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগে খেলতে যাচ্ছে ইতালীয় ক্লাব মিলান। 

এবারের আসরে এফ গ্রুপের অন্তর্ভুক্ত হয়েছে প্রিমিয়ার লিগের আরেক জায়ান্ট ম্যানচেস্টার ইউনাইটেড। ওই গ্রুপে তাদের প্রতিপক্ষ হিসেবে ঠাই পেয়েছে ভিয়ারিয়াল, আটালান্টা ও সুই চ্যাম্পিয়ন ইয়ং বয়েজ। গত বছর ইউরোপার ফাইনালে ট্রাইব্রেকারে ভিয়ারিয়ালের কাছে পরাজিত হয়েছিল উলে গুনার সুলশারের শিষ্যরা। আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর অনুষ্ঠিত হবে চ্যাম্পিয়ন্স লিগের প্রথম রাউন্ডের ম্যাচ।

এসি

 


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি